ওয়ার্ল্ড ইনসাইড

জামিনের মেয়াদ বাড়লেও গ্রেফতার হবার শঙ্কায় ইমরান, বাড়ির বাইরে পুলিশ


প্রকাশ: 19/05/2023


Thumbnail

ফের উত্তপ্ত হতে চলেছে লাহোর। সেনা-প্রশাসনের তরফে হুঁশিয়ারি আগেই দেওয়া হয়েছিল। অভিযুক্ত দুষ্কৃতীদের প্রশাসনের হাতে তুলে দেওয়ার সময়সীমাও বৃহস্পতিবার শেষ হয়ে গিয়েছে। ফলে বৃহস্পতিবার ফের সাবেক পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের বাড়ি ঘিরেছে শেহবাজ সরকারের পুলিশ। 

তাহলে কি আবার গ্রেফতার হতে পারেন ইমরান খান? এমনই আশঙ্কা দেখা দিয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী খোদ এই আশঙ্কা প্রকাশ করে ইতিমধ্যে টুইট করেছেন। তবে এদিনই ইমরানের জামিনের মেয়াদ ৩১ মে পর্যন্ত বাড়িয়েছে আদালত। যা অনেকটাই স্বস্তি দিয়েছে পিটিআই প্রধানকে।

এদিকে, আল কাদির ট্রাস্ট মামলায় এদিন আদালতে হাজিরা দেওয়ার কথা ছিল ইমরান খানের। কিন্তু, তিনি হাজিরা দেননি। তবে তাঁর আইনজীবী এব্যাপারে একটি লিখিত প্রতিক্রিয়া আদালতে জমা দিয়েছেন। রাজনৈতিক প্রতিহিংসার লক্ষ্যে ইমরান খানের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলি ‘মিথ্যা, অযৌক্তিক এবং মিথ্যার উপর ভিত্তি করে’ করা হয়েছে বলেও আদালতে জানিয়েছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রীর আইনজীবীর।

অন্যদিকে, গত ৯ মে দলীয় কর্মী-সমর্থকদের উপর পুলিশের গুলিচালনার ঘটনায় তদন্তের দাবি তুলে টুইট করেছেন পিটিআই প্রধান ইমরান খান। তাঁর অভিযোগ, পুলিশের নির্বিচার গুলিতে কমপক্ষে ২৫ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন শতাধিক পিটিআই সমর্থক। পিটিআই-এর শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার অধিকার রয়েছে বলেও টুইটারে উল্লেখ করেছেন ইমরান।

প্রসঙ্গত, কোর কম্যান্ডারের বাড়িতে হামলায় অভিযুক্ত দুষ্কৃতীদের ইমরান খান নিজের বাড়িতে লুকিয়ে রেখেছেন বলে পঞ্জাব প্রশাসনের দাবি। এছাড়া সেনা-পুলিশের উপর হামলায় অভিযুক্ত দুষ্কৃতীরা লাহোরে ইমরান খানের জার্মান পার্কের বাড়িতে লুকিয়ে রয়েছেন বলেও অভিযোগ। ওই দুষ্কৃতীদের পুলিশের হাতে তুলে দেওয়ার জন্য বৃহস্পতিবার দুপুর ২টো পর্যন্ত সময় বেঁধে দেয় পাক প্রশাসন। সেই সময়সীমা ইতিমধ্যে পেরিয়ে গিয়েছে। ফলে ফের ইমরানের বাড়ির চারদিক ঘিরে ফেলল পুলিশ। এদিকে, পিটিআই সমর্থকেরাও ইমরানের বাড়ির সামনে ভিড় জমিয়েছেন। অপ্রীতিকর ঘটনা এড়াতে ইমরানের বাড়ির সামনে ব্যারিকেডও দিয়েছে পুলিশ। সবমিলিয়ে, ফের উত্তেজনা বাড়ছে লাহোর সহ সমগ্র পাকিস্তানে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার গ্রেফতার হয়েছিলেন ইমরান খান। আল কাদির ট্রাস্ট মামলায় ইসলামাবাদ আদালতে জামিন নিতে গিয়ে সেখান থেকেই ন্যাব-এর হাতে গ্রেফতার হন তিনি। ইমরানের গ্রেফতারির সঙ্গে সঙ্গেই জ্বলে ওঠে পাকিস্তান। ইসলামাবাদ থেকে শুরু করে লাহোর, করাচি, বালুচিস্তান সহ সমগ্র পাকিস্তানে ইমরান-অনুগামী তীব্র বিক্ষোভ দেখায়। সেনা অফিস, সেনা-স্থাপত্যের উপরেও হামলা চালায়। পরিস্থিতি সামাল দিতে পুলিশ বিক্ষোভকারীদের উপর গুলি চালায় বলেও অভিযোগ। পুলিশ ও পিটিআই সমর্থকদের সংঘর্ষে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয় এবং শতাধিক পিটিআই নেতা গ্রেফতার হন। ধীরে-ধীরে বিক্ষোভের আগুন পাকিস্তান ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়ে। তারপর সুপ্রিম-রায়ে ইমরানের মুক্তিতে পরিস্থিতি স্বাভাবিক হয়। তবে সেনা অফিস সহ সরকারি অফিসে হামলায় অভিযুক্তরা রেহাই পাবে না বলে হুঁশিয়ারি দিয়ে়ছিলেন সেনাপ্রধান অসীম মুনির।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭