ইনসাইড হেলথ

দূষণের জন্য শিশু ও বয়স্কদের মধ্যে বাড়ছে অ্যাজমা রোগ


প্রকাশ: 03/05/2023


Thumbnail

অ্যাজমা বা হাঁপানি রোগ বংশগত। এতদিন এমনটাই শোনা যেত। কিন্তু, বর্তমানে বংশগত কারণের চেয়ে পরিবেশগত কারণেই অ্যাজমা বা হাঁপানি রোগীর সংখ্যা দিন-দিন বাড়ছে। মূলত শিশু ও বয়স্করাই অ্যাজমায় বেশি আক্রান্ত হচ্ছে। 

২ মে সারা বিশ্বে পালিত হচ্ছে ‘বিশ্ব অ্যাজমা দিবস’-এর সময় বাংলাদেশের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজিজ অফ দ্য চেস্ট অ্যান্ড হাসপাতালের প্রকাশিত সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে। একইভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বে প্রায় ৩০ কোটি মানুষ অ্যাজমা রোগে আক্রান্ত। যার মধ্যে ১৮ বছরের কম বয়সি প্রায় ৫১ লক্ষ শিশু রয়েছে।

বাংলাদেশের NIDCH-এর পরিসংখ্যান অনুযায়ী, এই হাসপাতালে যতজন চিকিৎসা নিতে আসে, তার ৩০ শতাংশই অ্যাজমা রোগী। এর মধ্যে প্রায় ২৬ শতাংশের বয়স ১৪ বছরে নীচে। গত বছরের তুলনা করলে দেখা যায়, ২০২২ সালে NIDCH হাসপাতালের বহির্বিভাগে ৮ হাজার ৪৮০ জন অ্যাজমা রোগী চিকিৎসা নিয়েছে। যার মধ্যে ২ হাজার ১৮১ জনের বয়স ১৪ বছরের নীচে। ১৫ থেকে ২৪ বছর বয়সি ১ হাজার ৪০৫ জন। ২৫ থেকে ৪৯ বছর বয়সের ২ হাজার ৫০৭ জন আর ৫০ বছরে বেশি রোগীর সংখ্যা ২ হাজার ৩৮৭ জন। আর এই হাসপাতালে গত বছরে ৩ হাজার পাঁচজন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে ১৪ বছরের নিচে ৮৯ জন। ১৫ থেকে ২৪ বছর বয়সের ১৯৭ জন। ২৫ থেকে ৪৯ বছর বয়সের ৮০১ জন, আর ৫০ বছরে বেশি এক হাজার ৯১৮ জন।

হাসপাতালের চিকিৎসকদের মতে, একটা সময় জন্মগত অ্যাজমা রোগীর সংখ্যা বেশি ছিল। এখন পরিবেশদূষণ, বায়ুদূষণ, রাসায়নিক পদার্থের ব্যবহারের কারণে অ্যাজমা রোগী বাড়ছে। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছে। কেবল শহর নয়, গ্রামেও প্রচুর অ্যাজমা রোগী রয়েছে। ইনহেলার ও অন্যান্য ওষুধ গ্রহণের হার বেড়েছে। তবে আশার কথা, আধুনিক চিকিৎসায় এই রোগে মৃত্যুর হার কমছে। ঢাকা শিশু হাসপাতালের এক চিকিৎসক জানান, জিনগত কারণ ছাড়াও শিশুদের অ্যাজমার অন্যতম কারণ হল, দূষিত বায়ু-ধূলিকণা ও ভাইরাস।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭