ইনসাইড বাংলাদেশ

মনিপুর স্কুলে নতুন অ্যাডহক কমিটি, সভাপতি ডিসি


প্রকাশ: 23/05/2023


Thumbnail

কর্তৃত্ব নিয়ে দ্বন্দ্বের মধ্যে রাজধানীর ঢাকার মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে নতুন অ্যাডহক কমিটির অনুমোদন দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। ৬ মাসের জন্য এই অ্যাডহক কমিটির অনুমোদন দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে নিয়মিত গভর্নিং বডি গঠন করে বোর্ডের অনুমোদন নিতে বলেছে শিক্ষা বোর্ড। মঙ্গলবার (২৩ মে) ঢাকা শিক্ষা বোর্ড এক আদেশে এই অ্যাডহক কমিটির অনুমোদন দিয়েছে। 

কমিটির সভাপতি করা হয়েছে ঢাকা জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমানকে। তাতে সাধারণ শিক্ষক সদস্য করা হয়েছে আলমগীর জামিলকে। আর অভিভাবক সদস্য হয়েছেন স্থানীয় জাকিয়া শিল্পী।

এর আগে গত সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটির তখনকার অধ্যক্ষ মো. ফরহাদ হোসেনকে অবৈধ ঘোষণা করে ঢাকা শিক্ষা বোর্ডের তদন্ত কমিটি। 

ফরহাদ সোয়া দুই বছর ধরে অবৈধভাবে প্রতিষ্ঠানটিতে অধ্যক্ষের দায়িত্ব পালন করছিলেন জানিয়ে তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে বলেছে, ২০২০ সালের ২ জুলাই বয়স ৬০ বছর হওয়ার পরও তার চাকরির মেয়াদ তিন বছর বাড়ায় গভর্নিং বডি। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরেরও তদন্তে ফরহাদ হোসেনের নিয়োগ বিধিসম্মত না হওয়ার কথা জানানো হয়। এ নিয়ে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়ার মধ্যেই বিষয়টি হাইকোর্টে গড়ায়।

পরে হাইকোর্টের নির্দেশে মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের জ্যেষ্ঠ শিক্ষক মো. জাকির হোসেনকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ দেয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

গত ১৭ মে তখনকার অ্যাডহক কমিটির সভাপতি দেলোয়ার হোসেনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জাকির হোসেনকে অব্যাহতি দিয়ে আখলাক আহম্মদকে প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়ার কথা জানানো হয়। এর প্রতিবাদে ক্লাশ বর্জনের ঘোষণা দেন প্রতিষ্ঠানটির শিক্ষকরা।  শিক্ষকদের আন্দোলনের মুখে আখলাক আহম্মদ দায়িত্ব থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত জানিয়ে লিখিত দেন। এমন পরিস্থিতির মধ্যেই দেলোয়ার হোসেন নেতৃত্বাধীন অ্যাডহক কমিটির মেয়াদ পূর্ণ হওয়ায় নতুন কমিটি করে দিল শিক্ষা বোর্ড।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭