ইনসাইড বাংলাদেশ

চাকরিতে প্রবেশ এবং অবসরের বয়স বাড়াবে আ. লীগ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/02/2018


Thumbnail

তৃতীয় মেয়াদে ক্ষমতায় এলে আওয়ামী লীগ চাকরির বয়সসীমা শিথিল করবে। বর্তমানে ৩০ বছর পর্যন্ত বয়সীদের চাকরিতে প্রবেশের সুযোগ আছে। এই বয়সসীমা ৩২ থেকে ৩৫ বছর করার জন্য আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটি প্রস্তাব করেছে। আওয়ামী লীগ সভাপতি এই প্রস্তাব অনুমোদন করলে তা আগামী জাতীয় সংসদ নির্বাচনের নির্বাচনী ইশতেহারে যুক্ত হবে। আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির একাধিক সদস্যের সঙ্গে কথা বলে এ কথা জানা গেছে।

চাকরির বয়সসীমা ৩০ থেকে বৃদ্ধির প্রস্তাবটি এসেছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ থেকে। গত বছরের মাঝামাঝি সময় ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী এই সংগঠনের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী চাকরির বয়সসীমা বৃদ্ধির দাবি তোলেন। যোগযোগ করা হলে যুবলীগ চেয়ারম্যান বলেন, ‘একজন শিক্ষার্থীর শিক্ষাজীবন শেষ করতে করতেই ২৭/২৮ বছর লেগে যায়। এরপর প্রস্তুতি নিয়ে তার আর সরকারি চাকরিতে পরীক্ষা দেওয়ারও সুযোগ থাকে না।’ ওমর ফারুক চৌধুরী বলেন, ‘একজনকে চাকরি দেওয়া না দেওয়া সরকারের বিষয়। কিন্তু সে চাকরির আবেদন করতে পারবে না কেন? এটা তার মৌলিক অধিকার।’ বিভিন্ন দেশের উদাহরণ দিয়ে এই যুবনেতা বলেন, যেকোনো বয়সের মানুষের জন্যই চাকরির আবেদন করার সুযোগ থাকা উচিৎ। ’তারুণ্য নির্ভর বাংলাদেশে অনেক তরুণ বয়সের কারণেই সরকারি চাকরিতে আবেদনের সুযোগ হারায়।

যুবলীগের এই দাবির প্রতি আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির দৃষ্টি আকৃষ্ট হয়। নির্বাচন পরিচালনা কমিটি খোঁজ খবর নিয়ে দেখেছে যে এটা একটা জনপ্রিয় দাবি। বিশেষ করে এরকম বয়স শিথিলের সিদ্ধান্ত তরুণ ভোটারদের আকৃষ্ট করবে। এই কারণে কমিটি চাকরির বয়সসীমা ২ থেকে ৫ বছর বৃদ্ধির জন্য নির্বাচনী ইশতেহার কমিটির কাছে প্রস্তাব করে। নির্বাচনী ইশতেহার কমিটি, বর্তমান চাকরির বয়স সীমা ৩০ বছর থেকে বাড়িয়ে ৩২ বছর এবং মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য ৩৫ বছর করার সুপারিশ করেছে। নির্বাচন ইশতেহার প্রণয়নের সঙ্গে যুক্ত একজন আওয়ামী লীগ নেতা বলেছেন বর্তমান সরকারই নিয়মিত বিসিএস পরীক্ষার ব্যবস্থা করছে। দেখা যাচ্ছে, পাশ করে বিসিএস পরীক্ষার প্রস্তুতি, নিয়ে একজন শিক্ষার্থী মাত্র একবার বা দু’বার বিসিএস পরীক্ষা দিতে পারে। বিসিএসের প্রস্তুতি নিতে গিয়ে ওই শিক্ষার্থী অন্য সরকারি চাকরি যেমন ব্যাংক বা অন্যান্য প্রতিষ্ঠানের চাকরির আবেদনের সুযোগ হারায়। এজন্যই সরকারি চাকরিতে বয়সসীমা বৃদ্ধির বিষয়টি বিবেচনাযোগ্য।‘

একই সঙ্গে ইশতেহার প্রণয়নের সঙ্গে জড়িতরা, সরকারি চাকরিতে অবসরের বয়সও বৃদ্ধির প্রস্তাব করেছে। বর্তমান সরকারি চাকরিতে অবসরের বয়স ৫৯ বছর। কমিটির সদস্যরা মনে করছেন, বাংলাদেশের মানুষের গড় আয়ু এখন ৭৩। সরকারের স্বাস্থ্য সুরক্ষার কারণে, এখন ৫৯ বছরে মানুষ যথেষ্ট কর্মক্ষম থাকে। এমনকি সে সময়ই মেধার সবচেয়ে শিখরে পৌঁছে। তাই, গড় আয়ু বৃদ্ধির প্রেক্ষাপটে সরকারি চাকরির বয়সসীমাও যৌক্তিক ভাবে বৃদ্ধির প্রস্তাব করবে আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে।



আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে, নির্বাচনী ইশতেহার চূড়ান্ত করবেন দলের সভাপতি। তিনি অনুমোদন দিলেই এই বিষয়গুলো আগামী নির্বাচনী ইশতেহারে যুক্ত করবে দলটি।

Read In English: http://bit.ly/2oxs7Zz


বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭