ইনসাইড আর্টিকেল

মোকা নাকি মোখা


প্রকাশ: 12/05/2023


Thumbnail

একটি অতি প্রবল ঘূর্ণিঝড় আসছে। রোববার সকাল নাগাদ এটি বাংলাদেশ ও মায়ানমারের মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে। কিন্তু ঘূর্ণিঝড়টির নামের বানান ও উচ্চারণ বিভ্রান্তিতে পড়েছে দেশের মিডিয়া জগত। মোচা, মোকা, মোখা, মকা, মখা, মউকা  ইত্যাদি নামে ডেকে যাচ্ছে। কিন্তু প্রশ্ন হচ্ছে, ঘূর্ণিঝড়ের নাম কেন দরকার ? আসন্ন ঘূর্ণিঝড়ের আসল নাম কোনটি ? নাকি সবই সঠিক ?  

ঘূর্ণিঝড়ের নামকরণ কেন?
একটি ঘূর্ণিঝড়ের নামকরণ বিভিন্ন উদ্দেশ্যে করা হয়। একটি ঘূর্ণিঝড়কে সনাক্ত করতে  বৈজ্ঞানিক সম্প্রদায়, মিডিয়া, দুর্যোগ ব্যবস্থাপক এমনকি সাধারণ মানুষ নামটি ব্যবহার করে। ঘূর্ণিঝড়ের নাম এর উন্নয়ন সম্পর্কে সচেতনতা তৈরি করতে, এই অঞ্চলে আরো ঘূর্ণিঝড় তৈরি হলে বিভ্রান্তি দূর করতে এবং ব্যাপক জনগণের কাছে দ্রুত এবং কার্যকরভাবে সতর্কবার্তা প্রচার করতে সহায়তা করে।

কারা নামকরণ করে?
২০০০ সালে, এসকেপ প্যানেল অন ট্রপিক্যাল সাইক্লোনের ২৭তম অধিবেশনে বঙ্গোপসাগর এবং আরব সাগরে ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের নামকরণের সিদ্ধান্ত নেয়া হয়। প্যানেলে ১৩টি সদস্য দেশ রয়েছে। দেশগুলো হচ্ছে ভারত, বাংলাদেশ, ইরান, মিয়ানমার, পাকিস্তান, সৌদি আরব, থাইল্যান্ড, ইয়েমেন, শ্রীলঙ্কা, মালদ্বীপ, সংযুক্ত আরব আমিরাত, ওমান ও কাতার।

কবে থেকে নামকরণ শুরু হয় ?
২০০৪ সালের সেপ্টেম্বরে সদস্য দেশগুলো বিভিন্ন নাম প্রস্তাব করলে ঘূর্ণিঝড়গুলোর নামকরণ শুরু হয়।

Mocha কোন দেশের দেয়া নাম ?
ইয়েমেনের প্রস্তাবিত নামগুলোর মধ্যে একটি হচ্ছে mocha। এটি একটি ইতালিয়ান শব্দ। লোহিত সাগর উপকূলের একটি ছোট শহরের নাম mocha। ইয়েমেনের একটি বন্দর। এই শহরেই ১৫ শতক থেকে ১৮ শতকের গোড়ার দিকে mocha কফির প্রধান বাজার ছিল।

Mocha কেন মোকা বা মোখা ?
ইতালিয়ান শব্দে ch কে 'ক' উচ্চারণ করা হয়। সে হিসেবে mocha এর উচ্চারণ দাঁড়ায় 'মোকা'। এটি আমেরিকান উচ্চারণ। তবে বৃটিশ উচ্চারণে যা দাঁড়ায় সেটি হচ্ছে 'মোখা'। দুটি উচ্চারণই  কেমব্রিজ ডিকশনারি সমর্থন করে। তবে আমাদের মিডিয়া আমেরিকা নাকি ব্রিটিশ ইংরেজি উচ্চারণ অনুসরণ করবে সেটির একটি নির্দেশনা থাকা প্রয়োজন। তাহলে জাতি, বিশেষ করে ভবিষ্যৎ প্রজন্ম বিভ্রান্ত হবে না।

'মোকা' বা 'মোখা'- যেটিই হোক না কেন, আমাদের প্রার্থনা এটির তান্ডব যেন সীমিত হয়। আমরা যেন দৃঢ়তার সাথে এই প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে পারি।। 'মোকা' বা 'মোখা' নিয়ে কেউ যাতে মউকা নিতে না পারে সেটির জন্য সবাই সজাগ থাকি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭