কালার ইনসাইড

রেডি টু ফ্লাই


প্রকাশ: 13/05/2023


Thumbnail

গেলো ঈদ উল ফিতরের ছুটিতে গ্রামের বাড়িতে গিয়েছিলেন সুমন সাহেব। হাপিয়ে ওঠা শহরে স্বাভাবিক কর্মব্যস্ততার দিনগুলোতে এবং শহুরে অস্থিরতার ভীড়ে দিনশেষে বিনোদনের জন্য খুব একটা সময় হয়ে ওঠে না সুমন সাহেবের। ঈদের ছুটির এই সময়টা কিভাবে কাটাবেন সেটি ভাবতে ভাবতেই চায়ের আড্ডায় যোগ দিলেন অফিস কলিগ সাকলায়েন। সাকলায়েন সাহেব তার সাথে কথা বলছিলেন বিনোদনের নতুন মাধ্যম ওটিটি প্ল্যাটফর্মগুলো নিয়ে। সাকলায়েন সাহেবের কাছে থেকেই জানলেন ঈদের এই সময়টায় কি কি কন্টেন্ট ওটিটিতে মুক্তি পাবে। সেটি ভাবতে ভাবতেই দুজন মিলে কিনে ফেললেন একটি ভারতীয় বাংলা কন্টেন্টের ওটিটি প্ল্যাটফর্মের সাবক্রিপশন। কারণ সেই ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে বাংলাদেশের জনপ্রিয় কয়েকজন অভিনেতার অভিনীত বহুল প্রতীক্ষিত ওয়েব সিরিজ।

উপরের কাল্পনিক গল্পটির মতোই হালের জনপ্রিয় বিনোদন মাধ্যম ওটিটির বাংলা কন্টেন্টের দিকে ঝুঁকছে সবাই। সাবক্রিপশন নির্ভর এই ওটিটি মাধ্যমগুলো জনপ্রিয় হবার অন্যতম কারণ হচ্ছে এই মাধ্যমের কন্টেন্টগুলোর মান এবং অভিনব সব গল্প। মূলত ওটিটিগুলোর সাফল্যের মূল শক্তি হচ্ছে নতুন নতুন সব আইডিয়া এবং অভিনব সব গল্প। যে গল্প বুদ করে রাখে বর্তমান সময়ের দর্শকদের।

বর্তমান সময়কে বলা হচ্ছে ওটিটি প্ল্যাটফর্মের বিকাশের যুগ। বৈশ্বিক প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের উত্থানের সাথে সাথে অ্যামাজন প্রাইম, অ্যাপল টিভি, ডিজনি, হটস্টার, আড্ডাটাইমসসহ অনেকগুলো ওটিটি প্ল্যাটফর্ম গড়ে ওঠেছে আমাদের পার্শ্ববর্তী দেশেও। নেটফ্লিক্স, অ্যামাজনসহ অন্যান্য বিদেশি ওটিটি প্ল্যাটফর্মের বাইরেও এখন জনপ্রিয় হচ্ছে আমাদের বাংলাদেশি কিছু ওটিটি প্ল্যাটফর্ম। 

আরও পড়ুন: উই আর রেডি 

তাছাড়াও ওপার বাংলার ওটিটি প্ল্যাটফর্ম হৈচৈ, জি ফাইভ সহ ওটিটি প্ল্যাটফর্মগুলোতে বাড়ছে বাংলাদেশি কন্টেন্টের দর্শক। তবে সব থেকে আশার ব্যাপারটি হচ্ছে পার্শ্ববর্তী দেশ ভারতের ওটিটি প্ল্যাটফর্ম হৈচৈতে মুক্তি পাওয়া এদেশিয় কন্টেন্ট আর ভারতের কন্টেন্টগুলোর মধ্যে গল্পের অভিনবতা, নির্মাণ এবং ওটিটির মূল যে শক্তির জায়গা দর্শককে কন্টেন্ট চলাকালীন পুরো সময়জুড়ে ধরে রাখা, এই জায়গাটিতে এগিয়ে আমাদের দেশিয় নির্মাতারা। অমিতাভ রেজা চৌধুরীর ঢাকা মেট্রো থেকে শুরু করে নির্মাতা সৈয়দ আহমেদ শাওকীর তাকদির, কারাগারসহ সময়ের সেরা ওটিটির নির্মাতা আশফাক নিপুনের মহানগর সহ সবগুলো বাংলাদেশি ওয়েব সিরিজ বা বাংলাদেশি কন্টেন্টে ইতোমধ্যেই বুদ হয়ে আছেন ভারতের বাংলা ভাষাভাষী দর্শকেরা। ওই প্ল্যাটফর্মের জন্য বাংলাদেশি নির্মাতারা নির্মাণ করেছেন মানি হানি, একাত্তরসহ বেশ কিছু দর্শক নন্দিত কন্টেন্ট।

শুধু পাশের দেশের ওটিটি প্ল্যাটফর্মে নয়, আমাদের দেশের ওটিটি প্ল্যাটফর্ম চরকি, বিঞ্জ, বায়োস্কোপ, বঙ্গ সহ সবগুলো ওটিটিতে দর্শকদের এতো আগ্রহের কারণ আমাদের প্ল্যাটফর্ম গুলোতে গল্পের মান এবং আমাদের দেশীয় নির্মাতাদের নির্মাণের মুন্সিয়ানা। শুধু তাই নয় আমাদের দেশী নির্মাতারা দর্শকদের দিয়ে চলেছেন বৈচিত্রময় সব কন্টেন্ট। ‘পেট কাটা ষ’ এর মতো এমন মৌলিক সিরিজে আমাদের ওটিটি প্ল্যাটফর্ম সমৃদ্ধ যেখানে গল্পের গোড়া আমাদের দেশীয় চিরচেনা সেই কুসংস্কার আর নানী-দাদীর কাছে শোনা ভূতের গল্প। 

হৈচৈ যখন নির্মাণ করে অ্যাডাল্ট কন্টেন্ট সেখানে আমাদের নির্মাতারা নির্মাণ করছে আমাদের সংস্কৃতি ও আমাদের রুচির সাথে মিল রেখে পরিচিত সব কন্টেন্ট। আমাদের নির্মাতারা উপহার দিয়েছেন ‘উনিশ বিশ’ এর মতো স্নিগ্ধ প্রেমের গল্প। প্রেমের গল্পের নির্মাতা হিসাবে তকমা পাওয়া রায়হান রাফি ও ভিকি জাহেদ যখন দম বন্ধ করা থ্রিলার উপহার দিয়ে চলেছেন নিয়মিত সেখানে দর্শকেরা ওটিটির দিকে ঝুকবেন এটাই স্বাভাবিক। আমাদের রবিউল আলম রবি উপহার দেন ক্যাফে ডিজায়ার কিংবা ঊনলৌকিক এর মতো ভাবনার দরজায় নাড়া দেয়ার মতো সিরিজ। সেই সাথে জটিলতা আর জোর করে হাসানোর এই যুগে আমাদের ওটিটি সমৃদ্ধ হয় ‘ইন্টার্নশীপ’র মতো কন্টেন্টে।

মানসম্মত হরর কন্টেন্টের যুগে আমাদের নুহাশ হুমায়ূন নির্মাণ করেন বিশ্ব জয় করা কন্টেন্ট ‘মশারী’। আবিদ মল্লিকের হাত ধরে নির্মিত হয় গা ঠান্ডা করা হরর গল্প ‘শনশন’। বইয়ের সাথে জড়িয়ে থাকা জেনারেশন যখন আজকাল বই পড়ার বদলে সামাজিক মাধ্যমে বা অনলাইনে সময় কাটায় ঠিক তখন আমাদের ওটিটি নিয়ে আসে বই থেকে নির্মিত গল্পের সিরিজ ‘বঙ্গ বব’। নিয়মিতই আমাদের ওটিটি প্ল্যাটফর্মগুলো সব ধরণের জনরার কন্টেন্ট নিয়ে সারাবছর দর্শকদের বিনোদনের একটি শক্ত অবস্থানে এসে দাঁড়িয়েছে। আমরা এখন নির্মাণ করছি কমেডি থ্রিলার থেকে শুরু করে ‘লেডিস অ্যান্ড জেন্টালম্যান’র মত সিরিয়াস বিষয়ের কন্টেন্টও। আমাদের নির্মাতারা পর্দায় ফিরিয়ে আনেন জহির রাহয়ানকে, আমরা নির্মাণ করি ‘জাগো বাহে’র মতো অসাধারণ সিরিজ। এভাবেই দিনে দিনে আমরা একটি শক্ত অবস্থানে এসেছি।

 পার্শ্ববর্তী দেশ ভারতের অনেক দর্শকের মাঝে এখন আমাদের দেশিয় ওটিটিগুলোর সাবক্রিপশন কেনার উপায় নিয়ে নিয়মিত আলোচনা চলে ফেসবুক গ্রুপগুলোতে। আমাদের চঞ্চল, মোশাররফ করিমরা পাল্লা দিয়ে অভিনয় করেন কলকাতার বাঘা সব অভিনেতাদের সাথে। মানুষ বুদ হয়ে থাকে আমাদের গল্পে আর আমাদের নির্মাতাদের নির্মাণে।

তবে এখনও নানা হুমকির মুখোমুখি হতে হচ্ছে ওটিটি প্ল্যাটফর্মগুলোকে। পাইরেসি, এফটিপি সার্ভারের মাধ্যমে কন্টেন্ট দেখার অভ্যাস ওটিটি প্ল্যাটফর্মগুলোর জন্য হুমকির। তাছাড়া প্রান্তিক মানুষের মধ্যে নতুন প্রযুক্তি বা ব্যবহার অজ্ঞতার কারণে সব মানুষ বঞ্চিত হচ্ছে এসব কন্টেন্ট দেখার সুযোগ থেকে। যদিও অনেকের মাঝেই এখন দেখা যাচ্ছে ওটিটিতে সাবস্ক্রাইব করার আগ্রহ। এক্ষেত্রে দেশিয় ওটিটিগুলোর উচিত প্রান্তিক মানুষের কাছেও ওটিটির যুগের এই সুবিধা পৌঁছে দেওয়া। কারণ কন্টেন্ট ভালো হলে মানুষের মাঝেও আগ্রহ জন্মায় সেটি এখন দেখা যায় গ্রাম-গঞ্জের চায়ের দোকানের আলোচনায়।

দেশে ওটিটি নীতিমালা চালু হবে খুব শীঘ্রই। সেইসাথে ইতোমধ্যেই আইসিটি বিভাগ নিজেদের ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে কাজ করছে। এটি অবশ্য তৈরি হচ্ছে দেশিয় মেধা কাজে লাগিয়ে- যার সার্বিক দায়িত্বে আছে a2i প্রল্পটি। যেভাবে আমাদের নির্মাতারা নতুন নতুন গল্পে দর্শকদের মাতিয়ে চলেছেন, সেদিন খুব বেশি দূরে নয় যখন আমাদের ওটিটিগুলো হয়ে উঠবে বিশ্বমানের বাংলা কন্টেন্ট হাব। তরুণ ও মেধাবী নির্মাতাদের হাত ধরে আগামী দিনগুলোতে বাংলাদেশি কন্টেন্টগুলো রাজত্ব করবে সব ওটিটি প্ল্যাটফর্মগুলোতে। সুতরাং আমরা বলতেই পারি বর্তমানের এই ওটিটি যুগের মানসম্পন্ন কন্টেন্ট যুদ্ধে আমরা উড়তে প্রস্তুত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭