ইনসাইড গ্রাউন্ড

লা লিগার ম্যাচে ভিনির সঙ্গে বর্ণবাদী আচরণ: সমালোচনার ঝড়


প্রকাশ: 23/05/2023


Thumbnail

লা লিগার ম্যাচে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের ভিনিসিয়ুস জুনিয়রের সঙ্গে হওয়া বর্ণবাদী আচরণের পর সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে স্পেনের ঘরোয়া ফুটবলে। 

ঘটনার সূত্রপাত (২১ মে) রবিবার ভ্যালেন্সিয়ার বিপক্ষে ঘটনাবহুল এক ম্যাচে যেখানে ১-০ গোলে হারে রিয়াল মাদ্রিদ। ম্যাচের ৭০ মিনিটে ফ্রি-কিক নিতে গিয়ে গ্যালারি থেকে বর্ণবাদী মন্তব্য শোনেন ভিনি। খেপে গিয়ে সঙ্গে সঙ্গে ওই দর্শকের দিকে তেড়ে যান এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। এরপর আর খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছে হয়নি তার। কিন্তু কোচ কার্লো আনচেলত্তির পরামর্শে শেষ পর্যন্ত সিদ্ধান্ত বদলান তিনি। 

তার এই ঘটনার সমর্থনে মুখ খুলতে শুরু করেছেন সাবেক ও বর্তমান ফুটবল তারকারা। ধীরে ধীরে ক্রীড়া অঙ্গনের অনেকেই কথা বলতে শুরু করেছে। এই পরিস্থিতিতে সাথে এবার নিজ ক্লাব রিয়াল মাদ্রিদকে পাশে পেলেন তিনি। 

সোমবার রিয়ালের পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে ভিনির সঙ্গে 'হেইট ক্রাইম' (ঘৃণাপ্রসূত অপরাধ) সংঘটিত হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে। ক্লাবের পক্ষ থেকে স্পেনের প্রসিকিউটর অফিসে এ নিয়ে অভিযোগও দায়ের করা হয়েছে। এখন সেখান থেকেই সিদ্ধান্ত আসবে, ঘটনাটিকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা হবে কি না।  

অন্য এক বিবৃতিতে রিয়াল লিখেছে, 'আমাদের খেলোয়াড় ভিনিসিয়ুস জুনিয়রের সঙ্গে গতকাল (রবিবার) যে ঘটনা ঘটেছে, রিয়াল মাদ্রিদ তার তীব্র প্রতিবাদ জানাচ্ছে। এ ধরনের ঘটনা আমাদের সামাজিক সহাবস্থান ও গণতান্ত্রিক রীতিনীতির ওপর সরাসরি আঘাত।  

এদিকে লা লিগাও এক বিবৃতিতে জানিয়েছে, যদি ভিনির সঙ্গে 'হেইট ক্রাইম' সংঘটিত হয়ে থাকে; তাহলে তাদের পক্ষ থেকেও আলাদাভাবে তদন্ত করে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। 

ভিনি নিজে জানিয়েছেন, পুলিশ নাকি বর্ণবাদী আচরণকারী এক দর্শককে চিহ্নিত করেছে। অন্য আর কেউ তার সঙ্গে জড়িত ছিল কি না, তা নিশ্চিত করতে রিয়ালের পক্ষ থেকেও পুলিশের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। 

আর রিয়াল জানিয়েছে, ভ্যালেন্সিয়ার পক্ষ থেকেও নাকি তদন্ত শুরু করেছে। তদন্তে যাদের দোষী পাওয়া যাবে, তাদের আজীবন স্টেডিয়ামে নিষিদ্ধ করার মতো সিদ্ধান্তও গ্রহণ করা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭