ইনসাইড পলিটিক্স

দেড়শ-দেড়শ ফর্মুলা নিয়ে কাজ করছে আওয়ামী লীগ


প্রকাশ: 28/04/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন নিয়ে কাজ শুরু করেছে আওয়ামী লীগ। সারা দেশে একাধিক মাঠ জরিপ হয়েছে। এ সমস্ত মাঠ জরিপ থেকে যে তথ্যগুলো পাওয়া যাচ্ছে সেই তথ্যের ভিত্তিতে আওয়ামী লীগ তার মনোনয়ন কৌশল চূড়ান্ত করবে বলে ধারণা করা হচ্ছে। আওয়ামী লীগ সভাপতি নিজে এই সমস্ত মাঠ জরিপগুলো তদারকি করছেন এবং এই সমস্ত জরিপে যাদের অবস্থান ভালো না তারা আগামী নির্বাচনে মনোনয়ন পাবেন না বলে জানা গেছে। তবে আওয়ামী লীগের একটি দায়িত্বশীল সূত্র বলছে, আগামী নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ একটি নতুন ফর্মুলা নিয়ে কাজ করছে। এই ফর্মুলাটি আওয়ামী লীগের নিয়ন্ত্রণাধীন গবেষণা সংস্থা দ্বারা নিরীক্ষা করা হচ্ছে এবং শেষ পর্যন্ত যদি নিরীক্ষা সফল হয় তাহলে পরে আওয়ামী লীগ আগামী নির্বাচনে দেড়শ-দেড়শ ফর্মুলায় নির্বাচন করবে বলে ধারণা করা হচ্ছে। 

এই দেড়শ-দেড়শ ফর্মুলার মূলকথা হলো দেড়শ জন প্রার্থী হবেন রাজনৈতিক নেতৃবৃন্দ, যারা দলের জন্য ত্যাগী পরীক্ষিত হিসেবে বিবেচিত। রাজনৈতিক আন্দোলন সংগ্রামে যাদের ভূমিকা আছে, যারা রাজনীতির ড্রাইভিং সিটে বসে দায়িত্ব পালন করেন। আর দেড়শ আসনে দেওয়া হবে বিভিন্ন স্বনামধন্য বিখ্যাত শ্রেণী-পেশার মানুষকে। যাদের দেশের জন্য বিশেষ অবদান রয়েছে, যারা সমাজে সমাদৃত, জনগণের কাছে যাদের আলাদাভাবে গ্রহণযোগ্যতা রয়েছে দল-মত নির্বিশেষে।

আওয়ামী লীগ ২০০৮ নির্বাচনের পর থেকেই বিভিন্ন পেশাজীবী, সাবেক আমলা, সামরিক-বেসামরিক কর্মকর্তা, শিক্ষাবিদ, ক্রীড়াবিদদেরকে মনোনয়ন দেয়া শুরু করেছিল। গত নির্বাচনে মাশরাফি বিন মর্তুজাকে নড়াইলের একটি আসন থেকে মনোনয়ন দেওয়া হয়। বিশিষ্ট চিকিৎসক ডা: প্রাণ গোপাল দত্ত আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন, সাবেক সচিব মনজুর আহমেদ ফরিদপুর থেকে মনোনয়ন পেয়ে সবাইকে চমকে দিয়েছিলেন, কিশোরগঞ্জ থেকে পুলিশের সাবেক প্রধান নূর মোহাম্মদকে মনোনয়ন দেওয়া হয়েছিল। সেই ধারাবাহিকতায় এবার মনোনয়নের পছন্দে আরও বেশি বিখ্যাত ব্যক্তি যুক্ত হবেন বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে সমাজের বিভিন্ন স্তরে যারা সেলিব্রেটি হিসেবে পরিচিত তাদেরকে এবার নির্বাচনের মাঠে সরব দেখা যেতে পারে বলে অনেকেই মনে করছেন। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আওয়ামী লীগ দেড়শ আসনে এমন সব ব্যক্তিদেরকে মনোনয়ন দিতে চান যারা স্বনামে খ্যাত এবং যারা নির্বাচনের মাঠে এলেই আলাদা একটা ইমেজ তৈরি হবে। একাধিক সূত্র বলছে যে বাংলাদেশ ক্রিকেট টি-টোয়েন্টি দলের অধিনায়ক এবং টেস্ট দলের অধিনায়ক সাকিব আল হাসান এবার নির্বাচনে আওয়ামী লীগের একটি বড় চমক হিসেবে আসতে পারেন। এছাড়াও এক ঝাঁক তারকা আগামী নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নের মিছিলে দেখা যেতে পারে। এদের মধ্যে চিত্রনায়ক ফেরদৌস আগামী নির্বাচনে মনোনয়ন পেতে পারেন এমন গুঞ্জন রয়েছে। রিয়াজ নির্বাচন করতে পারেন বলেও ধারণা করা হচ্ছে। অভিনয় জগতের আরও দুই-এক আগামী নির্বাচন করার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে। 

চিকিৎসকদের মধ্যে অধ্যাপক ডা: প্রাণ গোপাল দত্ত আবার মনোনয়ন পেতে পারে পেতে যাচ্ছেন বলেই ধারণা করা হচ্ছে। এছাড়াও বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার দীন মোহাম্মদ নুরুল হকের নির্বাচন করার সম্ভাবনা রয়েছে। নির্বাচনের মাঠে দেখা যেতে পারে এরকম আরও কয়েকজন জাতীয় ও আন্তর্জাতিকভাবে খ্যাতিমান চিকিৎসককে। বেশ কয়েকজন শিক্ষাবিদ আগামী নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে পারেন বলে ধারণা করা হচ্ছে। একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবালকে আগামী নির্বাচনে মনোনয়ন দেয়ার বিষয়টি আওয়ামী লীগের মধ্যে থেকে কেউ কেউ বিবেচনা করছেন। এছাড়াও সাবেক আমলাদের মধ্যে বেশ কয়েকজন আগামী নির্বাচনে প্রার্থী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। আওয়ামী লীগ এই দেড়শ জন তারকা প্রার্থী দিয়ে আগামী নির্বাচনে একটি নতুন ধরনের আবহ সৃষ্টি করতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭