ইনসাইড বাংলাদেশ

প্রধানমন্ত্রী স্বর্ণপদক' পাচ্ছে জাবির ৬ জন নারী শিক্ষার্থী


প্রকাশ: 03/05/2023


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষদভিত্তিক স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ ফলাফল অর্জনের জন্য 'প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯' এর জন্য নির্বাচিত হয়েছেন ছয় জন শিক্ষার্থী এবং নির্বাচিত প্রত্যেকেই নারী শিক্ষার্থী।

রবিবার (৩০ এপ্রিল) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন বিভাগের পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়।

যেখানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি) দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের প্রকাশিত ফলাফলের ভিত্তিতে ১৭৮ জন শিক্ষার্থীকে 'প্রধানমন্ত্রীর স্বর্ণপদক-২০১৯' এর জন্য নির্বাচিত করা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীরা হলেন, কলা ও মানবিক অনুষদভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের মৌসুমী আক্তার, গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদভুক্ত পরিবেশ বিজ্ঞান বিভাগের বিউটি আক্তার, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত অর্থনীতি বিভাগের মারুফাতুন নাহার, জীববিজ্ঞান অনুষদভুক্ত মাইক্রোবায়োলজি বিভাগের মুমতারিন জান্নাত ঐশী , ব্যাবসায় প্রশাসন অনুষদভুক্ত মার্কেটিং বিভাগের রাবেয়া জান্নাত , এবং আইন অনুষদের আইন ও বিচার বিভাগের লিমা আক্তার।

'প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯' জন্য মনোনীত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম বলেন, ‘আমি অত্যন্ত আনন্দিত যে, প্রতিবছরের মতো এবারও আমাদের বিশ্ববিদ্যালয় থেকে ছয় শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদকের জন্য মনোনীত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদ রয়েছে, এরমধ্যে যারা নিজ অনুষদে সর্বোচ্চ ফলাফল করে তারা এ পদকের জন্য মনোনীত হয়। ফলে শিক্ষার্থীরা আরও বেশি উৎসাহ পায়। আর এবারের ফলাফলে সবাই নারী শিক্ষার্থী হওয়ায় মেয়েরা পড়াশোনায় আরও বেশি আগ্রহী হবে।'

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রদানকৃত 'প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯'' এর জন্য দেশের ৩২টি সরকারি বিশ্ববিদ্যালয় থেকে (জাতীয়, উন্মুক্ত ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ব্যতীত) মোট ১৭৩ জন শিক্ষার্থীকে প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন।

এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় থেকে একজন করে মোট তিন জন শিক্ষার্থী পাবেন এ স্বর্ণপদক। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে রেকর্ড নম্বর অর্জনকারী দুই শিক্ষার্থীকেও দেওয়া হবে এ পদক।

স্বর্ণপদক প্রাপ্তদের তালিকায় সর্বোচ্চ ১১ জন স্বর্ণপদক পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এরপর সর্বোচ্চ ৯ জন করে রয়েছে রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে।

উল্লেখ্য, ২০০৫ সাল থেকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) মেধাবী শিক্ষার্থীদের 'প্রধানমন্ত্রী স্বর্ণপদক' প্রদান করে আসছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭