ইনসাইড ইকোনমি

রিজার্ভ বেড়ে আবার ৩০ বিলিয়ন ডলারের উপরে


প্রকাশ: 10/05/2023


Thumbnail

বাজেটের ঋণ সহায়তা হিসেবে বিশ্বব্যাংকের কাছ থেকে ৫০৭ মিলিয়ন পেয়েছে বাংলাদেশ। এ অর্থ বৈদেশিক মুদ্রার রিজার্ভে যোগ হয়েছে। ফলে রিজার্ভ বেড়ে আবারও ৩০ বিলিয়ন ডলারের উপরে উঠেছে।

বুধবার ( ১০ মে) এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক।

তিনি জানান, আমাদের অনেকগুলো বিষয় পাইপলাইনে আছে। যেসব ঋণদাতা সংস্থার কাছ থেকে ঋণ চাওয়া হয়েছে তার সবগুলো প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এগুলো যখন আসবে তখন রিজার্ভ বাড়বে। এর মধ্যে মঙ্গলবার বাজেট সহায়তা হিসেবে বিশ্বব্যাংক থেকে ৫০৭ মিলিয়ন ডলার পেয়েছি। এটা রিজার্ভে যোগ হয়েছে। যার ফলে রিজার্ভ বেড়ে ৩০ দশমিক ৩৬ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

মেজবাউল হক জানান, যেসব সংস্থা থেকে আমাদের ঋণ সহায়তা প্রক্রিয়াধীন রয়েছে, খুব শিগগিরই আমরা তাদের থেকে ঋণ সহায়তা পাব। এসব সহায়তা এলে আগামী জুনের মধ্যে গ্রস রিজার্ভ আবার ৩২ বিলিয়ন ডলারের ওপরে উঠবে বলে আশা করছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, বাজেটের অর্থ সহায়তা হিসেবে রাজস্ব ও আর্থিক খাতে সংস্কার এবং দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে বাংলাদেশকে ৫০৭ মিলিয়ন ডলার নগদ ঋণ দিয়েছে বিশ্বব্যাংক।

এর আগে গত সোমবার (৮ মে) এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) মার্চ-এপ্রিল মাসের আমদানি বিল ১১৮ কোটি ডলার পরিশোধ করা হয়। ফলে রিজার্ভ ২৯ ডলারে নেমে যায়। এই অঙ্ক গত সাত বছরের মধ্যে সর্বনিম্ন ছিল। এর আগে গত ২০১৫-১৬  অর্থবছরে রিজার্ভ ৩০ দশমিক ৩৫ বিলিয়ন ডলার ছিল।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ২০১৬ সালের এপ্রিলে প্রথমবারের মতো ২৯ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে রিজার্ভ। ওই অর্থবছরের শেষে রিজার্ভ ৩০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়। ৭ বছর পর আবারও ২৯ বিলিয়নের ঘরে নেমে আসে রিজার্ভ। ২০১৭ সালের ২২ জুন বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৩ বিলিয়ন ডলারের ঘর অতিক্রম করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭