ইনসাইড গ্রাউন্ড

প্রথম ম্যাচে আইরিশদের মুখোমুখি টাইগাররা, ব্যবস্থাপনায় অসন্তুষ্ট হাথুরুসিং


প্রকাশ: 09/05/2023


Thumbnail

ঘরের মাঠে আয়ারল্যান্ডকে ধবল-ধোলাইয়ের পর এবার ইংল্যান্ডে খেলতে গেছে বাংলাদেশ দল। আর তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে আগামীকাল(মঙ্গলবার) মুখোমুখি হচ্ছে দুদল। চেমসফোর্ডে অনুষ্ঠিতব্য ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে। দেশের কোনো টিভি চ্যানেলে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে না।

ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিতব্য এই সিরিজটি বাংলাদেশের জন্য খুব একটা গুরুত্বের না হলেও আইরিশদের জন্য ঠিকই গুরুত্বের। আগামী অক্টোবর-নভেম্বরে আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে হলে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে হবে স্বাগতিক আইরিশদের।

তবে সিরিজ শুরুর আগেই আয়ারল্যান্ড কর্তৃপক্ষের অব্যবস্থাপনা নিয়ে শুরু হয়েছে নানা বিতর্ক। গত ১ মে ইংল্যান্ডের উদ্দেশে রওনা হয় বাংলাদেশ দল। কিন্তু আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের অপ্রতুল ব্যবস্থাপনায় ঠিকঠাক অনুশীলন করতে পারেনি সফরকারীরা। এই সময়টাতে মাত্র একটি সেশন ঘাম ঝরাতে পেরেছে বাংলাদেশে। এমনকি ম্যাচ ভেন্যু দেখার সুযোগ পেয়েছেন সিরিজ শুরুর আগের দিন। সবকিছু মিলিয়ে আয়ারল্যান্ডের ব্যবস্থাপনায় অসন্তুষ্টি ঝরলো বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের কণ্ঠে।

নিজেদের ঘরের মাঠের সিরিজ আয়োজনের কথা থাকলেও আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড সিরিজটি আয়োজন করেছে ইংল্যান্ডের চেমসফোর্ডে। কিন্তু ম্যাচের আগের দিন শুধু ম্যাচ ভেন্যু দেখার সুযোগ পেয়েছে সফরকারী দল। এতদিন তামিমরা অনুশীলন করেছেন ম্যাচ ভেন্যু থেকে ৭০ কিলোমিটার দূরে কেমব্রিজের এক স্কুলের মাঠে। বৃষ্টি আর ভেজা আউটফিল্ডের কারণে সেখানে অনুশীলনও হয়নি ঠিকমতো। প্রস্তুতি ম্যাচটাও ভেস্তে গেছে বৃষ্টিতে। 

হাথুরুসিংহের কথায় ফুটে উঠলো অসন্তুষ্টি, ‘এটা একদমই ভিন্ন পরিস্থিতি। আমরা আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের মাঠে খেলছি। সাধারণত এরকমটা হয় না। আমি কাউকে দোষারোপ করতে চাই না। এটা প্রথমবার। যদি জানতাম এই সমস্যা, আমরা হয়ত এরকম সূচিতে রাজি হতাম না। এটা আদর্শ প্রস্তুতি না। আমি দোষ দিতে চাই না। আমরা এর থেকে শিক্ষা নিতে পারি।'

ম্যাচের আগের দিন পর্যন্ত চেমসফোর্ডের মাঠে স্থানীয় লিগের খেলা চলছিল। সোমবার উইকেট দেখে বাংলাদেশের কোচের মনে হয়েছে ব্যাট করার জন্য যথেষ্ট ভালো উইকেট, ‘উইকেট খুব ভালো। নিচের দিকটা শক্ত। উপরের দিকটায় সবুজের আভা থাকলেও নিচে শক্ত। বৃষ্টির কারণে উইকেট ঢাকা ছিল গত কদিন। আবার গতকাল পর্যন্ত একটা ম্যাচও ছিল।'

হাথুরুসিংহে আরও বলেছেন, ‘দল খুব ভালো অবস্থায় রয়েছে। গত কয়েক সিরিজে আমরা ধারাবাহিক সাফল্য পেয়েছি। বিশেষ করে মিরাজ-সাকিবদের মতো অলরাউন্ডার দলে থাকাটা বাড়তি আত্মবিশ্বাস যোগায়।' 

এদিকে চেমসফোর্ডে আরেকটি ব্যাপার নিয়ে ভাবাতে হবে বাংলাদেশ দলকে। অন্য যে কোনও মাঠের চেয়ে চেমসফোর্ডের মাঠের আকৃতি স্বাভাবিকের চেয়ে একটু ভিন্ন। যদিও মাঠ নিয়ে কোনও সমস্যা দেখছেন না হাথুরুসিংহে, ‘এটা ট্রিকি বলবো না (মাঠের আকৃতি)। দুই দলের জন্যই সমান। আমাদের খুঁজে বের করতে হবে কোন লাইন লেন্থে বল করবো। আপনি যদি আক্রমণাত্মক হন, তাহলে চিন্তার কিছু নাই। কেবল সেরা বলটাই করতে হবে।'

বাংলাদেশ দল

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলী, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ ও মৃত্যুঞ্জয় চৌধুরী।

আয়ারল্যান্ড দল

অ্যান্ড্রু বলবির্নি (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, স্টেফেন ডোহেনি, ফিওন হ্যান্ড, গ্রাহাম হুম, জশ লিটল, অ্যান্ডি ম্যাকব্রিন, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লরকান টাকার ও ক্রেইগ ইয়ং।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭