ইনসাইড পলিটিক্স

সরকারের সাথে সমঝোতা: নির্বাচনে যাবে নুরের দল


প্রকাশ: 08/05/2023


Thumbnail

গণতন্ত্র মঞ্চ থেকে গণঅধিকার পরিষদের বেরিয়ে যাওয়া রাজনৈতিক অঙ্গনে একটা বড় ধরনের চমক হিসেবে আবির্ভূত হয়েছে। আকস্মিকভাবে নুরের গণতন্ত্র মঞ্চ ত্যাগের সিদ্ধান্ত রাজনীতিতে একটি ভিন্ন বার্তা দিচ্ছে বলে বিভিন্ন মহল মনে করছেন। গণতন্ত্র মঞ্চের কয়েকজন শরিক নেতা বলেছেন যে সরকারের সাথে সমঝোতা এবং সরকার বিরোধী আন্দোলনকে বিভ্রান্ত করার জন্যই নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ গণতন্ত্র মঞ্চ ত্যাগ করেছে। তবে এই জোটের শরিকরা বলছেন, এতে সরকারবিরোধী আন্দোলনে কোনো প্রভাব ফেলবে না।  

নয় মাস গণঅধিকার পরিষদ গণতন্ত্র মঞ্চের সদস্য ছিল এবং এই সময় গণতন্ত্র মঞ্চের কর্মসূচিগুলোতে দেখা গেছে যে নুরের নেতৃত্বাধীন দলের প্রভাবই সবচেয়ে বেশি। কর্মী সমাবেশের দিক থেকে তারাই ছিল গণতন্ত্র মঞ্চের প্রধান দল। তারা চলে যাওয়ার ফলে গণতন্ত্র মঞ্চ সংকটের মধ্যে পড়বে বলেও অনেক রাজনৈতিক বিশ্লেষক মনে করছে। বিশেষ করে অন্য দলগুলোতে কর্মীসংখ্যা নেই বললেই চলে। তারুণ্যের প্রভাব পূর্ণ সাবেক ডাকসু ভিপি নুরুল হক নুরের দলে বিশ্ববিদ্যালয় পাস করা যুবক তরুণদের একটা বড় প্রভাব বলয় রয়েছে এবং তারাই গণঅধিকার পরিষদের যেমন মূল শক্তি তেমনি গণতন্ত্র মঞ্চকেও সক্রিয় রেখেছিল। এখন গণঅধিকার পরিষদের বেরিয়ে যাওয়ার ফলে গণতন্ত্র মঞ্চ নেতা সর্বস্ব কর্মীহীন একটি রাজনৈতিক জোটের পরিণত হল। 

একাধিক সূত্র বলছে যে নুরুল হক নুর গত কিছুদিন ধরেই সরকারের সঙ্গে বিভিন্ন ভাবে যোগাযোগ করছে। নুরের দলের আগে থেকেই ঘোষণা ছিল যে আগামী জাতীয় সংসদ নির্বাচনে তারা ৩০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায়। পরবর্তীতে অবশ্য গণতন্ত্র মঞ্চে যোগ দেয়ার পর তারা এই সরকারের অধীনে নির্বাচন হবে না বা নির্বাচন করতে দেয়া হবে না ইত্যাদি কথাবার্তা বলেছে। তবে সাম্প্রতিক কালে গণঅধিকার পরিষদের তরফ থেকে এ ধরনের কথাবার্তা খুব একটা লক্ষ করা যায়নি। যদিও গণঅধিকার পরিষদের আহ্ববায়ক আনুষ্ঠানিকভাবে শাহ এ এম এস কিবরিয়ার পুত্র রেজা কিবরিয়া কিন্তু রেজা কিবরিয়া এখানে নামমাত্র। দলের মূল চালিকাশক্তি নুরের হাতে। নুরের সিদ্ধান্তই এই দলের চূড়ান্ত তা আবারও প্রমাণিত হলো। যদিও রেজা কিবরিয়ার সঙ্গে বিএনপি এবং অন্যান্যদের ঘনিষ্ঠ সম্পর্ক ছিলো কিন্তু সেই সম্পর্ক গণতন্ত্র মঞ্চকে টিকিয়ে রাখতে পারেনি।

একাধিক সূত্র বলছে, নুরুল হক নুর আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নেওয়ার কাজ শুরু করেছেন। সারাদেশে যারা প্রার্থী হতে ইচ্ছুক তাদের বাছাই করার প্রক্রিয়াও শুরু হয়ে গেছে। আগামী নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হোক বা দলীয়  সরকারের অধীনে হোক গণঅধিকার পরিষদ সেই নির্বাচনে অংশগ্রহণ করবে এখন এটা মোটামুটি নিশ্চিত। গণঅধিকার পরিষদের একাধিক নেতা বলেছেন যে তারা নির্বাচনের প্রস্তুতি শুরু করেছেন এবং নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে সারাদেশে গণঅধিকার পরিষদকে নতুনভাবে ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে। এর ফলে একদিকে যেমন গণতন্ত্র মঞ্চ ক্ষতিগ্রস্ত হলো অন্যদিকে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিও অনেক দুর্বল হয়ে গেলো বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। তবে বিভিন্ন সূত্র বলছে গণঅধিকার পরিষদ একা না, সামনে আরও এরকম চমক আসতে পারে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭