ইনসাইড পলিটিক্স

সিটি নির্বাচন: গাজীপুরে শুরুতে কোণঠাসা আওয়ামী লীগ


প্রকাশ: 25/04/2023


Thumbnail

আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই সিটি নির্বাচনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে। আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে আজমত উল্লা খানকে। তিনি গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি। অন্যদিকে সাবেক স্বাস্থ্যসচিব এবং গাজীপুর মহানগর কমিটির সভাপতি এম এম নিয়াজউদ্দিনকে মনোনয়ন দিয়েছে জাতীয় পার্টি। আর দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেয়ার প্রেক্ষিতে সেখানে প্রার্থী দেইনি বিএনপি। তবে দলীয় প্রতীকে নয়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে চান বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক এমপি হাসান উদ্দিন সরকার। 

তিনি বলেন, ‘দল সিদ্ধান্ত গ্রহণ করলে আমরা গাজীপুর সিটি নির্বাচনে আওয়ামী লীগকে মোকাবিলা করব। দল সিদ্ধান্ত না নিলে আমরা কৌশল গ্রহণ করব। আওয়ামী লীগকে খালি মাঠে ছেড়ে দেওয়া হবে না।’ অথার্ৎ হাসান উদ্দিন সরকার যে নির্বাচনে অংশ নিচ্ছেন সেটি তার মন্তব্যে সুস্পষ্ট।

কিন্তু আসন্ন গাজীপুর সিটি নির্বাচনের শুরুতে কোণঠাসা হয়ে পড়েছে আওয়ামী লীগ। এখানে আজমত উল্লা খানকে নৌকা প্রতীক দেয়া হলেও সাবেক মেয়র জাহাঙ্গীর আলম স্বতন্ত্র হয়ে নির্বাচন করবেন কিনা সেটি একটি বড় শঙ্কা। মনোনয়ন না পেলেও তিনি স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করতে পারেন—এমন গুঞ্জন রয়েছে। কিন্তু জাহাঙ্গীর আলম নির্বাচন করুক না করুক এখানে বিএনপির হেভিওয়েট নেতা হাসান উদ্দিন নির্বাচনের ঘোষণা দিয়েছেন। এছাড়া জাতীয় পার্টির মনোনয়নে গাজীপুর মহানগর জাতীয় পার্টির সভাপতি এম এম নিয়াজউদ্দিনও নির্বাচন করছেন। যাদের প্রত্যেকের আলাদা ‘নিজস্ব ভোট ব্যাংক’ আছে। ফলে সেখানে একটি উন্মূক্ত রণক্ষেত্র তৈরি হয়েছে। আর এ কারণে সেখানে যেকোনো মুহূর্তে অঘটন ঘটে যেতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন। অনেকে বলছেন, এখানে আজমত উল্লাহ হারোনোর জন্য আওয়ামী লীগেরই একটি গোষ্ঠী কাজ করতে পারে। আবার এখন যারা নতুন করে আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হচ্ছে এবং রাজনীতির বাইরে বেশ কিছু মানুষ আচ্ছেন যারা জাহাঙ্গীরকে সমর্থন দিচ্ছে।

উল্লেখ্য, ২০১৩ সালের গাজীপুর সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লাহ বিএনপির প্রার্থী এম এ মান্নানের কাছে হেরে যান। ওই নির্বাচনে আজমত উল্লাহ’র হেরে যাওয়ার পেছনে জাহাঙ্গীরের ভূমিকা ছিলো বলে অনেকে ধারণা করছেন। কাজেই আওয়ামী লীগ যদি শেষ পর্যন্ত ঐক্যবদ্ধ না হতে পারে এবং জাহাঙ্গীর যদি আজমত উল্লাহ’র পক্ষে না দাঁড়ায় এবং যার যার ভোট সে সে পায় তাহলে সেখানে আওয়ামী লীগের জন্য করুণ পরিণতি ঘটবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭