ইনসাইড গ্রাউন্ড

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি মেডেন ওভার কোন বোলারের?


প্রকাশ: 04/05/2023


Thumbnail

ডট বল প্রেসার। যত দক্ষ কিংবা ডাকাবুকো ব্য়াটারই হোক না কেন, ডট বলের চাপ থেকে বেরোতে অনেক সময়ই উইকেট উপহার দিয়ে আসেন। অনেক ক্ষেত্রেই হয়, এক প্রান্ত থেকে কোনও বোলার চাপ তৈরি করেন, তবে তাঁর ঝুলিতে উইকেট আসে না। তবে দলের জন্য তা খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। তিনি উইকেট না পেলেও উল্টো প্রান্তের বোলারের জন্য় মঞ্চ তৈরি করে রাখেন। 

টেস্ট ক্রিকেটে মেডেন ওভার জল-ভাত। ওডিআই ফরম্য়াটেও নতুন বলে মেডেন ওভার হামেশাই দেখা যায়। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে! খুবই কঠিন কাজ। আর আইপিএলের মঞ্চে এর গুরুত্ব অনেক বেশি। বিশ্বের সেরা ব্য়াটাররা অংশ নিয়ে থাকেন। তাদের বিরুদ্ধে মেডেন ওভার সহজ কথা নয়। আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি মেডেন ওভার কে করেছেন! আর কারা রয়েছেন, মেডেন ওভারের তালিকায়?

আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি মেডেন ওভার যে বোলার করেছেন, তিনি অবশ্য এখন আর আইপিএল খেলেন না। উদ্বোধনী আইপিএল থেকে ২০১৭ সাল অবধি খেলেছেন তিনি। প্রবীণ কুমার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সব মিলিয়ে ১১৯ ম্য়াচ খেলেছেন প্রবীণ কুমার। বোলিং করেছেন মোট ৪২০ ওভার। উইকেট রয়েছে ৯০টি। কিন্তু তাঁর নিখুঁত লাইন লেন্থ, স্লোয়ারের বিরুদ্ধে জোরালো শট খেলার সহজ ছিল না। প্রবীণ কুমার তেমনই একজন বোলার। ১১৯ ম্যাচে ৪২০ ওভারের মধ্যে ১৪টি মেডেন ওভার। আইপিএলের ইতিহাসে প্রবীণ কুমারই সবচেয়ে বেশি মেডেন ওভার দিয়েছেন।

দ্বিতীয় স্থানে রয়েছেন ভুবনেশ্বর কুমার। তিনি অবশ্য এখনও খেলেন। সানরাইজার্স হায়দরাবাদের ভরসা যোগ্য এই মিডিয়াম পেসার আইপিএলে খেলেছেন ১৫৪টি ম্য়াচ। আজও কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে নামতে চলেছে সানরাইজার্স হায়দরাবাদ। ভুবির কাছে সুযোগ রয়েছে সংখ্যা বাড়িয়ে নেওয়ার। যদিও খুবই কঠিন কাজ। ২০১১ সাল থেকে আইপিএলে ১৫৪ ম্যাচে ৫৭০ ওভারের মতো। এর মধ্যে এক ডজন মেডেন ওভার রয়েছে ভুবির। তাঁর পরেই রয়েছেন রাজস্থান রয়্য়ালসের বাঁ হাতি পেসার ট্রেন্ট বোল্ট। ২০১৫ সাল থেকে খেলছেন। মাত্র ৮৫ ম্য়াচে ৩২৬ ওভারের মতো বোলিং করেছেন। এর মধ্য়ে ১১টি মেডেন ওভার করেছেন ট্রেন্ট বোল্ট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭