কালার ইনসাইড

অমির ‘বিদেশ’ দেখে চোখ ভিজলো দর্শকদের


প্রকাশ: 30/04/2023


Thumbnail

ভাগ্যর পরিবর্তন করে একটু বেশি ভালো থাকার আশায় জীবনের ঝুঁকি নিয়ে বহু মানুষ অবৈধ পথে বিদেশে পাড়ি দেয়ার চেষ্টা করেন। এ নিয়ে বহু মর্মান্তিক খবর দেশী-বিদেশি মিডিয়ায় উঠে এসেছে। সমকালীন এই সংকটের গল্প এবার নাটকে তুলে আনছেন ‘ব্যাচেলর পয়েন্ট’-খ্যাত নির্মাতা কাজল আরেফিন অমি। ঈদে মুক্তি পাওয়া ‘বিদেশ’ শিরোনামের এই নাটকটি মুক্তি পাওয়ার পর দর্শক মহলে বেশ সাড়া ফেলেছে। ইতোমধ্যে নাটকটি ছয় দিনে প্রায় এককোটি মানুষ দেখেছে। 

নাটকটিতে ভাইয়ের প্রতি ভাইয়ের ভালোবাস, প্রেমিকের প্রতি প্রেমিকার ভালোবাসা, স্বামী-স্ত্রীর ভালোবাসা সহ বন্ধুর প্রতি বন্ধুর ভালোবাসা ফুটিয়ে তোলা হয়েছে। পাশাঅয়াশি দালালের ক্ষপরে পরে অল্প টাকায় অবৈধ পথে বিদেশে পাড়ি দেয়ার ফলে যে করুন পরিনতি হয় তা তুলে ধরা হয়েছে। এক ঘন্টা ২০ মিনিটের এই নাটকটি দেখে অনেকের চোখ পানিতে ভিজেছে। অনেকেই নিজের ও আশেপাশের বাস্তব চিত্রটি পর্দায় দেখে বাহবা দিচ্ছেন নির্মাতাকে। 



দর্শকদের এমন ভালোবাসায় অমি বলেন, মাত্র ৬ দিনে ৯৯ লক্ষেরও বেশী মানুষ দেখলো বিদেশ। কেন? এটিই কি বাংলাদেশের সবচেয়ে ভালো কাজ? না , তা না। এর গল্পের প্লট মানুষ কানেক্ট করতে পেরেছে তাই দেখেছে / দেখছে। আমার কাজ নিয়ে সাধারণ মানুষের হইচই সবসময় বেশি থাকে, সেটা দেখতে কি যে আনন্দ লাগে! মনে হয় কষ্টটা সার্থক। একটি কাজ জনপ্রিয় হয়ে উঠতে শুধুমাত্র সাধারণ মানুষের ভালোবাসা প্রয়োজন, কোন উচ্চ-মার্গীয় রিভিউ পেজ , কলিগ বা ব্যক্তিবর্গের মন্তব্য না হলেও চলবে। সেটা দর্শক আপনারা আবার প্রমাণ করলেন।


সন্দ্বীপ-এর নদীতে শুটিং করতে ভয়াবহ অভিজ্ঞতার কথা জানিয়ে অমি বলেন, মৃত্যুভয় কী জিনিস সেটা এবার শুটিং করতে গিয়ে টের পেয়েছি। ট্রলারে বিকেল পাঁচটা পর্যন্ত শুটিংয়ের কথা ছিল। কিন্তু শুটিং করতে গিয়ে সাতটা বেজে যায়। ভাটা পড়ায় ফিরতি পথে ট্রলার আসতে পারেনি। তখন ছোট নৌকা ফেরার কারণে ঢেউয়ে লাফিয়ে লাফিয়ে উপরে উঠতে থাকে। মিশু ভাই, পলাশ সাঁতার জানে না। তারা নির্বাক হয়ে যায়। আমরা সবাই দোয়া দরুদ পড়তে থাকি। ট্রলারে ১০ মিনিটের সেই পথ অন্ধকারে নৌকায় আসতে মনে হয়েছে কয়েক ঘণ্টা ধরে পাড়ি দিয়েছি, ভয়াবহ অভিজ্ঞতা!

বিদেশ-এ অভিনয় করেছেন মিশু সাব্বির, পলাশ, শরাফ আহমেদ জীবন, শিমুল, পাভেল, শিবলু, আবদুল্লাহ রানা, জিসান, পারসা ইভানা, লামিমা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭