ইনসাইড গ্রাউন্ড

পর্যাপ্ত প্রস্তুতির সুযোগ না পেলেও আইরিশ চ্যালেঞ্জ জিততে চান তামিম


প্রকাশ: 08/05/2023


Thumbnail

ঘরের মাটিতে আইরিশদের ধবলধোলাই করলেও নিজেদের কন্ডিশনে বেশ শক্তিশালী অ্যান্ড্রু ব্যালবার্নির দল। তার ওপর যেই মাঠে খেলবে টাইগাররা, সেখানে খেলার কোনো অভিজ্ঞতাও নেই তাদের। তাই প্রস্তুতিটা বেশিই জরুরি ছিল টাইগারদের–মানছেন তামিম।

আবহাওয়া ও অন্যান্য পারিপার্শ্বিকতা মিলিয়ে ব্যাট-বলের প্রস্তুতি যে ভালো কিছু হয়নি, তা অকপটে বললেন তামিম। এখন মানসিকভাবে নিজেদের তৈরি করেই আইরিশ চ্যালেঞ্জ জিততে চান বাংলাদেশ অধিনায়ক।

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মঙ্গলবার (৯ মে) আইরিশদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচের দুদিন আগে গণমাধ্যমের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন অধিনায়ক তামিম। সম্প্রতি বিসিবির ভিডিও বার্তায় বাংলাদেশ অধিনায়ক বললেন, মানসিক প্রস্তুতির ভরসায় লড়াইয়ে নামবেন তারা।

বৃষ্টিতে প্রস্তুতি কতটা বিঘ্নিত হয়েছে এমন প্রশ্নে তিনি বলেন, ‘এসব জিনিস তো আসলে আমাদের নিয়ন্ত্রণের মধ্যে নেই। আবহাওয়ার কারণে হয়তো-বা সেরা প্রস্তুতিটা আমরা নিতে পারিনি। তবে যতটুকু সুযোগ আমরা পেয়েছি, আমরা চেষ্টা করছি যেন ভালোভাবে তৈরি হওয়া যায়। বাকিটা আমাদের মানসিকভাবে তৈরি হতে হবে। লক্ষ্য তো একটাই, ভালো খেলা এবং জেতা। আশা করি, যে মাঠে খেলব কাল ওখানে যাব আমরা, আবহাওয়া যদি ঠিকঠাক থাকে আমরা অনুশীলনও করব।’

চেমসফোর্ডের যে মাঠে খেলবে বাংলাদেশ, সেখানে এর আগে খেলেনি টাইগাররা। তাই উইকেট না দেখে কম্বিনেশন ঠিক করতে পারছে না দল, ‘ওই মাঠে আমার খেলার কোনো অভিজ্ঞতা নেই, উইকেটের ব্যাপারেও খুব বেশি ধারণা নেই। কিন্তু যতটুকু তথ্য আমরা নিতে পারছি অতীত ও বর্তমানের খেলাগুলো দেখে ওইটুকু তথ্য আমরা নিচ্ছি। উইকেট দেখার পর বলতে পারব কোন কম্বিনেশন নিয়ে আমরা খেলব।’

তিনি আরও বলেন, ‘আমরা যদি সব সেশন ওখানে অনুশীলন করতাম, তাহলে হয়তো ব্যাপারটা অন্য রকম হতো। আমাদের সেটা দেয়া হয়নি। কারণ, ওখানে খুব সম্ভবত কাউন্টি চ্যাম্পিয়নশিপের একটা খেলা চলছে। এগুলো তো আমাদের কারো নিয়ন্ত্রণে নেই। এগুলো নিয়ে না ভেবে ৯ মে আমাদের একটা গুরুত্বপূর্ণ খেলা আছে ওটার জন্য আমরা মানসিকভাবে যতটুকু প্রস্তুতি নিতে পারি। সবাই কমবেশি খেলার মধ্যেই আছে। আমি নিশ্চিত মানসিকভাবে আমরা যতটা প্রস্তুত হব, ওটাই আমাদের সহায়তা করবে।

অনুশীলনের ঘাটতি যতই থাকুক, মাঠ-উইকেট যতটাই অচেনা হোক, সব বাস্তবতা মাথায় রেখেও বাংলাদেশ এই সিরিজে নামবে ফেভারিট হিসেবেই। সিরিজে একটি ম্যাট হারলেও বাংলাদেশের জন্য তা হওয়ার কথা ব্যর্থতা। তামিম অবশ্য কন্ডিশনের কারণেই সমীহ করছেন আইরিশদের।

“ফেভারিট শব্দটা আমি খুব বেশি ব্যবহার করতে চাই না। অবশ্যই আমরা এখানে এসেছি ভালো খেলার জন্য এবং জেতার জন্য। কোনো সংশয় নেই। তবে কিন্তু ক্রিকেট এমন একটা খেলা যে, আপনি অনুমান করতে পারবেন না যে প্রথম থেকে কী হবে না হবে। তারাও খেলবে এবং এই কন্ডিশনে তারা ভালো দল। এই কন্ডিশনে তারা অভ্যস্ত। আমি নিশ্চিত, ভালো ম্যাচ হবে।”

মঙ্গলবার সিরিজ শুরুর পর দ্বিতীয় ম্যাচ বৃহস্পতিবার, শেষটি রোববার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭