ইনসাইড বাংলাদেশ

জাতিসংঘে শেখ হাসিনার উদ্ভাবনী ‘কমিউনিটি ক্লিনিক’ মডেলের স্বীকৃতি


প্রকাশ: 17/05/2023


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী ‘কমিউনিটি ক্লিনিক’ মডেলের স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার (১৬ মে) সংস্থাটির সদর দফতরে বিশ্ব সম্প্রদায়ের সবার সম্মতিতে স্বাস্থ্যসেবা সংক্রান্ত একটি রেজ্যুলেশন গৃহীত হয়েছে।

বুধবার ( ১৭ মে) জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশের প্রস্তাবিত রেজুল্যুশনটিতে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল উদ্ভাবনী উদ্যোগের ব্যাপক স্বীকৃতি দিয়ে এই উদ্যোগকে ‘দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ হিসেবে উল্লেখ করে। এটি জনগনের স্বাস্থ্য সেবার উন্নয়ন এবং বৈশ্বিক স্বাস্থ্য সেবায় সাম্য আনয়নে বাংলাদেশের দৃঢ় প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে। আজ সাধারণ পরিষদে রেজুল্যুশনটি  উপস্থাপন করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত। কমিউনিটি ক্লিনিক ভিত্তিক স্বাস্থ্য ব্যবস্থার প্রতি অকুণ্ঠ সমর্থনস্বরূপ জাতিসংঘের ৭০ টি সদস্য রাষ্ট্র এই রেজুল্যুশনটি কো-স্পন্সর করে।



জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত বলেন, ‘এটি বাংলাদেশের উন্নয়নের একটি ঐতিহাসিক স্বীকৃতি।’
 
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবিত এবং একটি অনন্য সাধারণ স্বাস্থ্যসেবা মডেল, যেটাকে রেজ্যুলেশনে শেখ হাসিনা ইনিশিয়েটিভ ফর কমিউনিটি ক্লিনিক হিসেবে উল্লেখ করা হয়েছে এবং তারই স্বীকৃতি দেয়া হয়েছে। এটা বিশ্বের অন্যান্য দেশেও বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।
 
জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশের মডেল কমিউনিটি ক্লিনিকের প্রস্তাবটি ৬০টিরও বেশি সদস্য রাষ্ট্র স্পন্সর করে। তারা বাংলাদেশে মডেল কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য অবদানের কথা তুলে ধরেন। তারা বলেন, বিভিন্ন দেশের কাছে এটি অনুকরণীয় এক উদ্ভাবনী মডেল।
  
বাংলাদেশে স্বাস্থ্যসেবা খাতের মডেল এ কর্মসূচিতে আর্থিক সহায়তা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছেন স্থায়ী প্রতিনিধি।
 
বাংলাদেশের মানুষকে প্রাথমিক স্বাস্থ্যসেবার আওতায় আনার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবার ক্ষমতায় এসে ১৯৯৮ সালে কমিউনিটি ক্লিনিক মডেলটি চালু করেন।
 
পরবর্তীতে টানা তিন মেয়াদে ক্ষমতায় থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মডেল কর্মসূচিকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেন। আন্তর্জাতিক সম্প্রদায় বলছে, এটি বাংলাদেশের স্বাস্থ্যখাতে ‌‌বিপ্লব ঘটিয়েছে। এবার প্রথমবারের মতো রেজ্যুলেশনটি গ্রহণ হওয়ার মধ্যে দিয়ে সেই স্বীকৃতি মিললো বিশ্বসভায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭