ইনসাইড বাংলাদেশ

সচিব পর্যায়ে বড় রদবদল আসছে: আসছে চুক্তিভিত্তিক নিয়োগও


প্রকাশ: 23/05/2023


Thumbnail

নির্বাচনের আগে কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিব পদ খালি হয়ে যাচ্ছে। এই খালি পদগুলোতে নতুন কেউ আসবে নাকি চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হবে এ নিয়ে সরকারের নীতিনির্ধারক মহলের নানামুখী আলাপ-আলোচনা চলছে। আগামী ২৫ মে শেষ হয়ে যাচ্ছে জননিরাপত্তার সচিব মোস্তাফিজুর রহমানের চাকরির মেয়াদ। ইতিমধ্যে তার অবসর সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সেই প্রজ্ঞাপন অনুযায়ী আগামীকাল তার চাকরির মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা কিন্তু একাধিক সূত্র বলছে যে জননিরাপত্তা সচিবকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হবে। তার চাকরির মেয়াদ আরও এক বছর বাড়তে পারে। আগামীকাল এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলেও একাধিক সূত্র নিশ্চিত করেছে। এছাড়াও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার চাকরির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে ৪ জুলাই। তিনিও চুক্তিভিত্তিক নিয়োগ পেতে পারেন বলে বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে। 

১৩ অক্টোবর শেষ হয়ে যাবে বর্তমান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেনের চাকরির মেয়াদ। তিনি শেষ পর্যন্ত চুক্তিভিত্তিক নিয়োগ পাবেন কি পাবেন না তা নিয়ে এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। সরকারের নীতিনির্ধারক মহল এ নিয়ে দুই রকমের মত রয়েছে। কেউ কেউ মনে করছেন যে নির্বাচনের আগে বর্তমান মন্ত্রিপরিষদ সচিবকে বহাল রাখা উচিত। আবার অনেকে মনে করছেন যে বর্তমান মন্ত্রিপরিষদ সচিবের মেয়াদ শেষ হওয়ার পরপরই তাকে অবসরে পাঠানো উচিত। যেভাবে এর আগে মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার মাত্র ১৯ দিন দায়িত্ব পালন করে অবসরে গিয়েছিলেন। ঠিক তেমনি মাহবুব হোসেনের ক্ষেত্রে প্রয়োগ করা উচিত। তবে ১৩ অক্টোরব নির্বাচনের আগে মন্ত্রিপরিষদ সচিব পরিবর্তন হবে কিনা বা করা ঠিক হবে কিনা সেটি নিয়ে সরকারের মধ্যেই এক ধরনের দ্বিধা দ্বন্দ্ব রয়েছে। 

তবে একাধিক সূত্র বলছে যে ১৩ অক্টোবর এর সময় নির্বাচনকালীন সরকারের সময় শুরু হয়ে যাবে। কাজেই এই সময় যদি মন্ত্রিপরিষদ সচিবকে চুক্তিভিত্তিতে নিয়োগ দেওয়া হয় তাহলে একটি ভুল বার্তা যাবে। সরকার নির্বাচনকে প্রভাবিত করার জন্য সচিবালয়ের সর্বোচ্চ পদে পদে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছেন। সরকারের একজন উধ্বর্তন কর্মকর্তা  বলেছেন যে, সাধারণত নির্বাচনের আগে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয় না। এক্ষেত্রে সরকার মাহবুব হোসেনকে চুক্তিভিত্তিক নিয়োগ দেবে কিনা তা নিয়ে এখনো সংশয় এবং সন্দেহ রয়েছে। 

এছাড়া নির্বাচনকালীন সময়ে যে সমস্ত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলো রয়েছে সেই গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোতে সচিব পদে পরিবর্তন হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে সচিব পদে রদবদল এর সম্ভাবনা রয়েছে। যেহেতু চলতি বছরের ডিসেম্বরে বা আগামী বছর জানুয়ারিতে নির্বাচন হবে কাজেই জুন-জুলাইয়ের মধ্যেই এই পরিবর্তনটি সম্পন্ন সম্পন্ন হতে পারে বলে কেউ কেউ মনে করছেন। সে ক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয় সহ কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিব পদে রদবদল হতে পারে। তবে আবার নতুন করে চুক্তিভিত্তিক নিয়োগের ব্যাপারে সচিবালয়ের মধ্যেই এক ধরনের নেতিবাচক মনোভাব রয়েছে। অনেকেই মনে করেন যে এই সময় চুক্তিভিত্তিক নিয়োগ একটি ভুল বার্তা সৃষ্টি করবে এবং এটির ফলে নির্বাচনের আগে সরকারের মনোভাব নিয়ে প্রশ্ন উঠতে পারে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭