ওয়ার্ল্ড ইনসাইড

বিষ্ণ উষ্ণায়ন: ২০২২ সালে ইউরোপে তাপপ্রবাহে ১৫৭০০ জনের মৃত্যু


প্রকাশ: 22/04/2023


Thumbnail

বিশ্ব উষ্ণায়ন একবিংশ শতাব্দির অন্যতম বড় সমস্যা। বিশ্ব উষ্ণায়নের জেরে সারা বিশ্বেই খরা, বন্যা ও তাপপ্রবাহের ঘটনা উল্লেখযোগ্য হারে বেড়ে গিয়েছে। সম্প্রতি ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও) ২০২২ সালে তাপপ্রবাহের ঘটনা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাপপ্রবাহ গত বছর ইউরোপে কত প্রাণ কেড়েছে তা উঠে এসেছে ওই রিপোর্টে। যা দেখে অবাক হচ্ছেন সকলে।

রিপোর্ট অনুসারে, ২০২২ সালে তাপপ্রবাহের জেরে ইউরোপে মৃত্যু হয়েছে ১৫ হাজার ৭০০ জনের। ডব্লিউএমও রাষ্ট্রপুঞ্জের অধীনস্ত একটি সংস্থা। তাদের প্রকাশিত রিপোর্টে তাপপ্রবাহের পাশাপাশি বিশ্ব উষ্ণায়ন সংক্রান্ত বিভিন্ন তথ্য উঠে এসেছে সেই রিপোর্টে। তাতে দেখা গিয়েছে, ২০২২ সালে কার্বন ডাই অক্সাইড, মিথেন এবং নাইট্রাস অক্সাইড এই তিন গ্রিন হাউস বেড়ে চলেছে।

এ বিশ্বের সব মহাদেশেই গত কয়েক বছরে বন্যা, খরা, তাপপ্রবাহের ঘটনা বেড়েছে। ভারতেও এই সমস্যা বেড়েছে। সেই সঙ্গে আবহাওয়ার খামখেয়ালিপনায় কৃষিকাজের ক্ষতিও হয়েছে বিস্তর। বিশ্ব উষ্ণায়ন বিভিন্ন এলাকার গড় তাপমাত্রা বাড়িয়ে দিয়েছে বলে উঠে এসেছে রিপোর্টে। সেখানে দেখানো হয়েছে, ২০২২ সালে গড় তাপমাত্রা সর্বোচ্চ হয়েছিল। ১৮৫০-১৯০০ এই সময়কালের থেকে তাপমাত্রা ১.১৫ ডিগ্রি বেড়ে গিয়েছে।

এ বিষয়ে ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল পেট্টেরি তালাস বলেছেন, “পৃথিবী জুড়ে জনসংখ্যা বাড়ছে। গ্রিনহাউস গ্যাসের বৃদ্ধি পরিবেশে প্রভাব ফেলছে। খরা, বন্যার ঘটনা খুবই অনিয়মিত হয়েছে। সে জন্যই পূর্ব আফ্রিকায় ধারাবাহিক ভাবে খরা হচ্ছে। আবার পাকিস্তানের মতো দেশে ভয়াবহ বন্যার ঘটনা ঘটেছে। পরিবেশের এই পরিবর্তন খাদ্য নিরাপত্তাকেও প্রশ্নে মুখে দাঁড় করাচ্ছে। এর জেরে উদ্বাস্তু সমস্যা বাড়ছে।” এর জেরে ভারতেও বর্ষার সময়ে গরম অনেক বেড়ে গিয়েছে বলে জানানো হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭