ইনসাইড বাংলাদেশ

১৭ মে ঢাকায় আসছেন জাতিসংঘের বিশেষ দূত ডি শ্যুটার


প্রকাশ: 10/05/2023


Thumbnail

আগামী ১৭ মে ঢাকায় আসছেন চরম দারিদ্র্য ও মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ওলিভিয়ার ডি শ্যুটার। দারিদ্র্য বিমোচনে সরকারের উদ্যোগ পর্যবেক্ষণে তিনি ১৭ থেকে ২৯ মে পর্যন্ত বাংলাদেশ সফর করবেন।

দারিদ্র্য ও মানবাধিকার বিষয়ে পর্যবেক্ষণ, প্রতিবেদন ও পরামর্শ দেওয়ার জন্য জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল কর্তৃক স্বাধীন বিশেষজ্ঞ হিসেবে নিয়োগ প্রাপ্ত হন ওলিভিয়ার ডি শ্যুটার।

বাংলাদেশ সফর নিয়ে তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন রয়েছে। কিন্তু প্রশ্ন হলো- কীভাবে এই অর্জন অক্ষুন্ন রাখা যায় এবং সর্বস্তরের জনগণের মধ্যে সমানভাবে এর সুফল নিশ্চিত করা যায়। এ সফরের ফলে আমি উক্ত বিষয়ে আরও বেশি শুনতে ও জানতে পারবো এবং অর্থনৈতিক ও জলবায়ুজনিত অভিঘাতের প্রেক্ষাপটে মানুষকে দারিদ্র্যমুক্ত রাখতে ও সকলের জন্য মানসম্পন্ন জীবনমান নিশ্চিতকরণে সরকার যাতে সহযোগিতা অব্যাহত রাখতে পারে, সেসব বিষয়ে কিছু দিকনির্দেশনা দিতে পারবো।

সফরকালে জাতিসংঘের এই বিশেষজ্ঞ ঢাকা ও রংপুর বিভাগের কিছু স্থান এবং কক্সবাজার পরিদর্শন করবেন। তিনি এসব অঞ্চলের স্থানীয় সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, দারিদ্র্যপীড়িত সম্প্রদায় ও মানুষের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এছাড়াও সামাজিক সুরক্ষা কর্মসূচির কার্যকারিতা নিরূপণে ডি শ্যুটার দারিদ্র্যের ওপর বাংলাদেশের শ্রম আইন, স্বাস্থ্যসেবা, গৃহায়ণ এবং শিক্ষা ব্যবস্থার প্রভাবসমূহ পর্যবেক্ষণ করবেন। নারী, শিশু, প্রতিবন্ধী, বৃদ্ধ, তৈরি পোশাক কর্মী এবং রোহিঙ্গা শরণার্থীসহ যে সকল গোষ্ঠী দারিদ্র্য বৈষম্যের শিকার তাদের অবস্থাও পর্যবেক্ষণ করবেন তিনি।

আগামী ২৯ মে ডি শ্যুটার তার প্রাথমিক পর্যবেক্ষণ ও পরামর্শসমূহ ঢাকায় একটি সাংবাদ সম্মেলনের মাধ্যমে পেশ করবেন। এরপর ২০২৪ সালের জুনে জাতিসংঘের এই বিশেষ দূত তার চূড়ান্ত প্রতিবেদন জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে পেশ করবেন।   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭