ইনসাইড পলিটিক্স

নির্বাচনের ব্যাপারে বিএনপির সঙ্গে আরিফের সমঝোতা


প্রকাশ: 03/05/2023


Thumbnail

আসন্ন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণ করার ব্যাপারে বিএনপির হাইকমান্ডের সঙ্গে দলটির নির্বাহী কমিটির সদস্য এবং সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সমঝোতা হয়েছে। আর এরপরই তিনি সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়ার আভাস দেন। তিনি বলেন, সারাদেশে অধিকার আদায়ের জন্য নির্বাচনে যাচ্ছে না বিএনপি। তবে সিলেটের বাস্তবতায় কেন নির্বাচনে যাবে সে বিষয়টি আগামী ২০ মে নগরীর রেজিস্টারি মাঠে জনসভা করে নগর বাসীর কাছে স্পষ্ট করবেন বলে ঘোষণা দিয়েছেন।

বিএনপি হাইকমান্ডের দুইজন নেতার সঙ্গে কথা বলে জানা যায়, নির্বাচনের ব্যাপারে দলের সঙ্গে আরিফুল হকের এক ধরনের সমঝোতা হয়েছে। বিএনপির নেতারা বলছেন, দল বর্তমান সরকার এবং নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনে যাবে না। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করে তবেই নির্বাচনে যাবে। এমন বাস্তবতায় বিএনপির কোনো দলীয় নেতাকর্মী নির্বাচন করতে চাইলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে। বিএনপির এমন ঘোষণা কিছুটা মাথাব্যথার কারণ হয়েছিল সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীর। আর সে কারণেই তিনি নজরানা নিয়ে গত মাসের শুরু দিকে লন্ডনে গিয়েছিলেন এবং সেখানে তারেক রহমানের সঙ্গে দেখা করেন।

লন্ডনে তারেক রহমানের সঙ্গে দেখা করে আরিফুল হক আসন্ন সিলেট সিটি নির্বাচন করার অনুমতি চান। কিন্তু তারেক রহমান তাকে প্রথমে না করে দেন। কিন্তু দমে যাওয়ার পাত্র নন আরিফ। সিলেটে সিটি নির্বাচনে অংশ নেয়ার যৌক্তিকতার ব্যাপারে আরিফ লন্ডনে তারেক রহমানকে বুঝাতে সক্ষম হন এবং এরপর তারেক আরিফকে সবুজ সংকেত দেন। তবে দলীয় ব্যানারে নয়, তারেক জিয়া আরিফকে পরামর্শ দেন তিনি যেন দল থেকে পদত্যাগ করেন এবং পরে নির্বাচনে অংশ নেন। দলে থেকে নির্বাচনে অংশ নিলে বিএনপির বর্তমান আন্দোলনের ব্যাপারে নেতাকর্মীদের কাছে ভুল বার্তা যাবে। তাই পদত্যাগ করে নির্বাচন করার পরামর্শ দেন তারেক জিয়া। শুধু তাই নয়, আরিফুল হককে নির্বাচনে সকল ধরনের সহযোগিতা করারও প্রতিশ্রুতি দেন তারেক জিয়া।

আরিফুল হককে দেয়া প্রতিশ্রুতির বার্তা ঢাকায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের কাঠে পাঠান তারেক জিয়া। পাশাপাশি আরিফকে দেশে ফিরে মির্জা ফখরুলের সঙ্গে দেখাও করতেন তারেক। আর সে কারণেই আরিফুল হক চৌধুরী লন্ডন থেকে দেশে ফিরে আসার পরপরই মির্জা ফখরুলের সঙ্গে দেখা করেন। এরপর মির্জা ফখরুল তারেক জিয়ার বার্তা সিলেটের নেতাকর্মীদের কাছে পৌঁছে দেন। আর সেই বার্তা হল আরিফুল হক পদত্যাগ করে নির্বাচন করলেও বিএনপির নেতাকর্মীসহ অঙ্গ সহযোগী সংগঠনের সবাই যেন আরিফের হয়ে কাজ করেন। আরিফ দল থেকে পদত্যাগ করেছে, তাকে সমর্থন করা যাবে না এমনটি যেন দলের কেউ না করেন সেই বার্তাটি সিলেটের নেতাকর্মীদের কাছে পৌঁছে দেয়া হয়েছে। দলের সঙ্গে সমঝোতার অংশ হিসেবে শিগগির আরিফুল হক চৌধুরী বিএনপি থেকে পদত্যাগ করে নির্বাচনের আনুষ্ঠানিক ঘোষণা দেন বলে জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭