ইনসাইড বাংলাদেশ

গারো পাহাড়ে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু


প্রকাশ: 28/04/2023


Thumbnail

শেরপুরের নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে বিজয় সাংমা (৫২) নামে আহত এক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আদিবাসী কৃষক চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মারা গেছেন। 

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) গভীর রাতে জেলা সদর হাসপাতালে মারা যান। তিনি উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের পুর্ব সমশ্চুড়া গ্রামের স্টীপেন মারাকের ছেলে। 

স্থানীয়রা জানান, বিজয় সাংমা (৫২) মঙ্গলবার (২৫ এপ্রিল) রাতে গারো পাহাড়ের মধুটিলা ইকোপার্ক সংলগ্ন কালাপানি এলাকার সীমান্ত সড়কের পাশে নিজ আবাদি বোরো ধান ক্ষেত পাহাড়া দিতে যান। এসময় ফসল খাইতে ধান ক্ষেতে নামে বন্যহাতির দল। হাতিকে বাধা দিতে গেলে বন্যহাতির আক্রমণে গুরুতর আহত হন বিজয় সাংমা। 

জানা গেছে, দীর্ঘদিন যাবত নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকায় খাদ্যের সন্ধানে প্রায় ৪০/৫০ টি বন্যহাতির দল বোরো ধান ক্ষেতে আসে। আর এলাকার কৃষকরা ফসল রক্ষার জন্য হাতির ওপর আক্রমণ করে আসছে। এতে ক্ষিপ্ত হচ্ছে হাতি। মঙ্গলবার গভীর রাতে বন্য হাতির দলটি পোড়াগাঁও ইউনিয়নের পূর্ব সমশ্চুড়া গ্রামের কৃষক বিজয় সাংমার আবাদকৃত বোরো ধান ক্ষেতে আসে। এ সময় বিজয় সাংমা ফসল রক্ষা করতে হাতির দলটিকে তাড়া করেন। তাড়া খেয়ে এক পর্যায়ে বন্যহাতির দলটি ক্ষুব্ধ হয়ে বিজয় সাংমার উপর পাল্টা আক্রমণ করে। এসময় গুরুতর আহত হয় বিজয় সাংমা। গুরুতর আহত অবস্থায় বিজয় সাংমাকে উদ্ধার করে নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে চিকিৎসকরা বিজয়কে উন্নত চিকিৎসার জন্য শেরপুর সদর হাসপাতালে স্থানান্তর করেন। বৃহস্পতিবার রাত বারোটার দিকে সেখানে চিকিৎসাধীন অবস্থায় কৃষক বিজয় সাংমার মৃত্যু হয়।

এ বিষয়ে পরিবেশ বাদী সংগঠন সবুজ আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোঃ মেরাজ উদ্দিন বাংলা ইনসাইডারকে বলেন, আমরা দীর্ঘদিন ধরে গারো পাহাড়ে হাতির অভয়ারণ্য করার দাবী করে আসছি। একই সাথে হাতির খাদ্যের সংস্থান করার জন্য দাবি জানানো হলেও তা না করায় গারো পাহাড়ে মানুষ ও হাতির মৃত্যু থামানো যাচ্ছে না। আমরা হতাহতদের প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেওয়াসহ দ্রুত হাতির অভয়ারণ্য করার জোর দাবি জানাচ্ছি। 

মধুটিলা ফরেস্ট রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, নিহত আদিবাসী কৃষক বিজয় সাংমার পরিবারকে বন বিভাগের পক্ষ থেকে ৩ লাখ টাকা ক্ষতিপুরণ দেওয়া হবে। এছাড়া বন্যহাতির আক্রমণে পাহাড়ি এলাকার মানুষের জানমাল রক্ষার্থে বন বিভাগ সচেষ্ট রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হক বলেন, পুলিশ নিহত বিজয় সাংমার সুরতহাল প্রতিবেদন তৈরি করেছে। পরিবারের পক্ষ থেকে বিজয় সাংমার মৃত্যুতে কোন সন্দেহ না থাকায় আবেদনের প্রেক্ষিতে বিনা ময়নাতদন্তে লাশ সৎকার করার অনুমতি দেওয়া হয়েছে। 

এ বিষয়ে নালিতাবাড়ী থানায় একটি অপমৃত্যু মামলা রেকর্ড করা হয়েছে।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খৃষ্টফার হিমেল রিছিল বলেন, নিহত কৃষক বিজয় সাংমার পরিবারকে তার সৎকার করার জন্য উপজেলা পরিষদের পক্ষ থেকে ২৫ হাজার টাকা নগদ আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। পরবর্তীতে আবেদন সাপেক্ষে বন বিভাগ থেকে আরো ৩ লাখ টাকা ক্ষতিপুরণ পাবেন তার পরিবার। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭