ইনসাইড পলিটিক্স

কোন্দলে জর্জরিত রাজশাহী আওয়ামী লীগও


প্রকাশ: 30/04/2023


Thumbnail

সারাদেশে আওয়ামী লীগের প্রতিপক্ষ এখন আওয়ামী লীগই। আওয়ামী লীগের সাথে আওয়ামী লীগের লড়াই হচ্ছে। দেশের এমন কোনো জায়গা নাই যেখানে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল নাই। এবার সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের এই অভ্যন্তরীণ কোন্দল আরও প্রকোট ভাবে দানা বেধে উঠেছে। শুধু গাজীপুর সিটি বা বরিশাল সিটি নয়, আওয়ামী লীগের দূর্গ হিসেবে পরিচিত রাজশাহী আওয়ামী লীগেও অভ্যন্তরীণ কোন্দল বেরিয়ে এসেছে আসন্ন সিটি করপোরেশন নির্বাচনের আগে আগে। এটিই প্রথম নয়, এর ২০১৮ সালে জাতীয় নির্বাচনের সময়ও মনোনয়ন দৌড়ে থাকা নেতারা কোন্দলে জর্জরিত ছিলেন। সে সময় দলের কোন্দাল মেটাতে ঢাকায় ডেকে আনা হয়েছিল নেতাদের। 

জানা গেছে, আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বর্তমানে রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহফুজুল আলম ও সাধারণ সম্পাদক ডাবলু সরকার। কিন্তু শেষ পর্যন্ত লিটনের ওপরই আস্থা রেখেছে আওয়ামী লীগ। আর মনোনয়ন না পাওয়ায় খায়রুজ্জামান লিটনের বিরুদ্ধে কাজ করার অভিযোগ উঠেছে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারের বিরুদ্ধে। যদিও ডাবলু সরকার তার বিরুদ্ধে উঠা অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেছেন যে তিনি দলীেয় প্রার্থীর পক্ষে আছেন এবং শেখ হাসিনা যাকে মনোনয়ন দিয়েছেন তার নেতৃত্বে দল ঐক্যবদ্ধ থাকবে এবং আসন্ন সিটি নির্বাচনে সবাই দলীয় প্রার্থীর পক্ষে কাজ করবে। কিন্তু বাস্তবতা হলো লিটন যে নির্বাচনী প্রচারণা করছেন তিনি একটি অংশকে বাদ দিয়ে প্রচারণা করছেন। যদিও খায়রুজ্জামান লিটনের জয়ের ব্যাপারে কোনো সংশয় নেই। কিন্তু এ ধরনের দলীয় অভ্যন্তরীণ কোন্দল জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রভাব পড়বে এবং মহানগরের এই বিভক্তি স্থানীয় আওয়ামী লীগে ছড়িয়ে পড়বে বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

উল্লেখ্য যে, খায়রুজ্জামান লিটন যখন কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে অর্ন্তভূক্তি হন তখন থেকেই আওয়ামী লীগের একটি পক্ষ তাদের বিপক্ষে নানা রকম রাজনৈতিক মেরুকরণের চেষ্টা করছে এবং রাজশাহীতে তাকে কোণঠাসা করার চেষ্টা করছে। এটা ফলে বিভক্ত রাজশাহী এখন আওয়ামী লীগের জন্য নতুন মাথা ব্যথার কারণ হয়ে দাঁদিয়েছে। রাজশাহীর মতো জায়গা যেখানে একজন জাতীয় নেতা রয়েছে সেখানেও যদি আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দাল থাকে তাহলে সারাদেশে আওয়ামী লীগের অবস্থা কি তা বলা বাহুল্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭