ইনসাইড ইকোনমি

জাতীয় সংসদে এবার বাজেট দেবেন কে


প্রকাশ: 16/05/2023


Thumbnail

জাতীয় সংসদে বাজেট দেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রীর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল প্রতি অর্থ বছরের শুরুতে বাজেট উপস্থাপন করা এবং বাজেট পাস করা। কিন্তু বাংলাদেশের বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল শারীরিকভাবে অসুস্থ। গত কিছুদিন ধরেই তিনি কোনো সরকারি কর্মকাণ্ডে দৃশ্যপটে নাই। এমনকি প্রধানমন্ত্রী সাম্প্রতিক সময়ে যে ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সাথে সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন এর জন্য গেলেন সেখানেও অর্থমন্ত্রী যাননি।  

অর্থমন্ত্রীর পারিবারিক সূত্রগুলো বলছে যে আগামী জাতীয় সংসদ নির্বাচনেও তিনি অংশগ্রহণ করছেন না। এটি আওয়ামী লীগ সভাপতিকে জানিয়ে দেওয়া হয়েছে। মানবিক কারণে অর্থমন্ত্রীকে দায়িত্বে এখন পর্যন্ত অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী। যদিও অর্থমন্ত্রী হিসেবে তিনি কোনো কর্মকাণ্ডই করছেন না বলে জানা গেছে। দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতায় ভুগছেন বাংলাদেশের অর্থমন্ত্রী। আর অর্থ মন্ত্রণালয়ের যাবতীয় কাজ দেখভাল করছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এবং অর্থ বিভাগের সচিব। আর এ কারণেই এবার বাজেট প্রণয়ন প্রক্রিয়াতেও অর্থমন্ত্রীর কোনো ভূমিকা নেই বলে জানা গেছে। কিন্তু জাতীয় সংসদে কতগুলো সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। বাজেট দিতে হবে অর্থমন্ত্রীকে। এরকম পরিস্থিতিতে জাতীয় সংসদে কিভাবে অর্থমন্ত্রী বাজেট দিবেন তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে এবং সরকারের নীতিনির্ধারক মহলের নানামূখী আলাপ-আলোচনা হচ্ছে। 

সরকারের একটি সূত্র বলছে যে অসুস্থ থাকলেও অর্থমন্ত্রী শেষ পর্যন্ত বাজেট অধিবেশনে উপস্থিত হবেন এবং বাজেটটি তিনি উপস্থাপন করবেন। আর এক্ষেত্রে তারা শারীরিক অসুস্থতার বিষয়টি বিবেচনায় নেওয়া হবে এবং প্রয়োজনে বাজেটের উল্লেখযোগ্য কিছু অংশ উপস্থাপন করা হতে পারে ভিডিও প্রেজেন্টেশন দিয়ে এবং বাকিটি উপস্থাপিত হয়েছে মর্মে বাজেট প্রক্রিয়া চালানো হবে বলে ধারণা করা হচ্ছে এবং পুরো বাজেট পাশ প্রক্রিয়ার মধ্যে পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান দায়িত্ব পালন করতে পারেন। অন্য একটি সূত্র বলছে যে শেষ পর্যন্ত যদি অর্থমন্ত্রীর অবস্থা খুব ভাল না হয় সে ক্ষেত্রে পরিকল্পনামন্ত্রী দিয়েও বাজেট উপস্থাপন করা হতে পারে। কোনো কারণে যদি একজন মন্ত্রী তার মন্ত্রণালয়ের বিল বা বিষয় উপস্থাপন করতে না পারেন সেখানে দায়িত্বপ্রাপ্ত কোনো মন্ত্রী এটি উপস্থাপন করতে পারেন। এই ব্যাপারে কার্যপ্রণালী বিধিতে কোনো বাধা নেই। 

তবে সরকারের বিভিন্ন সূত্রগুলো বলছে যে সরকার অপেক্ষা করতে চায় এবং সবসময় প্রত্যাশা করে যে আ হ ম মুস্তফা কামাল অর্থমন্ত্রী বাজেটটি দিন। কারণ আগামী নির্বাচনে তাকে আর জাতীয় সংসদে দেখা যাবে না, তিনি নির্বাচনও করবেন না। অর্থমন্ত্রী হিসেবে এটিই হবে তার সেক্ষেত্রে শেষ বাজেট। কাজেই শেষ বাজেটটি অর্থমন্ত্রী উপস্থাপন করুক এটি সকলে প্রত্যাশা করে। কিন্তু শারীরিক ভাবে শেষ পর্যন্ত তিনি বাজেট পেশ করার জন্য কতটুকু সক্ষম থাকবেন সেটি হল দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭