ইনসাইড থট

সলিমুল্লাহ রোড বলে মোহাম্মদপুরে কোন রোড নেই


প্রকাশ: 01/05/2023


Thumbnail

রাজধানী মোহাম্মদপুরের পুরনো এলাকার বেশীরভাগ রাস্তা পুরনো রাজা বাদশাহদের নামে। বাবর রোড, আওরঙ্গজেব রোড, শাহজাহান রোড, রাজিয়া সুলতানা রোড ইত্যাদি। তবে সলিমুল্লাহ রোড বলে মোহাম্মদপুরে কোন রোড নেই। যেটা আছে সেটা স্বাধীনতার ঠিক আগ মুহুর্তে পাক হানাদারদের দোসর মোহাম্মদপুরের অবাঙালিদের হাতে নিহত শহীদ সলিমুল্লাহ সড়ক।

ইদানীং লক্ষ্য করেছি প্রায়শই সবাই শহীদ সলিমুল্লাহ সড়কের নাম সলিমুল্লাহ রোড বলে উল্লেখ করেন। এমনকি বাড়ির নেম প্লেট, দোকান বা অন্যান্য সব প্রতিষ্ঠান সড়কটার নাম সঠিকভাবে উল্লেখ করেন না।  হয়তো বিষয়টি তাদের জানা নেই।

এই সড়কের আগে নাম ছিল কায়দে আযম রোড। মহান বিজয়ের পর স্থানীয় বাঙালিরা বাসিন্দারা কায়দে আজম রোডের নাম পরিবর্তন করে শহীদ সলিমুল্লাহ সড়ক নামে নামকরণ করে। যেমন আইয়ুব গেট হয়েছে আসাদ গেট, আইয়ুব এভিনিউ হয়েছে আসাদ এভিনিউ। টাউন হলের শাকিল পার্ক হয়েছে শহীদ পার্ক। ফাতেমা জিন্নাহ কিন্টারগাটেন হয়েছে কিশলয় উচ্চ বালিকা বিদ্যালয়। নুরজাহান রোডের মোহাম্মদপুর উর্দু মিডিয়াম গারলস স্কুল হয়েছে মোহাম্মদপুর উচ্চ বালিকা বিদ্যালয়।

শহীদ মো: সলিমুল্লাহ মোহাম্মদপুরের বাঙালিদের একক নেতা ছিলেন। স্বাধীনতার এই বীর মুক্তিযোদ্ধা তাজমহল রোডের ১২/১০ ব্লক-সি এর স্থায়ী নিবাসী ছিলেন। তিনি চাঁদপুর জেলার কচুয়ার অধিবাসী ছিলেন। তার সন্তানদের মধ্যে বাংলাদেশের বিখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী সাদী মোহাম্মদ এবং বিশিষ্ট নৃত্য শিল্পী শিবলী মোহাম্মদ জগত বিখ্যাত।

এছাড়াও ২০০৪ সালের ২১ আগষ্ট ২৩ নং বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগ অফিসের সামনে সন্ত্রাস বিরোধী সমাবেশে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাসহ সিনিয়র আওয়ামী লীগ নেতাদের হত্যা করার জন্য তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তার পুত্র সরকারী মদদে যে হামলা চালিয়েছিল, সেখানে মানববর্ম তৈরী যে কয়জন শেখ হাসিনার জীবন বাঁচিয়েছিলেন তাদের মদ্দ্যে ছিলেন শহীদ সলিমুল্লাহ সাহেবের পুত্রমেজর (অবঃ) শোয়েব মোহাম্মদ।

প্রসংগক্রমে বলে রাখা ভাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে যে শিলালিপিতে স্বাধীনতার বীর শহীদের নাম উল্লেখ করা হয়েছে সেখানেও শহীদ সলিমুল্লাহর নাম আছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।

অতএব, সবার কাছে বিনীত অনুরোধ সলিমুল্লাহ রোড না বলে বীর শহীদের প্রতি সন্মান দেখিয়ে আমরা শহীদ সলিমুল্লাহ সড়ক বলি। না হলে এই সব বীররা একদিন ইতিহাসের পাতা থেকে হারিয়ে যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭