ইনসাইড বাংলাদেশ

গাজীপুর সিটি নির্বাচন: কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাচ্ছে নির্বাচনী সরঞ্জাম


প্রকাশ: 24/05/2023


Thumbnail

আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। রাত পোহালেই আগামীকাল সকাল বৃহস্পতিবার। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট গহণের দিন, নির্বাচন দিবস। গাজীপুর সিটি করপোরেশরে তৃতীয় নির্বাচন এটি। নির্বাচন কমিশন জানিয়েছে, বৃহস্পতিবার (২৫ শে) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে চলবে বিরতিহীনভাবে ভোটগ্রহণ। এ জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

জানা গেছে, নির্বাচন কমিশনের পক্ষ থেকে আজ বুধবার সকাল থেকেই সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কাছে ইভিএমসহ ৪৬ ধরনের সরঞ্জাম বুঝিয়ে দেওয়ার কাজ শুরু হয়েছে।

এই সিটির নির্বাচনে ভোটগ্রহণের জন্য নগরীর ৫৭টি ওয়ার্ডের ৪৮০টি কেন্দ্রে স্থাপন করা হয়েছে তিন হাজার ৪৯৭টি ভোটকক্ষ। এখানে ভোটারের সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন।

রিটার্নিং কর্মকর্তার অফিস সূত্রে জানা গেছে, নির্বাচনে মোট ৪৮০টি কেন্দ্রের মধ্যে ৩৫১টি কেন্দ্র অতিগুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসেবে নির্ধারণ করা হয়েছে।৫৭টি ওয়ার্ডে ৫৭ জন ম্যাজিস্ট্রেটসহ মোট ৭৪ জন ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়া র‍্যাবের ৩০টি টিম এবং ২০ প্লাটুন বিজিবিসহ মোট প্রায় ১৩ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নির্বাচনে দায়িত্ব পালন করবেন। কাশিমপুর থানায় ৪৭টি, কোনাবাড়ি থানায় ৪৩টি, বাসন থানায় ৪২টি, সদর থানায় ৪৬টি, গাছা থানায় ৫৭টি, পূবাইল থানায় ৩২টি, টঙ্গী পূর্ব থানায় ১১১টি এবং টঙ্গী পশ্চিম থানায় ৫২টি ভোটকেন্দ্র রয়েছে।

এ বিষয়ে গাজীপুর সিটি নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা এ এইচ এম কামরুল ইসলাম বুধবার জানান, আজ দুপুর ১টা থেকে একযোগে গাজীপুর জেলা প্রশাসন কার্যলয় চত্বর, শহরের কাজী আজিম উদ্দিন কলেজ এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং কর্মকর্তারা বুঝে নিচ্ছেন এসব সরঞ্জাম।

তিনি আরও জানান, প্রতিটি কেন্দ্রের জন্য বিতরণ করা সরঞ্জামের মধ্যে রয়েছে ইভিএম, অমোছনীয় কালি, হ্যান্ড সেনিটাইজার, ভেসলিন, ভোটার তালিকা, বুথ কক্ষ নির্মাণের জন্য কাপড়, স্ক্রু-ড্রাইভার, মখমলের কাপড়, টিস্যু পেপার, মাল্টিপ্লাগসহ ৪৬ ধরনের সামগ্রী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭