ইনসাইড বাংলাদেশ

২৩ দিন বন্ধ থাকার পর রামপালে বিদ্যুৎ উৎপাদন শুরু, বিদ্যুৎ ভোগান্তির স্বস্তি


প্রকাশ: 18/05/2023


Thumbnail

কিছুদিন ধরে খানিকটা বিদ্যুৎ সংকটের স্বস্তি মিলতে শুরু করেছে। জ্বালানি সংকটে ২৩ দিন বন্ধ থাকার পর আবার উৎপাদন  চালু হয়েছে কয়লাভিত্তিক রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র। চলমান গ্যাস–সংকটের মধ্যে সেখানকার বিদ্যুৎ উৎপাদন কিছুটা বেড়েছে। গত দুই দিনের বৃষ্টিতে সারাদেশের তাপমাত্রা কমায় বিদ্যুতের চাহিদাও কমেছে। এতে লোডশেডিং থেকে অনেকটা স্বস্তি পেয়েছে গ্রাহকেরা।

 বিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনের একমাত্র রাষ্ট্রীয় সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) বলছে, গত মঙ্গলবার বিকেলেও প্রায় তিন হাজার মেগাওয়াট লোডশেডিং হয়েছে সারা দেশে। সন্ধ্যায় বৃষ্টি শুরু হলে বিদ্যুতের চাহিদা কমতে থাকে। একই দিন রাত ৯টা ১০ মিনিটে রামপালে উৎপাদন শুরু হয়। এর পর থেকে গতকাল বুধবার বিকেল পর্যন্ত কোনো লোডশেডিং হয়নি।

এর আগে গত ১৫ এপ্রিল রামপাল বিদ্যুৎকেন্দ্রটি যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ হয়ে যায়। এর চার দিন পর এটি আবার চালু হয়। কিন্তু কয়লার অভাবে ২৪ এপ্রিল থেকে আবার বন্ধ হয়ে যায় বিদ্যুৎকেন্দ্রটি। এরপর ঘূর্ণিঝড় মোখার প্রভাবে গত শনিবার রাতে এলএনজি সরবরাহ বন্ধ হলে দেখা দেয় গ্যাস–সংকট। একসঙ্গে কয়েকটি গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যায়। বিদ্যুৎ উৎপাদন নেমে আসে ১০ হাজার মেগাওয়াটের নিচে। এর ফলে টানা চার দিন ধরে দিনে আড়াই হাজার থেকে তিন হাজার মেগাওয়াট লোডশেডিং করা হয়।

তবে গতকালও দিনে বিদ্যুৎ উৎপাদন ১০ হাজার মেগাওয়াটের নিচেই ছিল। সকালে এ মাসের সর্বোচ্চ বৃষ্টিপাতের কারণে আবহাওয়া ঠান্ডা ছিল। এতে বিদ্যুতের চাহিদা বাড়েনি। এর আগে গত কয়েক দিন বিদ্যুতের চাহিদা ছিল ১৩ হাজার মেগাওয়াটের মতো।

এদিকে টানা তিন দিন বন্ধের পর সোমবার এলএনজি সরবরাহ শুরু হয়েছে। ওই দিন এলএনজি থেকে সর্বোচ্চ ২৮ কোটি ঘনফুট সরবরাহ করা হয়। মঙ্গলবার এটি ৪০ কোটি ঘনফুট করা হয়েছে। গতকাল এটি বাড়িয়ে ৫০ কোটি ঘনফুট করা হয়।

ডেসকো, ডিপিডিসি, পিডিবি, পেট্রোবাংলার তথ্যমতে চলমান বিদ্যুতের যে কিছুটা ভোগান্তি তা কমে যাচ্ছে এবং খুব স্বাভাবিকভাবে আগের অবস্থায় উন্নতি করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭