ইনসাইড পলিটিক্স

এতো টাকা বিএনপি পাচ্ছে কোত্থেকে?


প্রকাশ: 24/05/2023


Thumbnail

গত বছর অক্টোবর থেকে বিএনপি যখন সারাদেশে বিভাগীয় সমাবেশ শুরু করেছিল, তখন বিএনপির মধ্যে টাকার উত্তাপ লক্ষ্য করা গেছে। বিএনপি নেতারা সারাদেশে সমাবেশের নামে খিচুড়ি উৎসব করেছে। রাতভর বিএনপির কর্মীদেরকে বিনা পয়সায় খিচুড়ি, বিরানী, তেহারী খাওয়ানো হয়েছে। নেতারা দামী হোটেলে থেকেছেন। বিভিন্ন এলাকা থেকে কর্মীদেরকে আনার জন্য মোটা অঙ্কের টাকা দেওয়া হয়েছিল। 

বিএনপির এই বিপুল টাকার উৎস নিয়ে সে সময়ে অনেক প্রশ্ন উঠেছিল এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অভিযোগ করেছিলেন, লন্ডন থেকে ডলার আসছে এবং সেটি দিয়ে বিএনপি ধ্বংসাত্মক কাজে লিপ্ত। কিন্তু সে সময়ে অনুসন্ধানে দেখা যায়, আওয়ামীপন্থী অনেক ব্যবসায়ী, শিল্পপতি- যারা বর্তমান সরকারের আমলে বিভিন্নভাবে লাভবান হয়েছেন, তারাই বিএনপিকে অর্থ দিয়ে সহায়তা করছেন, যেন ভবিষ্যতে বিএনপি তাদেরকে সহায়তা করে। এরপর সরকার কয়েকজন ব্যবসায়ীকে, যারা নব্য আওয়ামী লীগার হয়ে দুই পক্ষেই যোগাযোগ রাখছে- তাদেরকে সতর্ক করে। এরপর ব্যবসায়ীরা তাদের টাকা ছাড়ার লাগাম টেনে ধরেন এবং লন্ডনে টাকা দেওয়া বন্ধ করেন। 

আওয়ামীপন্থী একজন গার্মেন্টস ব্যবসায়ী- যিনি মিডিয়া ব্যবসার সাথেও যুক্ত, তিনি লন্ডনে টাকা দিয়েছেন- এমন অভিযোগও পাওয়া গিয়েছিল। আওয়ামী লীগের সঙ্গে ঘনিষ্ঠ হওয়া একটি ব্যবসায়ী গ্রুপের বিরুদ্ধেও বিএনপিকে টাকা দেওয়ার আভিযোগ ওঠেছিল। এই সমস্ত বিষয়গুলো নজরে আসার পর- তারা আস্তে আস্তে টাকা দেওয়া কমিয়ে দেন এবং কোনো কোনো ক্ষেত্রে বন্ধ করে দেন। কিন্তু আবার বিএনপি বিপুল পরিমাণ টাকা পাচ্ছে বিভিন্ন সূত্র থেকে। কোন সূত্র থেকে বিএনপি টাকা পাচ্ছে- তা বোঝা না গেলেও বিএনপির সাম্প্রতিক কর্মসূচির ব্যাপকতা এবং ঘন ঘন কর্মসূচি দেওয়ার মধ্য দিয়ে প্রমাণ হচ্ছে যে, বিএনপিকে আন্দোলন করার জন্য কেউ কেউ তাদেরকে গোপনে অর্থ দিচ্ছে। 

গত কয়েক দিনে বিএনপি লাগাতার কর্মসূচি করেছে। সারাদেশেই এই সমস্ত কর্মসূচি পালিত হয়েছে। সাধারণ হিসেবে দেখা গেছে যে, একটি জেলায় এ ধরনের কর্মসূচি করতে ২০ থেকে ২৫ লক্ষ টাকা অন্তত লাগে। ঢাকায় এ ধরনের কর্মসূচি করতে লাগে এক কোটি টাকা। তাহলে এতো টাকা বিএনপি পাচ্ছে কোত্থেকে? কারা তাদের টাকা দিচ্ছে? 

বিভিন্ন মহল মনে করছে, কিছু কিছু ব্যবসায়ী যারা আওয়ামী লীগের আমলে অনৈতিকভাবে বিভিন্ন রকম সুযোগ-সুবিধা পেয়েছেন, তারাই এখন বিএনপিকে নানা রকম সহযোগিতা দিতে শরু করেছেন। তারা বিএনপির সাথে যোগাযোগও করছেন। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সরকারের টানাপোড়েনের পর, অনেকেই এখন বিএনপি নেতাদের সাথে ঘনিষ্ঠতা বাড়ানোর চেষ্টা করছেন। আর এ কারণেই মাঝখানে টাকার প্রবাহ বন্ধ থাকার কারণে বিএনপির আন্দোলন স্তিমিত হয়ে পড়েছিল। এখন আবার টাকার প্রবাহ বেড়ে যাওয়ার কারণে আন্দোলনের গতি বেড়েছে। তবে যে সমস্ত ব্যবসায়ী গোপনে লন্ডনে এবং ঢাকায় বিএনপি নেতাদেরকে অর্থকড়ি দিয়ে সাহায্য দিচ্ছেন, তাদের অনেকেই আওয়ামী লীগের সঙ্গে ঘনিষ্ঠ এবং প্রকাশ্যে তারা আওয়ামী লীগের সঙ্গেই ঘোষণা দেয় এবং সরকারের কাছ থেকে বিভিন্ন ধরনের সুযোগ-সবিধা আদায় করে।

দেশে আরেকটি নাশকতা, অগ্নিসন্ত্রাসের রাজনীতি থামাতে গেলে- এই সমস্ত ব্যবসায়ীদের চিহ্নিত করতে হবে এবং তাদের এই দ্বৈত তৎপরতা বন্ধ করতে হবে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭