ইনসাইড বাংলাদেশ

পার্বতীপুরে সুইপার শিবা বাশফোঁড় চীনের ইয়াংজু বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবৃত্তির সুযোগ


প্রকাশ: 14/05/2023


Thumbnail

দিনাজপুরের পার্বতীপুরে হরিজন পল্লীর শিবা বাশফোঁড় চীনের ইয়াংজু বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবৃত্তি পেয়ে অধ্যয়নের সুযোগ পেয়েছে। 

শিবা বাশফোঁড় ২০২০ সালে মাইক্রো-ইলেকট্রনিক্স বিষয়ে চিনের ইয়াংজু বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। মহামারি করোনার কারণে অনলাইনের মাধ্যমেই সে ৬টি সেমিষ্টার পাশ করে। আগামী ২০ মে বাংলাদেশ সময় ২টা ৪৫ মিনিটে চায়না ইস্টার্ন এয়ারলাইন্স যোগে পড়াশোনার উদ্দেশ্যে চিনের ইয়াংজু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাত্রা করবে। 

শিবাকে বিদেশ পাঠানোর জন্য আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন পার্বতীপুর পৌর মেয়র মো: আমজাদ হোসেন ও বেসরকারি সংস্থা গ্রাম বিকাশ কেন্দ্রের প্রধান নির্বাহী মো: মোয়াজ্জেম হোসেন। 

শিবা বাশফোঁড় ২০ বছর আগে মা সরস্বতী বাশফোঁড় এবং ৭ বছর আগে বাবা বাবু লাল বাশফোঁড়কে হারায়। অযত্নে অবহেলায় ৫ বছরের শিশু বেড়ে উঠে শিবা। বাবা-মা কাজ করত পরিছন্নতার। বসবাস করে দিনাজপুরের পার্বতীপুর শহরের বাবুপাড়া মহল্লার সুইপার কলোনিতে। পার্বতীপুর পৌর মেয়র মো: আমজাদ হোসেন দলিত জাতিগোষ্ঠীর মেধাবী শিক্ষার্থী শিবা বাশফোঁড়কে চীনের ইয়াংজু বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য নগদ আর্থিক সহায়তা হিসেবে ৫০ হাজার টাকা প্রদান করেছেন। 

এ ব্যাপারে পার্বতীপুর পৌর মেয়র মো: আমজাদ হোসেন বলেন, দলিত জাতিগোষ্ঠীর শিশুদের তখন কোন স্কুলেই ভর্তি নেওয়া হতো না। তারা যেন সরকারি স্কুলে অন্যান্য শিশুদের সাথে পড়াশোনা চালিয়ে যেতে পারে সে লক্ষ্যেই জিবিকের HOME এর আওতায় নিয়ে ৫০ শিশুকে বিনামুল্যে থাকা, খাওয়া, টিউশন ফি এবং পোশাক প্রদান করে। 

পার্বতীপুরের বে-সরকারি সংস্থা (জিবিকে) প্রধান নির্বাহী মো: মোয়াজ্জেম হোসেন বলেন, শিবা বাসফোড় ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বে-সরকারি সংস্থা জিবিকে পরিচালিত (HOME (Holistic Opportunities for Meritorious students Education) থেকে হলদীবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা শেষ করে। হলদীবাড়ী মাধ্যমিক বিদ্যা নিকেতন থেকে ৭ম ও ৮ম শ্রেণি এবং পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ থেকে ২০১৬ সালে এসএসসি ও ২০১৮ সালে এইচএসসি পাশ করে। হরিজন কলোনী থেকে দলিত জাতিগোষ্ঠীর শিবা বাশফোঁড়ই প্রথম এসএসসি ও এইচএসসি পাশ করে দেশের বাইরে চীনের ইয়াংজু বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবৃত্তি পেয়ে অধ্যয়নের সুযোগ পায়। জিবিকে থেকে বিদেশ পাঠানোর জন্য শিবাকে ২লাখ ১২ হাজার ২৫০ আর্থিক সহযোগিতা প্রদান করা হয়েছে। এখন সে বাকি পড়াশোনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সম্পন্ন করবে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭