ইনসাইড গ্রাউন্ড

শেফিল্ডকে উড়িয়ে এফএ কাপের ফাইনালে সিটি


প্রকাশ: 23/04/2023


Thumbnail

স্পট কিকে লক্ষ্যভেদ করার পর একক প্রচেষ্টার দুর্দান্ত গোলে ব্যবধানও দ্বিগুণ করলেন রিয়াদ মাহরেজ। পরে এই উইঙ্গার পূরণ করলেন হ্যাটট্রিক। আলজেরিয়ান তারকার কাঁধে সওয়ার হয়ে শেফিল্ড ইউনাইটেডকে উড়িয়ে এফএ কাপের ফাইনালে উঠল ম্যানচেস্টার সিটি।

লন্ডনের ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার (২২ এপ্রিল) প্রথম সেমি-ফাইনালে ৩-০ গোলে জিতেছে পেপ গুয়ার্দিওলার দল। ওয়েম্বলিতেই আগামী ৩ জুন অনুষ্ঠিত হবে ফাইনালে। শিরোপা লড়াইয়ে সিটির প্রতিপক্ষ দ্বিতীয় সেমিফাইনালে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওন-ম্যানচেস্টার ইউনাইটেড ম্যাচের জয়ী দল। রোববার মুখোমুখি হবে এই দুই দল।

শুরু থেকে বলের নিয়ন্ত্রণ রেখে আক্রমণের পসরা মেলে ২০১৮-১৯ মৌসুমে সবশেষ এই শিরোপা জেতা সিটি। কিন্তু শেফিল্ডের রক্ষণ দেয়াল ভেদ করতে পারছিল না তারা। প্রায় ৮০ শতাংশ সময় বলের নিয়ন্ত্রণ রেখে বিরতির আগে পাঁচটি আক্রমণ শাণালেও মাত্র দুটি লক্ষ্যে রাখতে পারে তারা। ২৩তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় সিটি, কিন্তু হুলিয়ান আলভারেসের প্রচেষ্টা ফেরান গোলরক্ষক। ৪৩তম মিনিটে কাঙিক্ষত গোলের দেখা পায় প্রতিযোগিতার ছয়বারের চ্যাম্পিয়নরা।পড়িমরি করে বল ক্লিয়ার করার চেষ্টায় বক্সে বের্নার্দো সিলভার পায়ে লাথি মেরে বসেন ড্যানিয়েল জেবিসন। রেফারি বাজান পেনাল্টির বাঁশি। গোলরক্ষককে বিপরীত দিকে ছিটকে দিয়ে দারুণ স্পট কিকে লক্ষ্যভেদ করেন মাহরেজ।

৫৬তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে নিতে পারত সিটি। সের্হিও গোমেসের শট এক ডিফেন্ডারের পায়ে লেগে দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যাওয়ার আগে স্লাইডে টোকা দিয়েছিলেন আর্লিং হলান্ড। কিন্তু বল অল্পের জন্য বাইরের জাল কাঁপায়। ৬০তম মিনিটে মাহরেজের ওই দুর্দান্ত গোল। মাঝমাঠে প্রতিপক্ষের এক খেলোয়াড়ের কাছ থেকে বল কেড়ে নিয়ে এক ছুটে এগিয়ে দুই ডিফেন্ডারের ফাঁক গলে বেরিয়ে নিখুঁত নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি।

ছয় মিনিট পর জ্যাক গ্রিলিশের পাসে প্লেসিং শটে হ্যাটট্রিক পূরণ করেন মাহরেজ। ‘ট্রেবল’ জয়ের স্বপ্ন নিয়ে ছুটে চলা সিটির ফাইনালে ওঠাও নিশ্চিত হয়ে যায় অনেকটাই। ১৯৫৮ সালের পর এফএ কাপের সেমি-ফাইনালে এই প্রথম কেউ হ্যাটট্রিক করলেন। ৬৫ বছর আগের সেই আসরের শেষ চারে ফুলহ্যামের বিপক্ষে তিন গোল করেছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের অ্যালেক্স ডসন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭