কালার ইনসাইড

প্রথম আলোর 'চরকি'র অভিনব প্রতারণা


প্রকাশ: 11/05/2023


Thumbnail

প্রথম আলো একটি ওটিটি প্লাটফর্ম চরকি চালু হতেই বেশ অল্প সময়ে বেশ জনপ্রিয়তা পায়। ওটিটি প্লাটফর্ম চরকিতে মুক্তি পাচ্ছে নানা কন্টেন্ট।  ওটিটি প্লাটফর্মটির মাধ্যমে যেন সমাজে এক ধরণের অস্থিরতা তৈরি করা, অশ্লীলতা, অশ্রাব্য গালিগালাজ শেখানো, মাদকে উৎসাহিত করা এবং মানুষের মধ্যে অপরাধী হয়ে উঠার প্রবণতাকেই উস্কে দিচ্ছে। এদিকে এই  ওটিটি প্লাটফর্মটি তার গ্রহকদের সাথে শুরু করেছে এক অভিনব প্রতারণা। 

সাবস্ক্রিপশন জন্য চরকি গ্রাহকদের জন্য রেখেছে দুইটি প্যাকেজ। একটি ২৯৯ টাকায় অর্ধ বছর ও অন্যটি ৪৯৯ টাকায় একবছর। কিন্তু গ্রাহকরা চরকি সাবস্ক্রিপশন করার পর হচ্ছেন হতাশ। কেননা এই মাধ্যমটি প্রতি মাসে একটি করে নতুন কন্টেন্ট নিয়ে আসছেন। যেদিকে অন্য ওটিটি প্লাটফর্ম যেমন নেটফিলক্স, অ্যামাজন প্রাইম, ডিজনি হটস্টার নিয়োমিত নতুন নতুন  কনন্টেন্ট নিয়ে আসছেন তাদের গ্রাহকদের জন্য।

এবার ঈদকে সামনে রেখে ওটিটি প্লাটফর্ম চরকিতে গত ২১ এপ্রিল মুক্তি পায় 'মাইশেলফ অ্যালেন স্বপন'। বাংলাদেশের প্রথম স্পিন-অফ এই সিরিজ নির্মাণ করেছেন পরিচালক শিহাব শাহীন। এই ওয়েব সিরিজটি মুক্তির পর এখন পর্যন্ত চরকিতে আর নতুন কিছু দেখা যায়নি। যা গ্রাহকের সাথে প্রতারণার সামিল।

এদিকে দেশীয় ওটিটি প্লাটফর্ম বঙ্গ এবার ঈদে মুক্তি দিয়েছেন ওয়েব সিরিজ 'হোটেল রিলাক্স'। আর এই ওয়েব সিরিজটি মাত্র ২০ টাকায় পরিশোধ করে দেখা যাচ্ছে। কিন্তু চরকি তা না করে গ্রাহকদের সাথে নিয়োমিত প্রতারণা করে যাচ্ছে।

প্রথম আলো মিথ্যা সংবাদ প্রকাশ করে সাধারণ জনগণদের যেভাবে বিভ্রান্ত করার চেষ্টায় মত্ত থাকেন ঠিক সেইভাবেই এই প্রতিষ্ঠানটির অঙ্গ প্রতিষ্ঠান চরকিও নানা ভাবে এখন দর্শকদের সাথে প্রতারণার লিপ্ত হচ্ছেন। 

এদিকে  প্রথম আলো গ্রুপ মাদকের বিরুদ্ধে তাদের সামাজিক দায়বদ্ধতার কর্মসূচি করছে, অন্যদিকে তাদের ওটিটি প্লাটফর্মে মাদককে প্রমোট করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিগুলো ভাইরাল হলে এ নিয়ে শুরু হয় নানা সমালোচনা। অনেকেই প্রশ্ন তুলছেন আসলে প্রথম আলো কোন দিকে যাচ্ছে? তাঁরা কী সমাজের উন্নয়নে কাজ করছেন নাকি সমাজকে ধ্বংসের দিয়ে নিয়ে যেতে উৎসাহিত করছেন?







প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭