টেক ইনসাইড

টুইটারে নতুন সিইও খুঁজে পাওয়ার ঘোষণা মাস্কের, কে এই নারী


প্রকাশ: 12/05/2023


Thumbnail

সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) খুঁজে পেয়েছেন বলে জানিয়েছেন ইলন মাস্ক। তবে তিনি নতুন সিইওর নাম ঘোষণা করেননি। কয়েক সপ্তাহের মধ্যেই ওই নারী সিইও দায়িত্ব নিতে যাচ্ছেন। আর মাস্ক থাকবেন প্রধান প্রযুক্তি কর্মকর্তার (সিটিও) ভূমিকায়।

এক টুইটে মাস্ক স্পেসএক্স ও টুইটারের জন্য একজন নতুন সিইও খুঁজে পাওয়ার ঘোষণা দেন। আনুমানিক ছয় সপ্তাহের মধ্যে নতুন সিইও কাজ শুরু করবেন বলে তিনি জানান। 

এর আগে সম্ভাব্য কোনো প্রার্থীর নাম ঘোষণা করেননি মাস্ক। তাই এটি এখনো নিশ্চিত নয়, কে হতে যাচ্ছেন তাঁর উত্তরসূরি। অবশ্য প্রযুক্তি খাত ও সংবাদমাধ্যমের অন্দরে এ নিয়ে গুঞ্জন দানা বেঁধেছে। প্রযুক্তিকর্মীদের বেনামি বার্তা আদান-প্রদানের অ্যাপ ব্লাইন্ডে নিয়োগটি নিয়ে কথা হচ্ছে।

এ জল্পনার বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে সিলিকন ভ্যালির এক নির্বাহী এবং হলিউডের এক সাবেক নির্বাহী বলেছেন, কমকাস্টের এনবিসি ইউনিভার্সালের শীর্ষ বিজ্ঞাপন বিপণন নির্বাহী লিন্ডা ইয়াকারিনোকে সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিটির নেতৃত্ব দেওয়ার জন্য মাস্কের পছন্দ হতে পারে।

লিন্ডা বিজ্ঞাপন শিল্পের একজন স্বনামধন্য নেতা। গত মাসে মায়ামিতে একটি বিজ্ঞাপন সম্মেলনে মাস্কের সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়েছিল। জানতে চাইলে এনবিসি ইউনিভার্সালের একজন মুখপাত্র বলেন, লিন্ডা অন্য একটি কাজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

একজন কর্মচারী বলেন, বৃহস্পতিবার টুইটার কর্মীদের মধ্যে আলাপে ইয়াহুর সাবেক সিইও মারিসা মায়ারকে নিয়েও কথাবার্তা হচ্ছিল।

ব্লাইন্ড অ্যাপ ব্যবহার করেন এমন সাবেক এক টুইটার কর্মী বলেন, ব্লাইন্ডে টুইটার কর্মীদের মধ্যে আলোচিত নামগুলোর মধ্যে ইউটিউবের সাবেক সিইও সুসান ওয়াজসিকি ও মাস্কের ব্রেন-চিপ স্টার্টআপ নিউরালিংকের শীর্ষ নির্বাহী শিভন জিলিসও ছিলেন।

সিআই রুজভেল্টের সিনিয়র পোর্টফোলিও ম্যানেজার জেসন বেনোভিৎজের মতে, মাস্কের অন্যান্য কোম্পানির শীর্ষস্থানীয় নারী নির্বাহী, যেমন স্পেসএক্সের প্রেসিডেন্ট গুয়েন শটওয়েল ও টেসলার চেয়ারপারসন রবিন ডেনহোমের নামও এ তালিকায় রাখা যেতে পারে।

মাস্ক বলেছেন, তিনি সিটিওর দায়িত্বসহ টুইটারের নির্বাহী চেয়ারপারসনের ভূমিকা গ্রহণ করবেন, যেখানে তিনি পণ্য, সফটওয়্যারের মতো বিষয়গুলোর দেখভাল করবেন।

গত অক্টোবরে মাস্ক ৪ হাজার ৪০০ কোটি ডলার দামে টুইটার কেনেন। তবে টুইটার কেনার পর তিনি কোম্পানিতে ব্যাপক পরিবর্তন আনেন। শীর্ষ পর্যায়ের নির্বাহীদের তিনি চাকরিচ্যুত করেন। নিজেই সিইওর দায়িত্ব গ্রহণ করেন। পাশাপাশি তিনি গণহারে কর্মীও ছাঁটাই করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭