ওয়ার্ল্ড ইনসাইড

ফের সামরিক শাসন জারি হবে পাকিস্তানে?


প্রকাশ: 25/04/2023


Thumbnail

দু’মুঠো চাল বা গম কেনার সামর্থ্য নেই। যা সামান্য ত্রাণ আসছে, তা নিয়ে কাড়াকাড়ি করছেন হাজার হাজার মানুষ। প্রতিবেশী দেশ পাকিস্তানে আর্থিক সঙ্কট চরমে পৌঁছেছে। সঙ্কট থেকে উদ্ধারের কোনও পথ না পেয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে হাত পেতেছে পাকিস্তান। আর্থিক সাহায্য় পেতে মরিয়া শাহবাজ সরকার কর কাঠামো থেকে মূল্যবৃদ্ধি- একাধিক পরিবর্তন এনেছে। তারপরও আইএমএফ অর্থ সাহায্য় করবে কি না, তা নিশ্চিত নয়। 

এই পরিস্থিতিতে ভয়ঙ্কর এক পরিস্থিতির সম্ভাবনার জানান দিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি। রবিবার তিনি জানান, বর্তমানে পাকিস্তানের যে আর্থিক ও রাজনৈতিক সঙ্কট পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে যেকোনও সময়ে সামরিক অভ্যুত্থান হতে পারে। পাকিস্তানের ক্ষমতা দখল করতে পারে সেনা বাহিনী। কেন সেনা অভ্যুত্থান হতে পারে, তার কারণও ব্যাখ্য়া করেন তিনি।

পাকিস্তানের সংবাদপত্র ‘দ্য় ডন’-র প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি দেশের আর্থিক সঙ্কট নিয়ে উদ্বেগ প্রকাশ করে সেনা অভ্যুত্থানের সতর্কতা দেন। তিনি জানান, অতীতেও পাকিস্তানে সরকারকে গদিচ্যুত করে ক্ষমতা দখল করেছে সেনা বাহিনী। সেই সময়ে পরিস্থিতি যা ছিল, তার তুলনায় বর্তমানে দেশের আর্থিক ও রাজনৈতিক পরিস্থিতি আরও অনেক বেশি জটিল। সেনা যাতে ক্ষমতা দখল না করে, তার জন্য সরকারকে এখনই আলোচনায় বসা উচিত বলেও পরামর্শ দেন তিনি।

পাকিস্তানের শাসক দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের প্রবীণ নেতা বলেন, “যদি প্রশাসনিক ব্যবস্থা ব্যর্থ হয় বা প্রতিষ্ঠানের সঙ্গে রাজনৈতিক নেতৃত্বদের বিরোধ হয়, যা আলোচনায় সমাধান সম্ভব নয়, সেই সময় মার্শাল আইন জারি হওয়ার একটা সম্ভাবনা সবসময়ই থাকে।”

তিনি আরও বলেন, “পাকিস্তান অতীতেও একাধিকবার এই ধরনের পরিস্থিতির সম্মুখীন হয়েছে, যেখানে দীর্ঘ সময় ধরে মার্শাল আইন জারি ছিল। তবে পাকিস্তান এর আগে কখনও এমন চরম আর্থিক ও রাজনৈতিক সঙ্কটের মুখোমুখি হয়নি। এর থেকে অনেক কম জটিল পরিস্থিতিতেও সেনা ক্ষমতা দখল করেছে।”

প্রসঙ্গত, ভারত থেকে আলাদা হয়ে পাকিস্তান গঠন হওয়ার পর থেকে অর্ধেকেরও বেশি সময় ধরে পাকিস্তান শাসন করেছে সে দেশের সেনা বাহিনী। বরাবরই সরকারের সঙ্গে বিরোধিতা লেগে থাকে সেনার। এর আগে পাকিস্তানের অপর প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানও সেনা বাহিনীর বিরুদ্ধ একাধিক অভিযোগ এনেছিলেন। দেশের নিরাপত্তা থেকে শুরু করে বিদেশ নীতি, সবকিছুতেই সেনা বাহিনী হস্তক্ষেপ করে বলেও অভিযোগ রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭