ইনসাইড বাংলাদেশ

ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি দ্রুত মেরামত করা হচ্ছে: প্রধানমন্ত্রী


প্রকাশ: 15/05/2023


Thumbnail

ঘূর্ণিঝড় ‘মোখা’য় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি দ্রুত মেরামত করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে সম্প্রতিক সফরের ফলাফল সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করতে আজ সোমবার (১৫ মে) বিকাল ৪টায় সংবাদ সম্মেলন তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ত্রিদেশীয় সফরের অংশ হিসেবে প্রথম ধাপে গত ২৫ এপ্রিল টোকিও’র উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিসিদার আমন্ত্রণে জাপান সফরে যান তিনি।

কৃষি, মেট্রোরেল, শিল্প-উন্নয়ন, জাহাজ রিসাইক্লিং, কাস্টমস, মেধা সম্পদ, প্রতিরক্ষা, আইসিটি ও সাইবার নিরাপত্তাসহ বিভিন্ন খাতে সহযোগিতা বাড়াতে ঢাকা ও টোকিওর মধ্যে স্বাক্ষরিত আটটি চুক্তি বিনিময় প্রত্যক্ষ করেন দুই প্রধানমন্ত্রী, যার বেশিরভাগই সমঝোতা স্মারক। জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার পাশাপাশি শেখ হাসিনা দেশটির সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য গত ২৭ এপ্রিল চার জাপানি নাগরিকের কাছে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ হস্তান্তরের পাশাপাশি একটি বিনিয়োগ শীর্ষ সম্মেলন এবং কমিউনিটি সংবর্ধনায়ও যোগ দেন। জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশির পাশাপাশি জাপানি উন্নয়ন সহযোগিতা সংস্থা জাইকা এবং বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের নেতাদের সঙ্গে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন।

সফরের দ্বিতীয় ধাপে ওয়াশিংটন ডিসিতে প্রধানমন্ত্রী বাংলাদেশ-বিশ্বব্যাংক অংশীদারিত্বের ৫০ বছর উপলক্ষে একটি অনুষ্ঠানে অংশ নেন। পাশাপাশি তিনি মার্কিন ব্যবসায়ী নেতাদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠক এবং বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট অজয় বঙ্গ ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভারের সঙ্গে পৃথক বৈঠকে অংশ নেন। এছাড়া তিনি একটি নাগরিক সংবর্ধনায়ও যোগ দেন।

সফরের তৃতীয় ধাপে লন্ডনে ব্রিটেনের রাজা ও রানী হিসেবে চার্লস তৃতীয় এবং তার স্ত্রী ক্যামিলার রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিষেক অনুষ্ঠানের আগে চার্লসের দেওয়া অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি এবং তার স্ত্রী সুসানা স্পার্কস লন্ডনের ক্লারিজ হোটেলে শেখ হাসিনার আবাসস্থলে তার সঙ্গে সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী সেখানে ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক এবং রানী জেসুন পেমার সঙ্গেও বৈঠক করেন। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার এবং কমনওয়েলথ মহাসচিব ব্যারনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ডও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী ৯ মে দেশে ফিরেছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭