ওয়ার্ল্ড ইনসাইড

ব্যাপক নিরাপত্তায় ইসলামাবাদ হাইকোর্টে পৌঁছেছেন ইমরান খান


প্রকাশ: 12/05/2023


Thumbnail

ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের হাইকোর্টে পৌঁছেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে তিনি আল-কাদির ট্রাস্ট মামলায় জামিন আবেদন করবেন। হাইকোর্ট প্রাঙ্গণ থেকে তার গ্রেপ্তারকে সুপ্রিম কোর্ট অবৈধ এবং বেআইনি বলে ঘোষণা করার একদিন পরে জামিন পেতে আবারও আদালতে পৌঁছেছেন তিনি। শুক্রবার (১২ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, আল-কাদির ট্রাস্ট মামলায় জামিন পেতে ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) পৌঁছেছেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান। আইএইচসি প্রাঙ্গণ থেকে সাবেক এই প্রধানমন্ত্রীর গ্রেপ্তারকে সুপ্রিম কোর্ট অবৈধ এবং বেআইনি বলে ঘোষণা করার একদিন পর সেখানে গেলেন তিনি।

দ্য ডন বলছে, কড়া নিরাপত্তার মধ্যে শুক্রবার বেলা সাড়ে ১১টার পর ইমরান ইসলামাবাদ হাইকোর্টে পৌঁছান। টেলিভিশনে প্রচারিত ফুটেজে পুলিশ ও রেঞ্জার্স কর্মকর্তাদের আদালত প্রাঙ্গণের বাইরে মোতায়েন থাকতে দেখা গেছে এবং আদালতের গেটের সামনে কাঁটাতারের বেড়া দেখা গেছে।

ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) বাইরের ফুটেজে দেখা গেছে, পিটিআই প্রধানের সঙ্গে একাত্মতা প্রকাশ করে স্লোগান দিচ্ছেন বিপুল সংখ্যক আইনজীবী।

এদিন বেলা সাড়ে ১১টার পর আদালতে হাজির হওয়ার পরপরই ইমরানকে তার বায়োমেট্রিক্সের জন্য নিয়ে যাওয়া হয়। বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব ও বিচারপতি সামান রাফাত ইমতিয়াজের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ সাবেক প্রধানমন্ত্রীর জামিন আবেদনের শুনানি করবেন।

এদিকে ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর শুনানিকে ঘিরে শুক্রবার ইমরান খানের সমর্থকরা রাজধানীতে জড়ো হওয়ার ঘোষণা দিয়েছে। আর তাদের রুখতে পাকিস্তান পুলিশ রাজধানীতে জরুরি আদেশ জারি করেছে।

দুর্নীতির মামলায় গত মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে নাটকীয়ভাবে গ্রেপ্তার করা হয় ইমরান খানকে। তার সেই গ্রেপ্তার পারমাণবিক অস্ত্রধারী এই দেশে মারাত্মক অস্থিরতা সৃষ্টি করে এবং এরই একপর্যায়ে বৃহস্পতিবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট ইমরানের গ্রেপ্তারকে অবৈধ এবং বেআইনি বলে রায় দেয়।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বলেছে,  শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) শুনানির সময় সারা দেশ থেকে হাজার হাজার ‘শান্তিপ্রিয় পাকিস্তানি’ তাদের নেতার সাথে সংহতি জানিয়ে ইসলামাবাদে জড়ো হবে।

পিটিআইয়ের দাবি, ‘শান্তিপূর্ণ’ সমর্থকরা সাবেক প্রধানমন্ত্রীর সাথে সংহতি প্রকাশ করতে ইসলামাবাদের জি-১৩ এর শ্রীনগর হাইওয়েতে জড়ো হবে। দলটি আরও বলেছে, ইমরান আদালতে হাজিরা শেষে সমাবেশে বক্তৃতা দেবেন।

অবশ্য পাকিস্তানের পুলিশ বলছে, ইসলামাবাদে ১৪৪ ধারা বলবৎ রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭