ওয়ার্ল্ড ইনসাইড

প্রায় এক যুগ পর ভারতে পা পাক পররাষ্ট্রমন্ত্রীর


প্রকাশ: 21/04/2023


Thumbnail

ভারতে আসছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। আগামী মাসেই ভারতের গোয়ায় অনুষ্ঠিত হতে চলেছে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সম্মেলন। আর এই সম্মেলনেই যোগ দিতে গোয়ায় আসছেন পাকিস্তানের মন্ত্রী। গোয়ায় আগামী ৪ ও ৫ মে এসসিও সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক রয়েছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রনালয়ের বিবৃতি অনুযায়ী, পাকিস্তানের প্রতিনিধিদের নেতৃত্ব দেবেন বিলাওয়াল ভুট্টো।

২০১৪ সালের পর পাকিস্তানের কোনও মন্ত্রী এই প্রথম ভারতে আসছেন। এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণে ২০১৪ সালে ভারতে এসেছিলেন সেদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এরপর বিগত ৯ বছরে পাকিস্তান সরকারের কোনও প্রতিনিধি ভারতের মাটিতে পা রাখেনি। বরং সময়ে-অসময়ে বিভিন্ন ইস্যু নিয়ে ভারত-পাক সম্পর্কে ঝাঁঝ বেড়েছে। এছাড়াও ২০১১ সালের পর এই প্রথম পাকিস্তানের কোনও পররাষ্ট্রমন্ত্রী ভারতে আসতে চলেছেন। 

শেষ ২০১১ সালে তৎকালীন পাক পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খর পা রেখেছিলেন ভারতে। তারপর প্রায় এক যুগ বাদে কোনও পররাষ্ট্রমন্ত্রী ভারতে আসছেন। এদিকে এই বছর জানুয়ারিতেই পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের  তরফে জানানো হয়, এসসিও সামিটে অংশ নেওয়ার জন্য ভারতের তরফে আমন্ত্রণ পেয়েছে পাকিস্তান। তবে সেই সময় ভারতে আসার বিষয়ে কোনওরকম চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে এবার জানা গেল,ভারতে আসছেন পাক পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো এবং গোয়ায় অনুষ্ঠিত সম্মেলনেও যোগ দেবেন তিনি। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে এই সফর নিয়ে বলা হয়েছে, এসসিও গোষ্ঠীর প্রতি পাকিস্তানের দায়বদ্ধতার কথা মাথায় রেখে এই সম্মেলনে যোগ দেবে সেদেশ।

পাকিস্তানকে ভারতের আমন্ত্রণ

২০২২-২৩ সালের জন্য এসসিও-র সভাপতিত্ব গ্রহণ করেছে ভারত। আর আগামী মে মাসে গোয়ায় অনুষ্ঠিত পররাষ্ট্রমন্ত্রীদের এসসিও বৈঠক হওয়ার কথা গোয়াতে। এই সামিটে অংশগ্রহণের জন্য   বিলাওয়াল ভুট্টোকে আমন্ত্রণ জানিয়েছিল ভারত। ইসলামাবাদে ভারতের দূতাবাসের মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর পাক পররাষ্ট্রমন্ত্রী  কাছে এই আমন্ত্রণপত্র পাঠান। প্রসঙ্গত, এই অর্গানাইজেশনের মোট ৮ টি সদস্য দেশ রয়েছে। এই দেশগুলি হল চিন, ভারত, পাকিস্তান, রাশিয়া, কাজাকস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান। এইসব দেশের বিদেশমন্ত্রীদের আগামী গোয়ার বৈঠকে অংশ নেওয়ার কথা।

এদিকে গত কয়েক বছর ধরেই বিভিন্ন ইস্য়ু নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে পারস্পরিক সম্পর্কে ছেদ পড়েছে। রাষ্ট্রপুঞ্জে ভারতে মুসলিমদের অবস্থার প্রসঙ্গ তুলে কোণঠাসা করতে চেয়েছে পাকিস্তান। তবে এই বিষয়ে চুপ করে থাকেনি ভারত। বরং যোগ্য জবাব দিয়ে পাকিস্তানের মুখ বন্ধ করে দিয়েছে। এবার বিলাওয়ালের এই ভারত সফর দুই দেশের জন্যই অত্যন্ত তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭