ইনসাইড গ্রাউন্ড

৩৩ বছরের আক্ষেপ ঘুচিয়ে শিরোপা উৎসব নাপোলির


প্রকাশ: 05/05/2023


Thumbnail

৩৩টি বছর! কত অপেক্ষা, কত হাহাকার। অবশেষে নাপোলির সমর্থকদের মুখে হাসি ফুটলো। ৩৩ বছরের আক্ষেপ ঘুচিয়ে সিরিআর শিরোপা জয়ের উৎসবে মাতলো ইতালির ঐতিহ্যবাহী ক্লাবটি। যে অর্জন ফিরিয়ে আনলো প্রয়াত ডিয়েগো ম্যারাডোনার স্মৃতিও।

১৯৯০ সালে ম্যারাডোনার হাত ধরেই সবশেষ লিগ শিরোপা জিতেছিল নাপোলি। ম্যারাডোনা তার জীবদ্দশায় এরপর আর ক্লাবকে লিগ চ্যাম্পিয়ন হতে দেখেননি। অবশেষে দীর্ঘ অপেক্ষার পর আবারও ইতালিয়ান লিগের ট্রফিটি নিজেদের করে নিলো নাপোলি।

খেলা ছিল উদিনেসের মাঠে। ম্যাচের ১৩ মিনিটের মাথায় সান্দি লভরিকের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ১-০ গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় নাপোলি। মনে হচ্ছিল, শিরোপা উৎসবের অপেক্ষা বোধ হয় আরও বাড়বে তাদের।


তবে বিরতির পর নিজেদের খুঁজে পায় নাপোলি। ৫২ মিনিটে তাদের সমতায় ফেরান পুরো মৌসুমে দারুণ খেলা ওসিমেন। আর এই গোলই নাপোলিকে তৈরি করে দেয় উৎসবের উপলক্ষ। শেষ পর্যন্ত জয় পায়নি নাপোলি, ১-১ গোলে ড্র হয়েছে ম্যাচ। তবে উৎসবের রঙে রাঙাতে ওই এক পয়েন্টই যথেষ্ট ছিল।

দ্বিতীয় স্থানে থাকা লাজিওর থেকে ১৬ পয়েন্ট এগিয়ে থাকায় পাঁচ ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হয়েছে নাপোলির।লিগে এটি তাদের তৃতীয় শিরোপা। এর আগে জিতেছিল ১৯৮৭ আর ১৯৯০ সালে। দুইবারই শিরোপাজয়ী দলের সদস্য ছিলেন ম্যারাডোনা।

নাপোলিকে সেই সোনালি দিনের স্মৃতিতে ফেরানো কোচ লুসিয়ানো স্পালেত্তি শিরোপা জয়ের উৎসব নিয়ে বলেন, 'নাপোলির সমর্থকদের এই খুশি দেখেই বোঝা যাচ্ছে তাদের অনুভূতিটা কেমন। জীবন কঠিন হয়ে গেছে, এই মানুষগুলো এই মুহূর্তের অপেক্ষায় ছিল। তাদের পুরোপুরিই এভাবে উদযাপন করার অধিকার আছে। তাদের এই আনন্দ এনে দিতে পেরে ভালো লাগছে।'



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭