ইনসাইড আর্টিকেল

রমজানের শেষ দিকে ইতিকাফ


প্রকাশ: 19/04/2023


Thumbnail

পবিত্র মাহে রমজান শেষের দিকে। বিশ্বের মসুলিম উম্মাহ সারা মাস ধরে রোজা রেখেছেন। কেউ কেউ রমজানের শেষ দশকে এসে আল্লাহতাআলার সান্নিধ্য লাভের আশায় ইতিকাফ করছেন। ইতিকাফ আরবি শব্দ। আল্লাহতাআলা বলেছেন,‘আর তোমরা তোমাদের স্ত্রীদের সঙ্গে যৌন মিলন কোরো না, যখন তোমরা মসজিদে ইতিকাফে থাকো।’ (সুরা : বাকারা, আয়াত : ১৮৭)। 

ইতিকাফের কি?

আভিধানিকভাবে কোনো বস্তুকে বাধ্যতামূলকভাবে ধারণ করা কিংবা কোনো বস্তুর ওপর নিজেকে দৃঢ়ভাবে আটকিয়ে রাখার নাম ইতিকাফ। ইসলামী শরিয়তের পরিভাষায়, যেই মসজিদে পাঁচ ওয়াক্ত সালাত জামাত সহকারে নিয়মিত আদায় করা হয়— এমন মসজিদে মহান আল্লাহর ইবাদতের উদ্দেশ্যে নিয়ত সহকারে অবস্থান করাকে ইতিকাফ বলে। দুনিয়াবি কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে আলাদা হয়ে সওয়াবের নিয়তে মসজিদে বা ঘরের নির্দিষ্ট স্থানে অবস্থান করাকে ইতিকাফ বলে। সব সময় ইতিকাফ জায়েজ। তবে রমজান মাসে তা উত্তম ও রমজানের শেষ দশকে কদরের উদ্দেশ্যে তা সর্বোত্তম। রাসুল (সা.) প্রতিবছর রমজানে ইতিকাফ করেছেন এবং ইতিকাফ করার জন্য সাহাবাদের উৎসাহিত ও অনুপ্রাণিত করেছেন।

ইতিকাফের ফলাফল

রমজানের শেষ দশকে আল্লাহর অসংখ্য-অগণিত রহমত উম্মতে মুহাম্মদির ওপর অবিরাম ধারায় বর্ষিত হতে থাকে। আল্লাহর রহমতে জোয়ার আসে। তাই এ দশকের ইতিকাফে বিশেষ ফজিলত রয়েছে। রাসুল (সা.) নিজেও এই দশকে ইতিকাফ করেছেন এবং ইতিকাফকারীদের জন্য বহু সওয়াবের সুসংবাদ দিয়েছেন। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে একদিন ইতিকাফ করে, আল্লাহ সেই ব্যক্তি ও দোজখের মধ্যে তিন খন্দক পরিমাণ দূরত্ব সৃষ্টি করেন। আর প্রত্যেক খন্দক পূর্ব ও পশ্চিমের দূরত্বের চেয়ে আরো বহুদূর। (তাবারানি ও হাকেম)।  

আলী বিন হোসাইন (রা.) নিজ পিতা থেকে বর্ণনা করেন, রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি রমজানে ১০ দিন ইতিকাফ করে, তা দুই হজ ও দুই ওমরাহর সওয়াবের সমান।’ (বায়হাকি)।

ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, ইতিকাফকারী সম্পর্কে রাসুল (সা.) বলেছেন, ‘ইতিকাফকারী গুনাহ থেকে বিরত থাকে। তাকে সব নেক কাজের কর্মী বিবেচনা করে বহু সওয়াব দেওয়া হয়।’ (ইবনে মাজাহ)। 

ইতিকাফের উদ্দেশ্য

ইতিকাফের প্রধান উদ্দেশ্য আল্লাহর সঙ্গে সম্পর্ক দৃঢ় করা। ইতিকাফের অন্যতম উদ্দেশ্য শবে কদর তালাশ করা। রাসুল (সা.) বলেছেন, আমি প্রথম দশকে ইতিকাফ করেছি এই (কদর) রজনী খোঁজ করার উদ্দেশ্যে, অতঃপর ইতিকাফ করেছি মাঝের দশকে, অতঃপর মাঝ-দশক পেরিয়ে এলাম, তারপর আমাকে বলা হলো, (কদর) তো শেষ দশকে। তোমাদের মধ্যে যদি কেউ ইতিকাফ করতে চায় সে যেন ইতিকাফ করে, অতঃপর লোকেরা তাঁর সঙ্গে ইতিকাফ করল। (মুসলিম, হাদিস : ১১৬৭)। 

এ ছাড়া ইতিকাফের মাধ্যমে অন্তরে প্রশান্তি আসে। বেশি বেশি কোরআন তেলাওয়াতের সুযোগ হয়। ঐকান্তিকভাবে তাওবা করার সুযোগ লাভ হয়। তাহাজ্জুদে অভ্যস্ত হওয়া যায়। সময়কে সুন্দরভাবে কাজে লাগানো যায়।

ইতিকাফের সময়

নফল বা মুস্তাহাব ইতিকাফ সামান্য সময়ের জন্যও হতে পারে। অর্থাৎ যদি কেউ এক মিনিট বা অর্ধ মিনিটের জন্যও ইতিকাফের নিয়তে মসজিদে অবস্থান করে, তাহলে তা ইতিকাফ হিসেবে গণ্য হবে। এ কারণেই উলামায়ে কেরাম বলেন যে, নামাজের জন্য মসজিদে প্রবেশের সঙ্গে সঙ্গে ইতিকাফের নিয়ত করে নেবে, তাতে নামাজের পাশাপাশি নফল ইতিকাফের সওয়াবের অধিকারী হওয়া যাবে। সুন্নতে মুয়াক্কাদা ইতিকাফের সময় হচ্ছে রমজানের ২০ তারিখ সূর্যাস্তের আগ থেকে ঈদুল ফিতরের চাঁদ দেখা পর্যন্ত।

ওয়াজিব ইতিকাফের জন্য ন্যূনতম সময় হলো এক দিন। এক দিনের কম সময়ের জন্য ইতিকাফের মান্নত হয় না। এর অধিক যত দিন মনে চায়, তত দিনের মান্নত করা যায়। কিন্তু যেসব দিনে রোজা রাখা নিষিদ্ধ, সেসব দিনে ইতিকাফের মান্নত করা জায়েজ নয়। মান্নতের ইতিকাফের সময় রোজাও রাখতে হয়। কারণ রোজা ব্যতীত মান্নতের ইতিকাফ আদায় হয় না।

যদি শুধু এক দিনের ইতিকাফের মান্নত করে, তাহলে তার সঙ্গে রাত শামিল হবে না। তবে যদি রাত-দিন উভয়ের নিয়ত করে বা একত্রে কয়েক দিনের মান্নত করে, তাহলে রাতও শামিল হবে। দিন বাদ দিয়ে শুধু রাতে ইতিকাফের মান্নত হয় না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭