ইনসাইড পলিটিক্স

গাজীপুর নির্বাচন: হঠাৎ আলোচনায় নিয়াজউদ্দিন


প্রকাশ: 01/05/2023


Thumbnail

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে জাতীয় রাজিনীতিতে উত্তেজনা ছড়িয়ে পড়ছে। এই সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে দলের দীর্ঘদিনের ত্যাগী ও পরীক্ষিত নেতা আজম্ত উল্লাহকে। গতবারের মনোনয়ন পাওয়া জাহাঙ্গীর আলম এবার মনোনয়ন বঞ্চিত হয়েছেন। যদিও মনোনয়ন বঞ্চিত হয়ে তিনি চুপচাপ বসে থাকেননি। তিনিও বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছিলেন। তার মা জায়েদা খাতুনও এই নির্বাচনে মেয়র পদে প্রার্থী হয়েছিলেন। কিন্তু গতকাল জাহাঙ্গীর আলমের মনোনয়ন বাতিল হয়ে যায়। জাহাঙ্গীর আলম বলেছেন এটি অযৌক্তিক এবং অন্যায়। কিন্তু নির্বাচন কমিশনের রিটার্নিং অফিসার বলছেন বাংলাদেশ ব্যাংকের রিপোর্টের ভিত্তিতে তিনি ঋণখেলাপী। তাই তার মনোনয়ন বৈধ হওয়ার প্রশ্নই উঠেনা।

এর ফলে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের হিসাব-নিকাশ পাল্টে গেছে। জাহাঙ্গীর আলম এখন পর্যন্ত আজমত উল্লাহর বিরুদ্ধে ভোটযুদ্ধে থাকার ব্যাপারে অনড় অবস্থান ব্যক্ত করেছেন। তিনি সাংবাদিকদের বলেছেন, ব্যক্তির বিরুদ্ধে এটি তার লড়াই এবং তিনি এটি অব্যাহত রাখবেন। এদিকে বিএনপি আনুষ্ঠানিকভাবে নির্বাচন না করলেও বিএনপি নেতার ছেলে এই নির্বাচনে প্রার্থী হয়েছেন এবং গতকাল তার মনোনয়ন পত্র বৈধ হয়েছে। তবে এই নির্বাচন নিয়ে একধরণের নতুন মেরুকরণ তৈরী হয়েছে। হঠাৎ করে আলোচনায় এসেছেন জাতীয় পার্টির প্রার্থী এম নিয়াজউদ্দিন।

এম নিয়াজউদ্দিন সাবেক স্বাস্থ্যসচিব। তিনি আওয়ামী ঘরানার ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন। আওয়ামী লীগের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিলো। চাকরী থেকে পদত্যাগের পর তিনি আওয়ামী লীগেই যোগ দিতে চেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আওয়ামী লীগের কারো কারো দুর্ব্যবহারের কারণে অনেকটা রাগ করেই তিনি এরশাদের সঙ্গে দেখা করে জাতীয় পার্টিতে যোগদান করেন। কিন্তু জাতীয় পার্টিতে যোগদান করলেও আওয়ামী লীগের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। সাবেক আমলা হওয়ার কারণে বিএনপির কিছু কিছু ব্যক্তির সঙ্গেও তার যোগাযোগ রয়েছে। এখন আজমত উল্লাহর বিরুদ্ধে শেষ পর্যন্ত যদি জাহাঙ্গীর আলম নির্বাচনে দাড়াতে না পারেন এবং যদি তিনি আজমত উল্লাহকে হারাতে চান তাহলে তিনি এম নিয়াজউদ্দিনের উপর ভর করতে পারেন বলে বিভিন্ন সূত্র বলছে। তাছাড়া আওয়ামী লীগের একটি ক্ষুদ্র অংশ এম নিয়াজউদ্দিনের পক্ষে কাজ করছেন বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

অন্যদিকে, বিএনপির প্রার্থী শাহ নূর নির্বাচনের মাঠে শেষ পর্যন্ত যদি টিকে থাকতে না পারেন তাহলে তিনিও এম নিয়াজউদ্দিনকে সমর্থন দিবেন। এম নিয়াজউদ্দিন এখন দলীয় প্ল্যাটফর্ম থেকে প্রচারণার চেয়ে বিভিন্ন রাজনৈতিক দলে যারা বিক্ষুব্ধ এবং বিদ্রোহী তাদেরকে সঙ্গবদ্ধ করার চেষ্টা করছেন। আর এই চেষ্টার অংশ হিসেবে তিনি শাহ নূরের বাইরে যারা বিএনপির সমর্থক আছেন তাঁদের সঙ্গে যেমন কথা বলছেন, তেমনি আওয়ামী লীগের একাংশের সাথেও কথা বলছেন। হঠাৎ করেই গাজীপুর নির্বাচনে আলোচনায় এসেছেন এম নিয়াজউদ্দিন।, বিভিন্ন সূত্রগুলো বলছে, এম নিয়াজউদ্দিনের সঙ্গে দীর্ঘদিন ধরেই আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সম্পর্ক রয়েছে। একজন রাজনৈতিক ব্যক্তির চেয়েও তিনি গাজীপুরের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে ভূমিকা রাখার জন্য আলোচিত। আর এই প্রেক্ষাপটেই এবার নির্বাচনে এম নিয়াজউদ্দিন হঠাৎ করে আলোচনায় এসেছেন। বিভিন্ন রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আজমত উল্লাহ-জাহাঙ্গীরের বিরোধ যদি শেষ পর্যন্ত না মিটে তাহলে এই নির্বাচনে এম  নিয়াজউদ্দিনের পক্ষে অপ্রত্যাশিত ফলাফল আসা অসম্ভব নয়। এখন দেখার বিষয় আজমত উল্লাহ-জাহাঙ্গীরের বিরোধ কিভাবে মিমাংসিত হয় কিংবা আদৌ মিমাংসিত হয় কি না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭