ইনসাইড পলিটিক্স

বিএনপির বিরুদ্ধে আওয়ামী লীগের পাঁচ কৌশল


প্রকাশ: 23/05/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত বিএনপিকে মাঠে দাঁড়াতে দিতে চায় না আওয়ামী লীগ। রাজনৈতিকভাবে তাদেরকে প্রতিহত করতে চায়। শুধু তাই নয়, আগামী নির্বাচনের আগে পর্যন্ত বিএনপিকে আটকে রাখার জন্য আওয়ামী লীগ পাঁচটি কৌশল গ্রহণ করেছে। এসব কৌশলের মধ্যে রয়েছে;

১. রাজপথে আওয়ামী লীগের সরব উপস্থিতি: আওয়ামী লীগ বিএনপিকে প্রতিরোধ করার ঘোষণা দিয়েছে। রাজপথ বিএনপির হাতে ছেড়ে দেওয়া যাবে না এমন প্রত্যয় ঘোষণা করেছেন আওয়ামী লীগের নেতারা। বিশেষ করে ঢাকা শহরে যেন বিএনপি কিছুতেই দাঁড়াতে না পারে সে জন্য আওয়ামী লীগ প্রস্তুতি গ্রহণ করেছে। গতকাল থেকেই আওয়ামী লীগের এই কর্মসূচি দৃশ্যমান হচ্ছে। প্রতিদিনই আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন কর্মসূচির মধ্যে থাকবে বলে ধারণা করা হচ্ছে। রাজপথে থেকে বিএনপিকে কোণঠাসা করতে চায়। পাশাপাশি বিএনপি যেন রাজপথ দখল করতে না পারে সেটি নিশ্চিত করতে চায়।

২. পুরোনো মামলা: বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে এক লাখেরও বেশি মামলা রয়েছে। ২০১৪ এবং ২০১৫ সালে অগ্নি সন্ত্রাস, জ্বালাও-পোড়াও এর মামলাসহ একাধিক নেতার বিরুদ্ধে এক-এগারো সরকারের করা দুর্নীতির মামলা মামলাও রয়েছে। এই সমস্ত মামলাগুলোকে আবার সচল করা হচ্ছে। বিভিন্ন মামলায় চার্জশিট দেওয়া হয়েছে। যে সমস্ত মামলায় অভিযুক্তরা জামিন ছাড়াই বাইরে আছেন তাদেরকে গ্রেপ্তারের জন্য সরকার উদ্যোগ গ্রহণ করছে।

৩. নির্বাচনের পথে নিয়ে আসা: রাজনৈতিকভাবে মোকাবেলার পাশাপাশি পর্দার আড়ালে বিএনপির সঙ্গে সমঝোতার চেষ্টা করছে সরকারের কেউ কেউ। বিশেষ করে বিএনপির একটি অংশ যেন নির্বাচনে শেষ পর্যন্ত অংশগ্রহণ করে সে লক্ষ্যে বিএনপির কারো সাথে যোগাযোগ করা হচ্ছে। বিশেষ করে বেগম খালেদা জিয়াকে ব্যবহার করে বিএনপি একটি অংশকে নির্বাচনে আনার একটি কৌশল গ্রহণ করেছে আওয়ামী লীগ সরকার। বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেওয়ার বিনিময়ে তিনি বিএনপিকে নির্বাচনে যাওয়ার ঘোষণা দিবেন এমন একটি আলাপ-আলোচনা সরকারের মধ্যে রয়েছে। 

৪. আন্তর্জাতিক কূটনীতি: আন্তর্জাতিক পরিমণ্ডলেও সরকার ভিন্ন কূটনীতি গ্রহণ করেছে। বিশেষ করে বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবির বিপরীতে দলীয় সরকারের অধীনে নির্বাচন করা সম্ভব সেই বক্তব্য তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। বিভিন্ন দেশে এবং পাশাপাশি বাংলাদেশের স্বাতন্ত্র্য মর্যাদার কথাও তুলে ধরা হচ্ছে। 

৫. অন্য রাজনৈতিক দলগুলোকে নির্বাচনমুখী করা: বিএনপির বাইরেও যে সমস্ত রাজনৈতিক দলগুলো আছে বিশেষ করে ইসলামপন্থি গুলো এবং অন্যান্য রাজনৈতিক দল তাদেরকে নির্বাচনমুখী করে দেশে নির্বাচনী আবহ তৈরি করতে চায় আওয়ামী লীগ সরকার। আর সেই লক্ষ্যে তারা কাজ করছে। আগামী ডিসেম্বর পর্যন্ত এই ধারা অব্যাহত রাখার প্রত্যয় ঘোষণা করেছে আওয়ামী লীগ যেন বিএনপি কোনোভাবেই মাথা তুলে দাঁড়াতে না পারে এবং আগামী নির্বাচন বানচাল না করতে পারে। 

নির্বাচন যে কোনো মূল্যে হতেই হবে এমনটি মনে করছেন আওয়ামী লীগের নেতারা। আর সে লক্ষ্যে দায়িত্ব পালন করছেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭