ইনসাইড গ্রাউন্ড

বিদেশি খেলোয়াড়দের জন্য দরদ, অবহেলিত দেশের খেলোয়াড়রা


প্রকাশ: 09/05/2023


Thumbnail

এইতো ক'মাস আগেই আর্জেন্টিনা ফুটবল দলের বিশ্বকাপ জেতার স্মৃতি এখনও তাজা রয়েছে দেশের লাখো ভক্তদের মনে। এরই মাঝে এলো নতুন এক সুখবর। বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ফুটবল দলের সাথে রিজিওনাল স্পন্সরশিপে যুক্ত হয়েছে দেশের সবথেকে জনপ্রিয় মোবাইল ফিনান্সিয়াল সেবা বিকাশ লিমিটেড। এই প্রথমবারের মতো বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হল আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন। এটি আর্জেন্টিনা ফুটবল ও বাংলাদেশের মধ্যে বন্ধনকে আরো শক্তিশালী করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন এক ফেসবুক পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। সেই সঙ্গে এই চুক্তির ব্যাপারে বিস্তারিত একটি আর্টিকেলও প্রকাশ করেছে তারা তাদের ওয়েবসাইটে।

আজকে বিকাশ আর্জেন্টিনা টিমের রিজিওনাল স্পন্সার। অথচ কিছুদিন আগেই টাকার অভাবে অলিম্পিক বাছাইপর্বে যেতে পারলো না দেশের নারী ফুটবল দল। বাংলাদেশের ক্রীড়াঙ্গনে নিয়মিতভাবেই বিজয় নিশানা উড়িয়ে যাচ্ছে নারী ফুটবলাররা। অথচ এই মেয়েরা গত বছর নেপালে সাফ চ্যাম্পিয়ন হয়ে দেশের ফুটবলে এনে দিয়েছিল আনন্দের বড় এক উপলক্ষ। সেই দলটিই এবার মিয়ানমারে যেতে পারেনি অলিম্পিক বাছাইপর্ব খেলতে। কারণ হিসেবে পর্যাপ্ত অর্থের অভাব ছিল- এমনটি বলছেন বাফুফে সভাপতি। মাত্র ২০ লাখ টাকার জন্য মেয়েরা যেতে পারলো না। এর চেয়ে দুঃখের কিছু হতে পারে না।

শুধু বিকাশ কেনো, বিকাশের মত বড় বড় অনেক প্রতিষ্ঠান আছে যাদের জন্য এই ২০ লাখ টাকা খুব বড় কোন অর্থ না। অনেক সময় একটা প্রোমশনাল ক্যাম্পেইন করতেই এর থেকে বেশী টাকা খরচ হয়ে যায়। অথচ তারা কেউ এগিয়ে আসলোনা।। এই ২০ লাখ টাকা হয়তো কেউ দিনেই খরচ করে। কিংবা কোণ অনিয়ম ঢাকতে কাউকে ঘুষ দিতে ২০ লাখ টাক ব্যয় করে। আরও সহজভাবে বললে যারা আর্জেন্টিনা দলকে স্পন্সর করতে পারে তাদের কাছে এইটা কোনো টাকাই না, কিন্তু তারা একবারের জন্যেও আমাদের মেইয়েদের পখে ভাবতে পারেনি।  এত বড় বড় কর্পোরেট প্রতিষ্ঠান থাকতে ওরা যেতে পারলোনা। বিকাশো তখন ছিলোনা। ফুটবল কিংবা ক্রিকেট কোনো কিছুর মধ্যে তাঁরা এগিয়ে আসে নাই।

শুধু এটাই নয়, আজকে থেকে শুরু হচ্ছে আয়ারল্যান্ড বাংলাদেশ এর ওয়ানডে সিরিজ। ইংল্যান্ডের চেমসফোর্ডে এই সিরিজের আয়োজন করা হবে। কিন্তু সিরিজের একটাও ম্যাচ নাকি টেলিভিশনের পর্দায় দেখানো হবে না।

প্রসঙ্গত, এই সিরিজটা ওয়ানডে সুপার লিগেরই অংশ। সিরিজের তিনটে ম্যাচই ইংল্যান্ডের মাটিতে আয়োজন করা হবে। নিয়ম অনুসারে আর যে দল এই সিরিজের আয়োজন করবে সেই বোর্ডের হাতেই যাবতীয় সম্প্রচারের স্বত্ত্ব থাকবে। যেহেতু বর্তমানে গোটা ক্রিকেট বিশ্বই আইপিএল জ্বরে রীতিমতো কাবু হয়ে রয়েছে, সেই জ্বর থেকে রেহাই পায়নি বাংলাদেশও। আর সেকারণেই আইপিএল টুর্নামেন্ট বাদ দিয়ে বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো এই আয়ারল্যান্ড সিরিজ নিয়ে কোনওরকম মাথাব্যথা দেখায় নি। নেয়নি সম্প্রচার স্বত্ত্ব। ফলস্বরূপ, বাংলাদেশের ক্রিকেট সমর্থকেরা টেলিভিশনের পর্দায় এই ম্যাচ উপভোগ করতে পারবেন না। 

বাংলাদেশে বিকাশ কতটাকা খরচ করেছে তা আমাদের জানা নেই। বিকাশসহ এত বড় বড় প্রতিষ্ঠান আছে দেশে কেউ তো  এগিয়ে আসতে পারতো। বলতে পারতো যে, আমরা আছি খেলা  ফ্রী দেখাবো যেহেতু দেশের খেলা।  কিন্তু কেউ করলো না। অথচ আর্জেন্টিনা দলের ব্র্যান্ড পার্টনার। এরা বাণিজ্য করে দেশে কিন্তু দেশপ্রেম নাই এদের মাঝে। অথচ পাশের দেশ ইন্ডিয়ার টাটা বা অন্য যে কোনো দেশের দেশীয় ব্র্যান্ডগুলো আগে দেশকে এগিয়ে রাখে। নিজের দেশকে এগিয়ে এরপর অন্য দেশের চিন্তা করে। আমদের দেশের মেয়েরা খেলতে যেতে পারেনা, আমদের দেশের খেলা আমরা টিভিতে দেখতে পারি না আর এরা আছে আর্জেন্টিনার ব্র্যান্ড পার্টনার হবার দৌড়ে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭