ইনসাইড হেলথ

ডায়াবেটিস রোগীরা কি লিচু খেতে পারবেন?


প্রকাশ: 21/05/2023


Thumbnail

স্বাদের দিক দিয়ে লিচুর কোনো তুলনা হয় না। তার উপর লিচুর খাদ্যগুণও যথেষ্ট। সব ফলেরই কিছু না কিছু উপকারিতা থাকে, লিচুতেও রয়েছে অনেক পুষ্টিগুণ। এই ফল সম্বন্ধে আমাদের অনেক ভুলধারণা রয়েছে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে। অনেকে মনে করেন মিষ্টি স্বাদের লিচু খেলে ডায়াবেটিসের মতো সমস্যা বাড়তে পারে। তাই লিচু খেতে ইচ্ছা করলেও সেই ইচ্ছা দমন করেন ডায়াবেটিস রোগীরা।

বিশেষজ্ঞদের মতে, এই ফলটির অন্তত পক্ষে ৮১ শতাংশ পানি। তাই শরীরে পানির ঘাটতি পূরণ করার জন্য এটি আদর্শ ফল। এর প্রাকৃতিক কার্বোহাইড্রেটের কারণে স্বাদও বেশ মিষ্টি। গরম মোকাবিলায় লিচুর তুলনা নেই। ডায়াবেটিস রোগীদের মিষ্টি খাওয়ার ক্ষেত্রে একটি মাত্র বিকল্প রয়েছে এবং সেটি হলো ফল। ফল খাওয়া তাদের শুধুমাত্র পুষ্টি সরবরাহ করে না, তাদের দেহে চিনির মাত্রাও বজায় রাখে।

বিশেষজ্ঞদের কথায়, সুমিষ্ট ও রসালো ফল লিচুতে থাকে প্রচুর পটাশিয়াম রয়েছে, যা শরীরে শক্তি জোগাতে কাজ করে।

উপকার ফল লিচুতে আরও রয়েছে ফাইবার। এই ফাইবার কাজ করে ইনসুলিনের কার্যক্ষমতা বাড়াতে। ইনসুলিনের কার্যক্ষমতা বৃদ্ধি ডায়াবেটিক রোগীদের জন্য অনেক বেশি জরুরি। কারণ তার ইনসুলিন যত শক্তিশালী হবে, ততই রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। এছাড়াও লিচুতে আরও অনেক গুণ রয়েছে। তবে ডায়াবেটিস রোগীর জন্য এই দুই গুণই বেশি উপকারী।

সাম্প্রতিক একটি গবেষণায় জানা গয়েছে, এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ডায়াবেটিক এবং ইমিউনোমোডুলেটরি বৈশিষ্ট্য রয়েছে। লিচুর ব্যবহারের মাধ্যমে ফ্রি র‍্যাডিক্যালের প্রভাব হ্রাস করা যায়। লিচু খেলে প্রতিরোধ ব্যবস্থাও মেরামত হয়।

ডায়াবেটিস রোগীদের লিচু খাওয়া নিরাপদ, তবে এটি পরিমিতরূপে খেতে হবে। ডায়াবেটিস রোগীদের ক্যালোরির যত্ন নিতে হবে। এক্ষেত্রে পুষ্টিবিদের পরামর্শ নিন এবং কতটুকু ফল খাওয়া উচিত তা জেনে নিন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭