ওয়ার্ল্ড ইনসাইড

মরণোত্তর বিজয়ী হলেন আছিয়া বাই


প্রকাশ: 17/05/2023


Thumbnail

 প্রথম বারের মতো ভোটের মাঠে নেমেছিলেন আছিয়া বাই। পৌরসভা নির্বাচনে প্রার্থী হওয়ার পর সরলতা ও মিষ্টি ব্যবহার দিয়ে জয় করেছিলেন সাধারণ মানুষের মন। কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস ভোটের সপ্তাহ দুই আগে মারা যান তিনি।

সম্প্রতি এই ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশের বিজনৌর জেলার হাসানপুর পৌরসভা নির্বাচনে। এই পৌরসভার ৩০টির বেশি ওয়ার্ড রয়েছে। গত ১৬ এপ্রিল ১৭ নম্বর ওয়ার্ডের সদস্য পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন আছিয়া বাই।

আছিয়া চেয়েছিলেন মানুষের মাঝে সুখ ও স্বাচ্ছন্দ্য আনতে। তার সদয় ও মিষ্টি ব্যবহার মুগ্ধ করেছিল নাগরিকদেরও। তারা তাকে ভোট দেওয়ার প্রতিশ্রুতিও দেন। কিন্তু ভোটের ১২ দিন আগে আগে ফুসফুসে সংক্রমণ ও পেটের পীড়ায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান আছিয়া বাই। তবে ভোটাররা তাদের প্রতিশ্রুতি রক্ষা করেছেন। আছিয়ার মৃত্যুর পরও তাকেই ভোট দিয়ে নির্বাচিত করেছেন সেখানকার জনগন।

আছিয়ার স্বামী মুনতাজীব আহমদ বলেন, ‘১৭ নম্বর ওয়ার্ডটি নারীদের জন্য সংরক্ষিত ছিল। এবারই প্রথম নির্বাচনে অংশ নিয়েছিলেন আছিয়া। তবে মানুষের সেবা করতে আগেই নেমেছিলেন রাজনীতিতে। আছিয়া তার শান্ত ব্যবহারের মাধ্যমে মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন। আছিয়া তার স্বপ্ন পূরণ করতে না পারলেও জনগণ তাদের কথা রেখেছেন।’

বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনে আছিয়া বাই প্রায় ৪৪ শতাংশ ভোট পেয়েছেন। এরপর তাকে মরণোত্তর বিজয়ী ঘোষণা করা হয়।

আরিফ নামে এক ভোটার বলেন, ‘নির্বাচনে প্রার্থী হওয়ার পর আছিয়া আমাদের এলাকায় সভা করেছিলেন। তিনি নতুন হলেও তার সরলতা দীর্ঘস্থায়ী প্রভাব ফেলেছে। এ জন্য আমরা তাকে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিই। কিন্তু তার মৃত্যু সংবাদ আমাদের বড় ধাক্কা দেয়। আছিয়া আমাদের মাঝে আর নেই। তবে মানুষের প্রতি তার যে দরদ এ জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

হাসানপুরের মহকুমা ম্যাজিস্ট্রেট অশোক কুমার বলেন, ‘মনোনয়নপত্র জমা দেওয়ার পরপরই মারা যান স্বতন্ত্র প্রার্থী আছিয়া। কিন্তু ভোট স্থগিত করা যায়নি। ভোটে তিনিই বিজয়ী হন। কিন্তু আমাদের নিয়ম মেনে চলতে হবে। এ পদে আবার নির্বাচন অনুষ্ঠিত হবে।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭