ইনসাইড টক

‘সৌদি-ইরানের সম্পর্ক ইসলামিক বিশ্বে বড় পরিবর্তনের আভাস’


প্রকাশ: 18/04/2023


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, বিশ্ব এখন একটা বহুমাত্রিক সম্পর্কের দিকে যাচ্ছে। যেহেতু সৌদি আরবের সাথে ইরানের একটা ভালো সম্পর্ক হয়েছে। আবার বাংলাদেশের সাথে সৌদির একটা খুব ভালো সম্পর্ক আছে। সে বিবেচনায় আগের সে দ্বিধাগুলো ছিল সেগুলোর এখন থাকার কথা নয়। আগে এমন ছিল যে ইরানের সাথে সম্পর্ক হলে সৌদি হয়তো রুষ্ট হত কিন্তু এখন তো আর সেটি নেই। আর সবচেয়ে বড় কথা বাংলাদেশ সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে বদ্ধপরিকর। সে বিবেচনায় আমার মনে হয় না ইরানের সাথে বাংলাদেশের সম্পর্ক তৈরি হলে নেতিবাচক কোনো প্রভাব ফেলবে। কারণ সারা বিশ্বে এখন যে একটা পরিবর্তন হচ্ছে সেটি মানুষ খুব সহজে বুঝতে পারবে।

সম্প্রতি সময়ে চীনের মধ্যস্থতায় সৌদির সাথে ইরানের সম্পর্ক পুন:প্রতিষ্ঠা হয়েছে। অন্যদিকে ইরানে সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক বৈরতাপূর্ণ। এদিকে সৌদি আরব ও মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্ক বেশ ভালো। এমন পরিস্থিতিতে বাংলাদেশ ও ইরানের দ্বিপাক্ষিক বাণিজ্য ও ব্যবসা নিয়ে ফোনালাপ হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রাইস’র। ফলে বাংলাদেশের পররাষ্ট্র নীতি কোন দিকে যাচ্ছে এবং এর প্রভাব সম্পর্কে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ। 

অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর সাথে ইরানের প্রেসিডেন্টের ফোনালাপ আর মার্কিন যুক্তরাষ্ট্র দুটি সম্পূর্ণ আলাদা বিষয়। আমি এই দুটি বিষয়কে এক করতে চাই না। যুক্তরাষ্ট্র এখন আমাদের নির্বাচন নিয়ে কথা বলছে মানে এই নয় যে, তারা (মার্কিন যুক্তরাষ্ট্র) বাংলাদেশকে চাপ দিচ্ছে। আমরা যদি আমাদের অতীতের নির্বাচনগুলোর দিকে তাকাই তাহলে একটি বিষয়টি খুব সহজে পরিষ্কার হবে। সেটি হল নির্বাচন এলে যুক্তরাষ্ট্র প্রতিবারই নির্বাচন নিয়ে কথা বলে থাকে। এখানে নতুনত্ব কিছু নেই, ব্যতিক্রমও নেই।

তিনি বলেন, আমরা দেখছি যে সৌদি-ইরান এর মধ্যে একটা সম্পর্ক তৈরি হল এবং সেখানে মধ্যস্থতা করেছে চীন। সৌদি-ইরানের সম্পর্কের মধ্যে মধ্যপ্রাচ্যে আমরা একটা শান্তির আভাস পাচ্ছি। এটা মনে রাখতে যে ইরানের সাথে সৌদি আরবের সম্পর্ক ইসলামিক বিশ্বের একটা বড় পরিবর্তন হওয়ার আভাস। সেখানে বাংলাদেশ অন্যতম মুসলিম সংখ্যাগরিষ্ট দেশ এবং ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) এর সদস্য। সুতরাং মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরানের বিষয়টি এক নয়। বাংলােদেশের সাথে আমেরিকা সম্পর্ক বহুমাত্রিক। কোনো ক্ষেত্রে সমালোচনা থাকবে আবার কোনো ক্ষেত্রে ভালো হবে। যুক্তরাষ্ট্র কিন্তু বাংলাদেশের অনেক ব্যাপারে খুব দৃঢ়চিত্তে ভূয়সী প্রশংসা করছে। সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং কোনো একটি বিষয়কে প্রাধান্য দিয়ে দুই দেশের সম্পর্ককে মূল্যায়ন করা যুক্তিসঙ্গত হবে বলে মিনে করি না। আমেরিকা-বাংলাদেশ সম্পর্কে আমরা যত না লাভবান হই, তার চেয়ে বেশি লাভবান হয় আমেরিকা। বাংলাদেশ আমেরিকা থেকে যত না ব্যবসা বাণিজ্য করে তার থেকে অনেক বেশি ব্যবসা বাণিজ্য করে থাকে আমেরিকা। কাজেই সব বিষয়কে এক দৃষ্টিকোণ থেকে দেখলে হবে না। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭