ওয়ার্ল্ড ইনসাইড

জি-৭ থেকে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা


প্রকাশ: 19/05/2023


Thumbnail

জাপানের হিরোশিমা শহরে জি-৭ সম্মেলন শুরু হয়েছে। আগামী ২১ মে পর্যন্ত এই সম্মেলন চলবে। সম্মেলনে যুক্তরাষ্ট্রসহ জি-৭ জোটের দেশগুলো রাশিয়ার ‘ওয়ার মেশিন’, মস্কোর লাভজনক হীরা বাণিজ্য এবং ইউক্রেন আক্রমণের সঙ্গে যুক্ত আরও কিছু সংস্থার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। খবর আল জাজিরা। 

প্রায় ১৫ মাস আগে ইউক্রেনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগ্রাসনের কারণে দেশটি বেশ কয়েকবার নিষেধাজ্ঞার কবলে পড়েছে। এই আগ্রাসন রাশিয়াকে মন্দার মধ্যে ঠেলে দিয়েছে এবং ক্রেমলিনকে যুদ্ধের মধ্যে ফেলে দিয়েছে।

জি-৭ এখন বিদ্যমান নিষেধাজ্ঞাগুলোকে আরও শক্ত করে, ত্রুটিগুলো খুঁজে বের করে এবং আরও বেশি রাশিয়ান সংস্থা এবং তাদের আন্তর্জাতিক অংশীদারদের শাস্তিমূলক বিধিনিষেধের আওতায় আনতে চাচ্ছে।

আজ দিনের শুরুতে ওয়াশিংটন রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞার বিষয়ে জি-৭ এর দেশগুলোর কাছ থেকে সমর্থন পেয়ে গেল। মার্কিন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, রাশিয়া এবং অন্যান্য দেশে থাকা আরও ৭০টি সংস্থাকে মার্কিন কালো তালিকাভুক্ত করা হবে।

ওই কর্মকর্তা বলেন, “নতুন নিষেধাজ্ঞার আওতায় তিন শতাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান, জাহাজ ও বিমান সংস্থা অন্তর্ভুক্ত থাকবে।’

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, “জি-৭ এর নিষেধাজ্ঞার ঘোষণাগুলো রাশিয়াকে হুমকির মুখে ফেলবে।”

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেন, “রাশিয়ার হীরা চিরদিনের জন্য নয়। আমরা রাশিয়ার হীরা বাণিজ্যের ওপর কড়াকড়ি আরোপ করব।”

ইইউর সদস্য দেশ বেলজিয়াম, ভারত ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে রাশিয়ার হীরার বৃহত্তম পাইকারি বাজার রয়েছে।

জি-৭ জোটের সদস্য দেশগুলো হলো  জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

জি-৭ জোটের নেতারা ইউক্রেন থেকে রাশিয়ার সৈন্য প্রত্যাহারের বিষয়টির প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করে। তারা বলেন এ যুদ্ধ রাশিয়া শুরু করেছে। আবার রাশিয়া পারে এ যুদ্ধ শেষ করতে। 
 
জি-৭ জোটের নেতারা বলেন, রাশিয়া তাদের সৈন্য এবং সরঞ্জাম পরিহার করে নিলেই শাস্তি প্রতিষ্ঠা সম্ভব। এছাড়া শান্তি প্রতিষ্ঠায় যে কোনো আলোচনা করা যেতে পারে। 

এদিকে জি-৭ সম্মেলনে যোগ দেওয়ার সম্ভাবনা নেই ভলোদিমির জেলেনস্কির। তবে তিনি এক ভিডিও বার্তার মাধ্যমে জি-৭ জোটের নেতাদের বিশেষ বার্তা দিয়েছেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭