ইনসাইড বাংলাদেশ

শ্রমিক সংকটে ধান কাটা ব্যাহত, শঙ্কায় কৃষক


প্রকাশ: 29/04/2023


Thumbnail

মাদারীপুর কালকিনি উপজেলা জুড়ে শ্রমিক সংকটে ধান কাটা ব্যাহত, শঙ্কায় কৃষক। মাঠের বোরো ধান পেকে গেছে। এই মুহূর্তে ধান কেটে ঘরে তোলার চেষ্টা করছেন কৃষকরা। কিন্তু শ্রমিকসংকটে বোরো ধান কাটা ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন তারা।

ধান কাটতে আসা শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, বেশির ভাগ শ্রমিক অটোরিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন। তাই তারা এবার ধান কাটতে আসেননি। উপজেলার শিকারমঙ্গল গ্রামের বেশ কয়েকজন কৃষক জানান, মজুরি হিসেবে এক মণ ধানের দাম দিয়েও মিলছে না একজন শ্রমিক।

একসাথে সকলের বিলের ধান পেকে যাওয়ায় শ্রমিকের ওপর চাপ বেশি সৃষ্টি হয়েছে। শ্রমিকসংকটে পাকা ধান কাটতে না পারায় উৎকণ্ঠায় দিন যাপন করছেন কৃষকেরা। অনেকে দৈনিক হাজিরার শ্রমিক নিয়েও পাকা ধান কাটাতে বাধ্য হচ্ছেন। অনেক খেতে পানি জমে যাওয়ার কারণে জমিতেই ধানে নতুন গাছ জন্ম নিচ্ছে। এতে লোকসানের মুখে পড়েছেন কৃষক।

শিকারমঙ্গল গ্রামের বাদল হাওলাদার জানান, শ্রমিকসংকটের কারণে তিনি এখন পর্যন্ত এক শতাংশ জমির ধানও কেটে ঘরে তুলতে পারেননি। বিভিন্ন এলাকায় গিয়ে শ্রমিকের খোঁজ নিচ্ছেন কিন্তু প্রতি বছরের ন্যায় সাতক্ষীরার থেকে পর্যাপ্ত পরিমাণ ধান কাটার শ্রমিক না আসায় উপজেলা জুরে একই অবস্থার সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় কৃষকরা বলেন সরকার যদি আধুনিক প্রযুক্তি মেশিনের মাধ্যমে ধান কাটার ব্যবস্থা করে দিত তাহলে প্রান্তিক কৃষকরা অতি সহজেই কেটে ঘরে তুলতে পারতেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭