ইনসাইড গ্রাউন্ড

আমলাকে পেছনে ফেলে পাঁচ হাজারে দ্রুততম বাবর


প্রকাশ: 05/05/2023


Thumbnail

ব্যাট হাতে দারুণ সময় কাটছে বাবর আজমের। রেকর্ডের খাতায়ও নিয়মিত আঁকিবুঁকি করে চলেছেন তিনি। এবার হাশিম আমলার একটি রেকর্ড ভেঙেছেন বাবর।  
ওয়ানডেতে সবচেয়ে দ্রততম সময়ে পাঁচ হাজারি ক্লাবে নাম লেখানোর রেকর্ড এখন এই পাকিস্তানি ব্যাটারের দখলে। আজ করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে এই রেকর্ড গড়েন তিনি।  

সেই সঙ্গে প্রথম ব্যাটার হিসেবে ১০০-এরও কম ইনিংস খেলে ৫০ ওভারের ক্রিকেটে পাঁচ হাজার রানের দেখা পেলেন বাবর। এই মাইলফলক পেরোতে তাকে খেলতে হয়েছে ৯৭ ইনিংস। আগের রেকর্ডটি ছিল আমলার দখলে। সাবেক এই প্রোটিয়া ওপেনার ১০১ ইনিংস খেলে পাঁচ হাজারি ক্লাবে প্রবেশ করেছিলেন।

৫ হাজারে দ্রুততম ব্যাটারদের তালিকায় তিনে আছেন ভিভ রিচার্ডস। ক্যারিবীয় কিংবদন্তি ১১৪ ইনিংস খেলে এই মাইলফলক স্পর্শ করেছিলেন। সমান ইনিংস লেগেছে ভারতীয় ব্যাটার বিরাট কোহলিরও। আর সবমিলিয়ে বাবরের আগে আরও ১৩ জন ক্রিকেটার ওয়ানডেতে ৫ হাজারি ক্লাবের সদস্য হয়েছেন।  

এর আগে কিউইদের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে আরও একটি মাইলফলক পেরিয়েছেন বাবর। আন্তর্জাতিক ক্রিকেটে তার রানসংখ্যা এখন ১২ হাজারের বেশি। ২৭৭তম ইনিংসে এই অর্জনে নাম লেখান তিনি, যা পাকিস্তানিদের মধ্যে দ্রুততম, এশিয়ার মধ্যে দ্বিতীয় দ্রুততম এবং বিশ্বের মধ্যে ষষ্ঠ দ্রুততম।  

এদিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কিউইদের বিপক্ষে চতুর্থ ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নামা পাকিস্তান ৩১ ওভার শেষে ৩ উইকেটে ১৭০ রান তুলেছে। অধিনায়ক বাবর আজমে ৬৯ বলে ৬০ রান নিয়ে অপরাজিত আছেন। সিরিজে এখন পর্যন্ত ৩-০ ব্যবধানে এগিয়ে আছে পাকিস্তান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭