ইনসাইড গ্রাউন্ড

ঢাকা প্রিমিয়ার লিগে শেখ জামালকে হারিয়ে ২২তম শিরোপা জয় আবাহনীর


প্রকাশ: 13/05/2023


Thumbnail

তানজিম হাসানের উড়িয়ে মারা শটটি ডিপ কাভার অঞ্চলের মাটি ছুঁয়ে চলে গেল সীমানার বাইরে। ডাগআউট থেকে উইকেটের দিকে ছুটে গেলেন আবাহনী লিমিটেডের খেলোয়াড়েরা, স্মারক হিসেবে স্টাম্প সংগ্রহের খেলায় প্রথম হতে চাইলেন তাঁরা। তানজিমের ওই শটটাই যে ঢাকা প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন করে দিল আবাহনীকে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে লিগের শেষ দিনে এসে অলিখিত ফাইনালে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে হারিয়ে ২২তম বারের মতো ঢাকা লিগ জিতল আবাহনী। অন্য কোনো দল ১০ বারও চ্যাম্পিয়ন হতে পারেনি।

প্রথমে ব্যাটিং করে ৭ উইকেটে ২৮২ রান তুলেছিল গতবারের চ্যাম্পিয়ন শেখ জামাল। ২৮৩ রানের লক্ষ্যটা ৪ বল ও ৪ উইকেট হাতে রেখে পেরিয়ে যায় আবাহনী। রান তাড়ায় আবাহনীর জয়ে বড় ভূমিকা রেখেছেন এনামুল হক, মোহাম্মদ নাঈম ও আফিফ হোসেন। তিনজনই পেয়েছেন ফিফটি।

আবাহনী জয়ের ভিতটা গড়ে দিয়েছেন দুই ওপেনার এনামুল হক ও মোহাম্মদ নাঈম। ২৬.২ ওভারে দলকে ১৪৫ রান এনে দেন তাঁরা। ৭৯ বলে ৩ ছক্কায় নাঈম ৬৮ রান করে বিদায় নেওয়ার ৮ বল পর আউট এনামুলও। ৮১ বলে ৪ ছক্কায় ৭২ রান করেছেন এনামুল। এ দুজনের বিদায়ের পর মাহমুদুল হাসানও দ্রুত আউট হয়ে একটু কঠিন করে দিয়েছিলেন আবাহনীর সমীকরণ।

মাহমুদুল যখন ফিরলেন ৩১ ওভারে আবাহনী রান ৩ উইকেটে ১৫৯। এরপর দায়িত্বটা পুরোপুরিই নিজের কাঁধে তুলে নেন আফিফ হোসেন। জাতীয় দল থেকে বাদ পড়া ব্যাটসম্যান ৫৩ বলে ৬০ রান করে দলকে জিতিয়ে তবেই উইকেট ছেড়েছেন। আফিফের ইনিংস চার ৪টি, ছক্কা ২টি। জাকের আলী (২৮ বলে ২১), মোসাদ্দেক হোসেন (২২ বলে ২২) ও তানজিম হাসানরা (৭ বলে ১২*) ভালোই সঙ্গ দিয়েছেন আফিফকে।

এর আগে শেখ জামালের ইনিংসে সর্বোচ্চ ৮৯ রান করে অপরাজিত ছিলেন নুরুল হাসান। জামাল অধিনায়কের ৭০ বলের ইনিংসে ৮টি চার ও ৪টি ছক্কা। শেখ জামালের হয়ে এ ছাড়া ফিফটি পেয়েছেন তাইবুর রহমান। তবে ৫৩ রান করতে ৮৫ বল খেলেছেন এই স্পিনিং অলরাউন্ডার। ভারতীয় অলরাউন্ডার পারভেজ রসুল ৩৭ বলে ৪২ ও জিয়াউর রহমান ১৪ বলে ২৯ রানে অপরাজিত ছিলেন।

১৬ ম্যাচে ২৮ পয়েন্ট চ্যাম্পিয়ন আবাহনীর। শেখ জামাল লিগ শেষ করেছে ২৬ পয়েন্ট নিয়ে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭