ইনসাইড এডুকেশন

জাবিতে ‘হুইসেলব্লোয়িং’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশ: 22/05/2023


Thumbnail

ইএমকে সেন্টারের অর্থায়নে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘University Students Attitude On Whistleblowing: Awareness, Progress And Challenges Of Implementation At Public Sector In Bangladesh’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২১ মে) সকাল সাড়ে ৯টায় সমাজবিজ্ঞান অনুষদের ১৩৪ নম্বর কক্ষে দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ।

হুইসেলব্লোয়িং সম্পর্কিত এ কর্মশালার   উদ্বোধনী সেশনে সরকার ও রাজনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন বলেন, ‘কোনো প্রতিষ্ঠান বা কর্মপ্রক্রিয়ার ভেতরে থেকে কোনো কর্মী যখন প্রাতিষ্ঠানিক স্বার্থের ওপরে জনস্বার্থকে স্থান দিয়ে ব্যাক্তি বা প্রতিষ্ঠানের দুর্নীতি, অপকর্ম, অন্যায়, প্রতারণামূলক বা অবৈধ কার্যক্রমের গোপন তথ্য ফাঁস করে দেন সেটাই মূলত হুইসেলব্লোয়িং। আর হুইসেলব্লোয়ার তারাই, যারা প্রতিষ্ঠান দুর্নীতি বা অনিয়মের খবর ফাঁস করে দেন। সাংবাদিকদের জন্য তারা তথ্যের খুব গুরুত্বপূর্ণ উৎস। সরকার, বিভিন্ন প্রতিষ্ঠান বা সংগঠনের ভেতরে থেকে মারাত্মক সব তথ্য তারা জানিয়ে দেন। ফলে প্রতারণা ও অপচয় থেকে শুরু করে অপরাধের চক্রান্ত এবং যুদ্ধাপরাধের মত খবরও প্রকাশ হয়ে যায়।'

তিনি আরো বলেন, 'তরুণরা হলো সমাজের প্রাণশক্তি। তারা যদি যেকোন পরিস্থিতিতে অন্যায়, অনিয়মের বিরুদ্ধে আওয়াজ তোলে এবং সে আওয়াজ প্রতিক্রিয়া সৃষ্টি করতে সক্ষম হয় তবে শত বাধা সত্বেও তারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে। এ ধরনের হুইসেলব্লোয়িং প্রোগ্রামের মাধ্যমে তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টি হয় যা কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সহায়ক হবে।’

কর্মশালায় বিভিন্ন সেশনে হুইসেল ব্লোয়িংয়ের উপায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে হুইসেল ব্লোয়িং এবং হুইসেল ব্লোয়িংয়ের গুরুত্ব বিষয়ে আলোকপাত করেন সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুরুল হুদা সাকিব, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাজেদুর রহমান এবং সিরাজগঞ্জ ইসলামিয়া সরকারি কলেজের প্রভাষক ফয়সাল জামান শিশির।

এছাড়া কর্মশালায় বক্তারা আরো যেসব বিষয়ে আলোকপাত করে কথা বলেন-সামাজিক অন্যায় ও অবিচারের  বিরুদ্ধে কাউকে না কাউকে রুখে দাঁড়াতেই হয়। স্বাভাবিক স্রোতের বিপরীতে দাঁড়িয়ে পরিবর্তনের জন্য কথা বলাই হুইসেলব্লোয়িং। বর্তমানে, ডিজিটাল হুইসেলব্লোয়িংয়ের জগতে অনেক বৈচিত্র্য এসেছে। ইন্টারনেট দুনিয়ায় বা সোশ্যাল মিডিয়ায় ঘটে যাওয়া কোনো অপ্রীতিকর, অন্যায় বা খারাপ কর্ম  ডিজিটাল মিডিয়ার মাধ্যমে যেমন তুলে আনা যায় তেমনি বাস্তব দুনিয়ায় ব্যাক্তি বা প্রতিষ্ঠানের  অন্যায়, অপকর্ম ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়ায় হুইসেলব্লোয়িং এর মাধ্যমে সকলের সামনে তুলে আনা যায়।

হুইসেলব্লোয়িং সম্পর্কিত কর্মশালার কো-অর্ডিনেটর ড. নুরুল হুদা সাকিব বলেন, "তরুণরা দেশের ভবিষ্যৎ। হুইসেলব্লোয়িং প্রোগ্রাম সম্পর্কে খুব কম তরুণই জানে। আমাদের এই কর্মশালার  মাধ্যমে তরুণদেরকে এ সম্পর্কে জানাতে চাই এবং সুসংহত সমাজ প্রতিষ্ঠা করতে চাই। এই ওয়ার্কশপের মাধ্যমে প্রতিবাদের প্রকৃত পদ্ধতি এবং তাদের সুরক্ষার জন্য যে আইন রয়েছে তা জানানোর মধ্য দিয়ে তরুণদের মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকশিত হবে। এতে সমাজে বিদ্যমান অনিয়ম ও দুর্নীতির চর্চা কিছুটা হলেও দূরীভূত হবে বলে আশা রাখ।"

কর্মশালায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন আইন অনুষদের ডিন ও বিভাগীয় সভাপতি তাপস কুমার দাস, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. মো. শামছুল আলম, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক মো. ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া, সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান, ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক ড.মো. শাহেদুর রশিদ, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক উবাইদুর রহমান সিদ্দিকী, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ, লোক-প্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক মো. নুরুল আমিন, লোক-প্রশাসন বিভাগের অধ্যাপক জেব-উন-নেছা, অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক খন্দকার মো. আশরাফুল মুনিম, অর্থনীতি বিভাগের প্রভাষক ইসতিয়াক রায়হান প্রমুখ।

প্রসঙ্গত, সহযোগী অধ্যাপক নুরুল হুদা সাকিব ইএমকে সেন্টারের অর্থায়নে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ওয়ার্কশপটির আয়োজন করেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস মোট ১২টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এ সম্পর্কিত ১২ টি ওয়ার্কশপ পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭