ইনসাইড ক্যারিয়ার

‘এক বছর এক বিসিএস’ পরিকল্পনায় স্বস্তিতে পরীক্ষার্থীরা


প্রকাশ: 19/05/2023


Thumbnail

বিসিএস পরীক্ষা পদ্ধতি ও নিয়োগের ক্ষেত্রে পরিবর্তন নিয়ে আসছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। নতুন পরিকল্পনা অনুযায়ী এক বছরের মধ্যে বিসিএস পরীক্ষা গ্রহণ ও নিয়োগ সম্পন্ন করতে চায় সংস্থাটি। এছাড়া নন-ক্যাডার নিয়োগবিষয়ক নীতিমালাটি এখন রয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায়।

পিএসসির চেয়ারম্যান হিসেবে ২০২০ সালের ১৬ সেপ্টেম্বর যোগ দেবার পর মো. সোহরাব হোসাইন বর্ষপঞ্জি মেনে বিসিএস পরীক্ষা আয়োজনের ঘোষণা দেন। প্রতিবছরের শুরুতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে ওই বছরের মধ্যে নিয়োগ সম্পন্ন করার বিষয়ে পরিকল্পনাও নেন তিনি। তবে করোনা মহামারিসহ নানা প্রতিবন্ধকতায় এর বাস্তবায়ন এখনো সম্ভব হয়নি।
 
এর আগে প্রতিবছর নভেম্বরে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হতো। নতুন নিয়মে প্রথম নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশে যে দুই মাস দেরি হবে, এতে অনেক প্রার্থীর বয়সের সময়সীমা পার হতে পারে। এ জন্য প্রার্থীদের বয়সের বিষয় বিবেচনায় নিয়ে কিছুটা ছাড় দেয়ার সিদ্ধান্তও নিয়েছে পিএসসি। এ লক্ষ্যে বিগত বিসিএস পরীক্ষার নিয়োগ দ্রুত শেষ করার পরিকল্পনা নিয়েছে পিএসসি।

সরেজমিনে কয়েকজন সাধারণ পরীক্ষার্থীর সাথে কথা বললে তারা এই উদ্যোগকে ইতিবাচক সিদ্ধান্ত বলে স্বীকার করেন।

পরীক্ষায় অংশ নিতে আসা একজন  বাংলা ইনসাইডারকে জানান, ‘৩০ বছর বয়সে পরীক্ষা দিয়ে ৩৫ এ যোগদান করাটা একটা ভয়ানক ব্যাপার। এক বছরের মধ্যে বিজ্ঞপ্তি ও নিয়োগ সম্পন্ন হয়ে গেলে সেটি কর্মোদ্যম যুব সমাজকে আরও গতিশীল করবে।’

বাংলা ইনসাইডারের সাথে বিসিএস প্রসঙ্গে একজন অভিভাবক বলেন, ‘নিয়োগ প্রক্রিয়া দীর্ঘ হলে পরীক্ষার্থীরা পড়াশোনার গতি হারিয়ে ফেলে। ফলে তাদের প্রস্তুতিতেও ঘাটতি থেকে যায়।’

পিএসসি সূত্রে জানা যায়, ২০১৯ সালে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০২০ সালে ৪৩তম, ২০২১ সালে ৪৪তম ও ২০২২ সালে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। এই চারটি বিসিএসের পরীক্ষা ও নিয়োগ সুপারিশ কার্যক্রম এখনো চলছে। চারটি বিসিএস ক্যাডারে শূন্য পদ সাত হাজার ৯৯৯টি। দীর্ঘদিন খালি থাকলেও বিসিএস জটের কারণে এখনো এসব পদে নিয়োগ সুপারিশ করা সম্ভব হয়নি। এর মধ্যে ৪১তম বিসিএসে দুই হাজার ১৬৬টি, ৪৩তম বিসিএসে এক হাজার ৮১৪টি, ৪৪তম বিসিএসে এক হাজার ৭১০টি এবং ৪৫তম বিসিএসে দুই হাজার ৩০৯টি ক্যাডার পদে নিয়োগের সুপারিশ দেওয়া হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭